রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নিজস্ব গায়কিতে লিজা

মাতিয়ার রাফায়েল
  ১৭ আগস্ট ২০২৩, ০০:০০
সানিয়া সুলতানা লিজা

নতুন প্রজন্মের সঙ্গীতাঙ্গনের নতুন ক্রেজ সানিয়া সুলতানা লিজা। যিনি একাধারে কণ্ঠশিল্পী ও উপস্থাপক। এ দেশে যখন থেকে সঙ্গীত বিষয়ক রিয়েলিটি শো'য়ের প্রচলন হয় সেই নোলক বাবু থেকে শুরু করে অনেক কণ্ঠশিল্পীই চ্যাম্পিয়ন বা রানারসআপ হয়েছেন। অনেকে এখনো আপন স্বকীয়তায় উজ্জ্বল আছেন। কেউ বা আবার নানা কারণে ঝরে গেছেন। কেউ কেউ গান ছেড়ে ব্যস্ত হয়ে পড়েছেন অন্য পেশায়। লিজা সেখানে দিনে দিনে আরো বেশি চাহিদাসম্পন্ন হয়ে উঠছেন। তরুণ প্রজন্মের কণ্ঠশিল্পীদের মধ্যে শীর্ষ তারকাদের কাতারে উঠে যাচ্ছেন।

তার প্রশংসায় পঞ্চমুখ দেশের নামাদামি সঙ্গীতশিল্পীরাও। বিশেষ করে কিংবদন্তি কণ্ঠশিল্পী ফেরদৌসী রহমান তার গানে প্রশংসা করে তাকে নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন। দেশবরেণ্য আরেক সঙ্গীতশিল্পী রুনা লায়লাও তার গানের প্রশংসা করেন। অনেক সময় তিনি নিজে থেকেই তার ভালোলাগার কথা মুঠোফোনে জানিয়ে দেন লিজাকে। সানিয়া সুলতানা লিজার অন্যতম গুণ হচ্ছে যেভাবে তিনি শ্রোতাপ্রিয় হয়ে উঠছেন এ নিয়ে আত্মম্ভরিতা না করা। অনেকে আছেন বড় শিল্পীদের প্রশংসা পেলে তার মধ্যে 'মুই কী হনু রে' এমন ভাবও এসে যায়। এমন নজিরও যথেষ্ঠ রয়েছে। লিজা সে রকম নন। বরং সিনিয়রদের প্রশংসায় উদ্বুদ্ধ হয়ে নিজেকে আরও সামনে নিয়ে যেতে বেশি নিবেদিত প্রাণ হয়ে ওঠেন।

২০০৮ সালে এনটিভিতে প্রচারিত ক্লোজআপ ওয়ান 'তোমাকেই খুঁজছে বাংলাদেশ' রিয়েলিটি শোর মুকুট জয় করেন সানিয়া সুলতানা লিজা। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। পরের বছরেই তালিকাভুক্ত হন বাংলাদেশ টেলিভিশনে। সে হিসেবে তার ক্যারিয়ারও চৌদ্দ বছর পেরিয়ে গেছে। এই ক্যারিয়ারে তিনি বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন যেগুলো শ্রোতাপ্রিয় হয়েছে। 'পাগলী সুরাইয়া', 'ভুল করে যদি কখনো', 'যাবি কত দূরে', 'পাখি', 'এই তো ভালোবাসা'সহ আরও বেশ কিছু শ্রোতাপ্রিয় গান।

সঙ্গীতে লিজার যাত্রা শুরু হয় ২০০৪ সালে বিটিভির প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা নতুন মাধ্যমে। সর্বশেষ গত বছর ২০২২ সালের ২ মার্চ থেকে তিনি বাংলাদেশ বেতারেও গান করে আসছেন। দেশের বিভিন্ন অঞ্চলে হওয়া স্টেজ শোগুলোর অন্যতম আকর্ষণ এখন লিজা। স্টেজ শোতে গান গাওয়ায় তার অবস্থানের ক্ষিপ্র পরিবর্তনও লক্ষ্য করার মতো। এই গুণ তার শৈশব থেকেই পাওয়া। কারণ লিজা ভালো ব্যাটমিন্টন খেলতেন। ২০০৩ সালে জাতীয় পর্যায়ে মেয়েদের ব্যাটমিন্টন প্রতিযোগিতায় দ্বিতীয় হন লিজা। স্কুল জীবনে ষষ্ঠ থেকে একেবারে দশম শ্রেণি পর্যন্ত শীতকালীন খেলাধুলা প্রতিযোগিতায় একটানা পাঁচবার ময়মনসিংহ জেলার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিলেন। বেডমিন্টন খেলায় যেমন দ্রম্নত শারীরিক অবস্থান পরিবর্তন করতে হয় এটা যেন তার জন্য স্টেজ শোতে দারুণ কাজে দিল। যে কারণে আয়োজকদের কাছে লিজার প্রতি আকর্ষণও দুর্নিবার। দু'একটি মৌসুম ব্যতীত বছর জুড়েই স্টেজ শোতে ব্যস্ত থাকতে হয় তাকে। দেশের বাইরেও তার প্রতি দারুণ আগ্রহ রয়েছে। লন্ডনভিত্তিক বলিউডের গানের চ্যানেল বিফোর ইউ মিউজিক-এ প্রথম বাংলাদেশি গায়িকা হিসেবে চ্যানেলটিতে প্রচার হয় লিজার মিউজিক ভিডিও 'পাগলী সুরাইয়া'।

গান করেন মূলত সফট মেলোডিনির্ভর কথা ও সুরের। যে কারণে তার গানও বেশ সুরেলা হয়। যা শুনতেও আরাম লাগে। এ জন্য তাকে 'গানের পাখি'ও বলা হয়ে থাকে। শুধু আধুনিক গানই না, মাঝে-মাঝে রবীন্দ্রসঙ্গীতও গেয়ে থাকেন লিজা। লিজার সর্বশেষ মিউজিক ভিডিও বলতে এ বছরের ভালোবাসা দিবসে 'চাই তোমায়' নামে একটি গান। আমেরিকায় নিউইয়র্ক থেকে পুরো গানের ভিডিওটি করেন তিনি। সুর ও সঙ্গীতায়োজন করেছেন নাভেদ পারভেজ। কথা লিখেছেন শিমুল এসবি।

ক্যারিয়ার একযুগ পেরিয়ে গেলেও সেই তুলনায় গানের সংখ্যা কম কেন? এমন প্রশ্নে লিজা জানান, তিনি গড়পড়তা গানে ভয়েস দেন না। গানের কথা ও সুর পছন্দ হলেই তিনি সেই গানে কণ্ঠ দেন। সেজন্য তার গানের সংখ্যা কম। তবে তাতেও তিনি অখুশী নন- কারণ যে গান গাওয়ার পর শ্রোতার কাছে তেমন সাড়া পড়ে না এমন গাওয়ার চাইতে না গাওয়াই ভালো। তবে তিনি যেসব গান গেয়ে থাকেন তার সবই শ্রোতাপ্রিয় হয়। সেটা ইউটিউবে হিট থেকেও বুঝতে পারেন।

এবার ঈদুল আজহায় আসিফ আকবরের সঙ্গে সানিয়া সুলতানা লিজার একটি ডুয়েট গান প্রকাশ করা হয়েছে। যেটা ইউটিউবে ঢুঁ মারলেই দেখা যাবে। 'ফেরে না হারানো দিনগুলো, পথে ওড়ে স্মরণের ধুলো/যে ছিল কাছেই একদিন, তার মুখ স্মৃতিতে মলিন, মলিন স্মৃতির ফুলগুলো'- মেলোডিসমৃদ্ধ এই গানটির কথাসহ সুর করেছেন ওপার বাংলার শিল্পী কবীর সুমন। সঙ্গীতায়োজন করেছেন উজ্জ্বল সিনহা।

সানিয়া সুলতানা লিজা এমন সব দারুণ সফট মেলোডিনির্ভর কথা ও সুরসমৃদ্ধ গানের অপেক্ষাতেই থাকেন। এমন অপেক্ষার জন্য যদি তার গানের সংখ্যা কমও হয় তাতেও আফসোস নেই। লিজা বলেন, এখনো যখন সময় হয় তখন তিনি আগের পুরনো কণ্ঠশিল্পীদের মেলোডি গান শুনতে কান পাতেন। চলিস্নশ/পঞ্চাশ বছর পেরিয়ে গেলেও এখনও যে সেই গানগুলো শ্রোতাদের টানে- এমন গান এখন কেমন হয় জানতে চাইলে লিজা বলেন, 'এ জন্য আমাদের সময় দিতে হবে। সেরকম দশ/বিশ বছরে যেসব গান ঝরে গিয়ে যে গান থেকে যাবে- তখনই বোঝা যাবে বিষয়টি।'

টিভি, বেতার ছাড়াও এফএম রেডিওসহ বিভিন্ন পস্ন্যাটফর্মে গান করেন লিজা। তবে এখানেও হরদম গান করেন না। এ প্রসঙ্গে তিনি নিজেই বলেন, 'আমি টিভি বেতার ছাড়া বেসরকারি চ্যানেলগুলোসহ বিভিন্ন এফএম রেডিওতেও গেয়ে থাকি। তবে বিশেষ অনুষ্ঠানের গান হলেই গাই নয়তো হরদম কোনো গান করি না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে