সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আবারও ফরাসি সৌরভ

কান উৎসবে পাম দ'র পুরস্কার পাচ্ছেন মাইকেল ডগলাস
জাহাঙ্গীর বিপস্নব
  ১১ মে ২০২৩, ০০:০০

বছর ঘুরে আবারও এলো সেই সময়। প্রতি বছর মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান ফিল্ম ফেস্টিভ্যাল। দক্ষিণ ফ্রান্সের ভূমধ্যসাগরের তীরে আগামী ১৬ মে থেকে বসছে ৭৬তম এই উৎসব। ২৭ মে পর্যন্ত ছড়াবে ফরাসি সৌরভ। ১৯৪৬ সালে শুরু হওয়া কান চলচ্চিত্র উৎসবের এবারের আসরে বিশ্বের বিভিন্ন দেশের তারকাদের মেলা বসবে। সেখানে বিভিন্ন দেশ থেকে হাজির হবেন নির্মাতা, অভিনয়শিল্পী, সাংবাদিক, প্রযোজক, তারকা এবং চলচ্চিত্র ভক্তরা।

তারকাদের প্রাণবন্ত উপস্থিতি, বাহারি পোশাকের ঝলকানি আর অসংখ্য ক্যামেরার খট খট শব্দে মুখরিত হবে এবারও। সেই সঙ্গে থাকছে লাল গালিচা মাতানো নিয়ে সুন্দরীদের ঠান্ডা প্রতিযোগিতা। এরই মধ্যে প্রকাশ করা হয়েছে কান চলচ্চিত্র উৎসবে কোন কোন সিনেমা মূল প্রতিযোগিতায় প্রদর্শিত হবে- তার তালিকা। সেই সঙ্গে প্রকাশ করা হয়েছে এবারের আসরের মূল পোস্টার। এছাড়া ঘোষণা দেওয়া হয়েছে কে পাচ্ছেন উৎসবের সবচেয়ে সম্মানজনক পাম দ'র পুরস্কার। শুধু তাই নয়, এবারের তালিকায় পাওয়া গেছে স্বর্ণপাম জয় করা বেশ ক'জন নির্মাতাকে। তাদের মধ্যে রয়েছেন- মধ্যে নুরি বিলগে সিলান, নান্নি মোরেত্তি, কেন লোচ, উইম ওয়েন্ডারস ও হিরোকাজু কোরি-ইদা।

দু'বার স্বর্ণপাম জয়ের পর কানের প্রধান বিচারক কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে প্রতিযোগিতা বিভাগে বিচারকদের নেতৃত্ব দেবেন সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ড। এর মাধ্যমে কান উৎসবে ৫০ বছর পর প্রধান বিচারক হলেন সুইডেনের কোনো নির্মাতা। সর্বশেষ ১৯৭৩ সালে এই দায়িত্ব পালন করেন কিংবদন্তি নির্মাতা ইনগ্রিড বার্গম্যান। উৎসবের এ আসরের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে ৬২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ৪টি প্রামাণ্যচিত্র এবং ১টি টিভি সিরিজ।

এবার উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ফ্রান্সের মাই ওয়েন পরিচালিত ও হলিউড তারকা জনি ডেপ অভিনীত 'জান দু্য ব্যারি' সিনেমাটি। উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা শাখায় লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও একটি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র। এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরও দুই বিভাগ সিনেমা দু্য লা পস্নাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশন এখনো ঘোষণা করা হয়নি।

৭৬তম কান উৎসবে সম্মানজনক পাম দ'র পুরস্কার পাচ্ছেন মার্কিন অভিনেতা-প্রযোজক মাইকেল ডগলাস। সিনেমায় বিশেষ অবদান রাখার জন্য দুইবারের অস্কারজয়ী অভিনেতাকে বিশেষ এই সম্মাননা দেওয়া হচ্ছে। জানা গেছে, আগামী ১৬ মে উদ্বোধনী আসরে সম্মাননা গ্রহণ করতে পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহে উপস্থিত হবেন মাইকেল ডগলাস।

এক বিবৃতিতে মাইকেল ডগলাস বলেন, 'কান সৈকতে যাওয়া সব সময়ই তাজা বাতাসে শ্বাস নেওয়ার মতো প্রশান্তির বিষয়। এটি এমন একটি পস্ন্যাটফর্ম, যেখানে বিশ্বের সাহসী ও শৈল্পিক নির্মাতারা শ্রেষ্ঠত্বের স্বীকৃতি পান।'

উৎসবে এবারও থাকছে বলিউড তথা ভারতীয়দের প্রাণবন্ত উপস্থিতি। এরই মধ্যে কান থেকে আমন্ত্রণ পেয়েছেন বলিউড তারকা আনুশকা শর্মা। এছাড়া প্রতিবারের মতো কানে সৌন্দযের ঝলক ছড়াবেন বলিউড অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন, দীপিকা পাড়ুকোন, সোনম কাপুর ও প্রিয়াঙ্কা চোপড়াসহ অনেক আলোচিত তারকা। উৎসবে সিনেমা জগতের সঙ্গে যুক্ত নারীদের সম্মানিত করা হবে। সেই পুরস্কার প্রদান করবেন আনুশকা ও হলিউডের খ্যাতিমান অভিনেত্রী কেট উইনসলেট। এছাড়া ভারতের চারটি সিনেমার প্রিমিয়ার হবে এবারের উৎসবে।

পিছিয়ে নেই বাংলাদেশও। কানের পালে দে ফেস্টিভ্যাল ভবনে প্রথমবার থাকবে বাংলাদেশের অফিসিয়াল স্টল। উৎসবটির বাণিজ্যিক বিভাগ মার্শে দু্য ফিল্মে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরার প্রয়াস চালানো হবে। এরই মধ্যে সরকারিভাবে স্টল বরাদ্দের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এমনটাই নিশ্চিত করেছেন বিএফডিসির চিফ অব ফ্লোর অ্যান্ড সেট এবং জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রি বড়ুয়া। জানা গেছে, মার্শে দু্য ফিল্মে এবার শ্যাম বেনেগাল পরিচালিত 'মুজিব : একটি জাতির রূপকার' ছবিটির প্রদর্শনী করার পরিকল্পনা রয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের। গত বছর কানে ভারতীয় প্যাভিলিয়নে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেলার উন্মোচন হয়। এছাড়া অরণ্য আনোয়ার পরিচালিত পরীমনির 'মা' সিনেমাটিরও প্রিমিয়ার অনুষ্ঠিত হবে উৎসবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে