রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জয়ার নতুন ইনিংস

জয়া আহসান- দুই বাংলার নন্দিত অভিনেত্রী। গত কয়েক বছর ধরেই এপার বাংলার চেয়ে ওপার বাংলাতেই বেশি দু্যতি ছড়িয়ে আসছেন তিনি। তবে চলতি বছর জয়ার বৃহস্পতি যেন আরও তুঙ্গে। এ বছর দুই দেশের অসংখ্য সিনেমায় কাজ করে বেশ কিছু সাফল্য পেয়েছেন জয়া- যা তাকে শীর্ষস্থানে নিয়ে গেছে। সেই সূত্রে কাজ করেছেন বলিউডে। আজ মুক্তি পাচ্ছে জয়া অভিনীত বলিউড সিনেমা 'করক সিং'। বলা হচ্ছে, জয়াই সম্ভবত প্রথম সৌভাগ্যবতী অভিনেত্রী, যিনি একই সঙ্গে দুই বাংলায় শীর্ষ স্থান ধরে রেখেছেন। চরিত্রাভিনেত্রী হিসেবে প্রতিটি কাজে পরিচালকসহ সংশ্লিষ্টদের ভরসার প্রতিদান দিয়েছেন। তার অভিনয়ে মুগ্ধ হয়ে তাকে নিয়ে নতুন নতুন কাজের পরিকল্পনা করছেন দুই বাংলার নির্মাতারা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছিলেন বেশ সরব। সাম্প্রতিক ব্যস্ততা এবং অন্যান্য কাজের খবরাখবরসহ জয়াকে নিয়ে লিখেছেন সাজু আহমেদ
নতুনধারা
  ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০

শোবিজে লম্বা ইনিংস খেলার প্রত্যয়ে মাঠে নামেন জয়া আহসান। বয়স পঞ্চাশের কোঠায় এলেও বর্তমানে দুই বাংলার সবচেয়ে কাঙ্ক্ষিত ও নন্দিত অভিনেত্রীতে পরিণত এই তারকা। ধারাবাহিক সাফল্য আর নব নব আনন্দে খবরে ভাসছেন। শুধু একের পর এক কাজ করা নয়, প্রতিটি সিনেমায় বক্স অফিসের সাফল্যকে অনেকটাই সুনিশ্চিত করেছেন। ঢাকা থেকে গিয়ে কলকাতার সিনেমায় এমন ঈর্ষণীয় জায়গা করে নেয়া অভিনেত্রী জয়া। যার সাফল্যের ধারা অব্যাহত রয়েছে তো বটে, বরং আরও প্রবল হচ্ছে। দেশের পাশাপাশি টলিউড সিনেমায় বাণিজ্যিক সাফল্য এবং প্রশংসা উভয়ই নিজের ক্যারিয়ারের প্রাপ্তির ঝুলিতে ভরেছেন। চলতি বছরটি জয়ার জন্য বিশেষ এক সময়। এ বছরে একাধিক এবং সবার চেয়ে বেশি সাফল্য পেয়েছেন। তথাকথিত বাণিজ্যিক ধারার বাহিরে এসে অভিনয় মেধায় নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টায় সফল জয়া। অবশ্য বর্তমান সিনেমা ইন্ডাস্ট্রিও অনেকটাই ডিজাইনার অ্যাক্টর নির্ভর। সেই চাহিদা এবং প্রত্যাশার ক্ষেত্রে জয়াও যে পরিণত মুখ, সঙ্গে গস্নামার আর ট্যালেন্টের প্যাকেজ। নায়িকা চরিত্রের গড়পড়তা ধারা থেকে বেরিয়ে চরিত্রনির্ভর অভিনয়ে সিদ্ধহস্ত জয়া। চরিত্রের খাতিরে তাই বারবার জয়াকেই বেছে নিচ্ছেন পরিচালকরা। জয়া বলেন, আমি চাইলে সুন্দর সেজে গাছের তলায় দাঁড়িয়ে বহু সিনেমা করতে পারতাম। করিনি। তার জন্য টাকার লোভ, খ্যাতির লোভ সংবরণ করেছি। চেয়েছিলাম 'আনকনভেনশনাল' কিছু করতে।

দেশ-বিদেশে নানা স্বীকৃতি ছাপিয়ে মাহমুদ দিদারের 'বিউটি সার্কাস' সিনেমায় অভিনয়ের জন্য পঞ্চমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন জয়া। সিনেমায় সার্কাসের বিউটি চরিত্রে তার বাবা হত্যার প্রতিশোধের অদম্য লড়াই চালিয়েছেন। পুরস্কারটি জয়া উৎসর্গ করেছেন, যাত্রাশিল্পীদের প্রতিটি মানুষের প্রতি। নিজ দেশের পাশাপাশি ওপার বাংলাতেও একাধিক সিনেমায় নিজেকে শীর্ষ স্থানে রেখেছেন তিনি। তার সঙ্গে টেক্কা দিয়েও পিছিয়ে ছিল অনেকেই। বিশেষ করে ওপার বাংলার মিমি চক্রবর্তী, নুসরাত জাহান, পাওলী ধাম, শ্রাবন্তী চট্টপ্যাধায়দের পেছনে ফেলে বাংলাদেশের জয়াই ছিলেন সর্বাধিক আলোচনায়। কারণ ওপার বাংলার একাধিক নায়িকার সিনেমা মুক্তি পেলেও একই সময়ে মুক্তি পাওয়া জয়ার সিনেমাই দর্শকপ্রিয়তা পেয়েছে। এছাড়া একাধিক সিনেমায় সাফল্যের সূত্রে বলিউডেও কাজ করেছেন তিনি। সেখানেও তিনি তার মেধার স্বাক্ষর রেখেছেন। ফলে শীর্ষ নির্মাতা এবং প্রযোজকরা জয়াকে নিয়ে নতুন নতুন কাজের পরিকল্পনা করছেন।

অভিনেত্রীদের মধ্যে জয়ার শীর্ষস্থান দখলের সাফল্য ২০১৯ সাল থেকে। ওই বছর মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে ১৯ মার্চ মুক্তি পায় জয়া অভিনীত সিনেমা 'অলাতচক্র'। আহমদ ছফার উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমাটি ঘিরে দর্শকের আগ্রহ ছিল লক্ষ্যণীয়। মুক্তিযুদ্ধের পটভূমিতে আহমদ ছফার উপন্যাস অবলম্বনে হাবিবুর রহমান পরিচালিত 'অলাতচক্র' বাংলা ভাষায় প্রথম থ্রিডি চলচ্চিত্র। উপন্যাসে লেখক আহমদ ছফা দানিয়েলের জবানিতে নিজেকেই তুলে ধরেছেন। নিজের প্রেমিকারূপে সৃষ্টি করেছেন তায়েবা চরিত্রটি। যে চরিত্রে অভিনয় করে প্রশংসিত হোন জয়া আহসান।

অবশ্য এর আগে টলিউড সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধে 'রবিবার' সিনেমায় অভিন করেন জয়া। সিনেমাটি দর্শক-সমালোচকদের কাছে বেশ প্রশংসিত হয়। পাশাপাশি ২০১৯ সালে রিলিজ হয় 'দেবী', 'বিজয়া', 'কণ্ঠ' নামে আরও তিনটি সিনেমা। তিনটিই সুপারহিট। এরপর কোভিড মহামারি ধাক্কা সামলে আরও একাধিক কাজের মাধ্যমে নিজের ধারাবাহিকতা ঠিকই বজায় রাখেন জয়া। তবে চলতি বছরটি জয়ার জন্য সুবর্ণ সময়। দুর্গাপূজা উপলক্ষে গত ১৯ অক্টোবর পশ্চিমবঙ্গে মুক্তি পায় চারটি নতুন সিনেমা। এর মধ্যে সৃজিত মুখার্জি নির্মিত জয়া অভিনীত 'দশম অবতার' ছিল মূল আলোচনায়। এ সিনেমায় প্রধান নারী চরিত্রে অভিনয় করেন জয়া। আর এই সিনেমাটিই দর্শক আগ্রহের মূলে ছিল। ব্যবসার দিক দিয়েও ছিল এগিয়ে। এ সিনেমায় দর্শকের সাড়ায় আপস্নুত জয়া আহসান বলেন, 'দশম অবতার'কে এত ভালোবাসা দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। চলতি বছরের ২ জুন পশ্চিমবঙ্গে মুক্তি পায় জয়া অভিনীত সিনেমা 'অর্ধাঙ্গিনী'। কৌশিক গাঙ্গুলি নির্মিত সিনেমাটি কয়েক মাস ধরে প্রেক্ষাগৃহে চলে। এমনকি চলতি বছরের অন্যতম সফল সিনেমা হিসেবে সুপারহিট তকমা পায়।

'অর্ধাঙ্গিনী' এবং 'দশম অবতার' সাফল্যের রেশ কাটতে না কাটতে ফের সাফল্য হাজির জয়ার দুয়ারে। প্রথমবার বলিউডে 'করক সিং' নামের সিনেমায় অভিনয় করেন। নির্মাণ করেন অনিরুদ্ধ রায় চৌধুরী। রহস্য আর সাসপেন্সে ভরপুর থ্রিলার গল্পের সিনেমাটি আজ ৭ ডিসেম্বর ওটিটি পস্ন্যাটফর্মে জি ফাইভে মুক্তি পাচ্ছে। এই সুসংবাদের মাঝেই জয়াকে নিয়ে নতুন সিনেমার আভাস দিয়েছেন সিনেমাটির নির্মাতা। পশ্চিমবঙ্গের এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জয়া আহসানকে নিয়ে নতুন পরিকল্পনার কথা জানান এই নির্মাতা। পরিচালক বলেন, আগামী বছরের মধ্যে দুটো বাংলা সিনেমা করব। একটা 'কাফে কিনারা', আরেকটা করব, মা-মেয়ের গল্প 'ডিয়ার মা'। 'ডিয়ার মা' সিনেমাটি আগে করব। আমার বন্ধু শাক্যজিৎ ভট্টাচার্য চিত্রনাট্য লিখেছে। এ সিনেমায় শাশ্বত ও জয়াকে স্বামী-স্ত্রীর ভূমিকায় দেখা যাবে আর 'কাফে কিনারা'য় অনেকে থাকবে। মুম্বাই-বাংলাদেশ থেকেও অভিনেতা থাকতে পারে। এদিকে ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম পরিচালিত জয়া অভিনীত নতুন সিনেমা 'ফেরেশতে' প্রশংসিত হয়েছে। সিনেমাটির কলাকুশলীরা ভারতের গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ অভ্যর্থনায় ঋদ্ধ হয়েছেন।

সিনেমার কাজের বাইরেও সামাজিক যোগাযোগ মাধ্যমে জয়া নিজেকে খুব সাবলীলভাবেইে মেলে ধরেন। গসিপ বা ব্যক্তিগত কোনো স্ক্যান্ডাল নয় মৌলিক এবং সৃজনশীল একাধিক কাজের মাধ্যমেই তিনি দুই বাংলার গণমাধ্যমে আলোচনায় থাকেন। দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় মেধার স্বীকৃতিস্বরূপ এ পর্যন্ত শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি দেশে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। সমানসংখ্যকবার মেরিল-প্রথম আলো সেরা অভিনেত্রীর শিরোপা নিয়েছেন। এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন জয়া আহসান। সব মিলিয়ে দুই বাংলায় তিনি তার শীর্ষত্ব ধরে রেখেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে