সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নব যাত্রায় সোনম

জাহাঙ্গীর বিপস্নব
  ০৬ জুলাই ২০২৩, ০০:০০

নানা গুণে গুণান্বিত তিনি। একাধারে মডেল, ফ্যাশন আইকন, অভিনেত্রী ও নির্মাতা। তবে অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত সোনম কাপুর। বলিউডের সিনিয়র অভিনেতা অনিল কাপুরের কন্যা সোনম কাপুর- শুরু থেকেই আস্তে-ধীরে পা ফেলে পথ চলছেন। তার মধ্যে আবার বিয়ে এবং সন্তানের জন্ম। সব মিলিয়ে কেটে গেছে প্রায় ৪ বছর। সোনম কাপুরকে শেষ দেখা গিয়েছিল ২০১৯ সালে 'দ্য জোয়া ফ্যাক্টর' সিনেমায়। এরপর ২০২০ সালে 'একে বনাম একে' ছবিতে একটি ক্যামিও চরিত্রে অভিনয় করেছেন তিনি। আর মা হওয়ার পর আগামীকাল ৭ জুলাই প্রথম দর্শকের সামনে উপস্থিত হচ্ছেন সোনম। তবে বড় পর্দায় নয়, একটি ওটিটি পস্ন্যাটফর্মে মুক্তি পাচ্ছে এই অভিনেত্রীর বহুল প্রতীক্ষিত সিনেমা 'বস্নাইন্ড'।

ছবিটির পরিচালক সোম মাখিজা সামাজিক যোগাযোগ মাধ্যমে সোনম কাপুরের কয়েকটি ছবি পোস্ট করে তার ক্যাপশনে লিখেছেন, 'অন্ধদের জগতের এক ঝলক'। 'বস্নাইন্ড' মূলত ক্রাইম থ্রিলার। সিনেমায় এক অন্ধ পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন সোনম কাপুর। একটি দুর্ঘটনায় চোখের দৃষ্টি হারান তিনি। আর দৃষ্টিহীন অবস্থাতেই কীভাবে তিনি একজন সিরিয়াল কিলারকে ধরবেন সেই গল্পই দেখা যাবে পর্দায়। এই ক্রাইম-থ্রিলারধর্মী ছবিটির মাধ্যমেই ওটিটিতে অভিষেক হতে চলেছে অনিল কন্যা সোনমের।

নতুন ঘরানার ছবিতে কাজ করার সুযোগ পেয়ে যারপরনাই উচ্ছ্বসিত সোনম কাপুর। তার ভাষ্য, 'এর থেকে ভালো প্রত্যাবর্তন আর হতে পারে না। আর এই ছবিতে আমার অভিনীত চরিত্রটি দুর্দান্ত। সব মিলিয়ে আমি রোমাঞ্চিত।' তিনি আরও বলেন, 'ক্যামেরার সামনে দাঁড়াতে আমি দারুণ ভালোবাসি। আর আমার কাজ আমার আবেগ। আমি আমার প্রতিটা প্রকল্প থেকে কিছু না কিছু শিখতে চাই। আমি আমার প্রতিটা ছবির মাধ্যমে নিজেকে আরও ভালো অভিনেত্রী করে তুলতে চাই। ছবি সফল বা অসফল হতেই পারে। জীবনের শেষদিন অবধি অভিনয় করে যেতে চাই।'

'বস্নাইন্ড' একটি কোরীয় ছবির হিন্দি রিমেক। ২০১১ সালে এই একই নামে ছবিটি মুক্তি পেয়েছিল। তবে হিন্দির আগে তামিল ভাষায় ছবিটির রিমেক হয়েছিল। তামিল রিমেকে সোনমের চরিত্রে ছিলেন দক্ষিণের লেডি সুপারস্টার নয়নতারা। ছবির শুটিং হয়েছে গস্নাসগো এবং স্কটল্যান্ডের বিভিন্ন মনোরম লোকেশনে। গত এপ্রিলে সোনমের 'বস্নাইন্ড' ছবির প্রথম লুক প্রকাশ্যে এসেছিল। তার নতুন লুক নিয়ে দারুণ সাড়া পেয়েছিল।

এখনো পর্যন্ত বলিউডে যে ক'টা কোরিয়ান ছবির রিমেক হয়েছে, সবক'টিই বক্স অফিসে বেশ ভালো ব্যবসা করে ফেলেছে। কোরিয়ান ছবি 'দ্য ইনভিজিবল গেস্ট' থেকে সুজয় 'বদলা' তৈরি করেছিলেন- যা বক্স অফিসে বেশ হিট হয়েছিল। 'দ্য ইনভিজিবল গেস্ট'-এর পর আবার একটি কোরিয়ান ছবির গল্প নিয়ে সিনেমা তৈরি হলো। নারী কেন্দ্রিক ছবি 'বস্নাইন্ড'র গল্প এগিয়েছে একজন মহিলার জীবনকে কেন্দ্র করে। আর সেই চরিত্রেই দেখা যাবে বলিউড অভিনেত্রী সোনম কাপুরকে। সোনমের সর্বশেষ সিনেমা 'দ্য জোয়া ফ্যাক্টর' বক্স অফিসে বিশেষ সাফল্যের মুখ দেখতে পারেনি। তবে প্রযোজক সুজয়ের ছবিতে যে খানিক ভিন্ন চরিত্র এক্সপেস্নার করার সুযোগ পাবেন অভিনেত্রী, তা বলাই বাহুল্য।

ছবির প্রযোজক সুজয় ঘোষ জানান, এই সিনেমা তৈরির সময় থেকেই মাথার ভেতর বারবার কেবল সোনমের কথাই ঘুরপাক খাচ্ছিল। মনে হচ্ছিল. দৃষ্টিহীন সেই মহিলার চরিত্রটি সোনম ছাড়া বলিউডে আর কেউ নেই। এবার সোনম ভিন্ন চরিত্রে কাজ করার সুযোগ পেয়ে, সেটাকে কতটা ফুটিয়ে তুলতে পারেন, সেটাই দেখার!

বলা প্রযোজন, করোনাকালীন বস্নাইন্ড সিনেমার কাজ শেষ হয়েছিল। ওইসময় বিশ্বের অন্যান্য সিনেমা হলের মতো ভারতের প্রেক্ষাগৃহও ছিল অনির্দিষ্ট কালের জন্য বন্ধ। করোনার সময় ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি না দিয়ে সরাসরি ওটিটিতে ছবি মুক্তি দেওয়ার চল শুরু হয়। তখন বিকল্প পথ হিসেবে ওটিটি পস্ন্যাটফর্মের কাছে সিনেমাটি বিক্রি করতে চেয়েছিলেন প্রযোজক। কিন্তু দুঃখের বিষয়, ওই সময় কোনো পস্ন্যাটফর্মই সিনেমাটি কিনতে আগ্রহ দেখায়নি। বলিউড হাঙ্গামাকে ছবিটির সঙ্গে যুক্ত একটি সূত্র জানিয়েছিল, ওটিটিতে বিক্রির জন্য প্রযোজক মূল্য নির্ধারণ করেছিলেন ৪০ কোটি রুপি। মূলত এত বেশি দামের কারণেই ছবিটি কিনতে আগ্রহী হয়নি কেউ। বলিউড হাঙ্গামার প্রতিবেদন অনুযায়ী, ওটিটি পস্ন্যাটফর্মের কর্তারা জানেন, অনেক প্রযোজক যখনই বুঝতে পারেন তার ছবি হলে চলবে না, তখনই ওটিটিতে মুক্তি দিয়ে লাভ করতে চান। কিন্তু ওটিটিগুলো এখন আর এই ফাঁদে পা দিতে চায় না। তাদের বক্তব্য, আগে হলে মুক্তি পাক, তারপর দেখা যাবে। এখন বেশির ভাগ ছবির দাম নির্ধারিত হয় হলে কতটা চলল, সেই অনুযায়ী। আরেকটি সূত্র জানায়, আনন্দ আহুজাকে বিয়ের পর বেশির ভাগ সময় লন্ডনেই থেকেছেন সোনম কাপুর। দীর্ঘদিন বলিউডে না থাকায় তারকা হিসেবে তার জনপ্রিয়তা কমেছে। 'বস্নাইন্ড'-এ সোনম ছাড়া তেমন চেনা কোনো তারকা নেই, ফলে এত দামে ছবিটি কিনতে চায় না কোনো পস্ন্যাটফর্মই। কিন্তু এখন তো করোনা নেই। তাহলে সিনেমাটিকে মুক্তি দিতে কেন ওটিটিকে বেছে নিলেন নির্মাতারা- তা জানা যায়নি। তবে ছবির সঙ্গে যুক্ত বিভিন্ন সূত্র বলছে, প্রযোজকরা সীমিত আকারে হলে মুক্তি দিতে চলেছেন প্রযোজক। যদিও 'বস্নাইন্ড' শুরুতে প্রেক্ষাগৃহে মুক্তির পরিকল্পনা থেকেই বানানো হয়েছিল। কিন্তু পরে সে পরিকল্পনা কেন বদল হলো, সেটা অস্পষ্টই থেকে গেল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে