রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বছরজুড়ে শাহরুখ বন্দনা

তারার মেলা ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০

কেউ বলেন বলিউড বাদশা, কারও কারও কাছে তিনি ডন, আবার বলিউডের বড় একটা অংশের কাছে তিনি কিং খান। সেই রোমান্টিক সিনেমায় অভিনয় করার সময়েই এমন অনেক নামে ডাকা হতো তাকে। অসংখ্য হিট সিনেমা উপহার দেওয়া এই তারকাকে চলতি বছর অনেকেই উপাধি দিয়েছেন 'পাঠান' এবং 'জাওয়ান'। পাঠকের নিশ্চয় বুঝতে বাকি নেই কার কথা বলা হচ্ছে। উপমহাদেশের জনপ্রিয় এই তারকা হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলেন। গত প্রায় .... বছর ভিন্ন ভিন্ন গল্পে ব্যতিক্রম চরিত্রে হাজির হয়েও দর্শকের মনে দোলা লাগাতে পারেননি। সর্বশেষ ২০১৮ সালে 'জিরো' সিনেমাটি ব্যবসায়িকভাবে পুরোপুরি সুপার ফ্লপের তালিকায় চলে যাওয়ায় মানসিকভাবে অনেকেটাই ভেঙে পড়েছিলেন কিং খান। এমনকি, অভিনয় থেকে নিজেকে গুটিয়ে নেওয়ারও ইঙ্গিত দেন এই তারকা। জিরো ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ার পর চলচ্চিত্র থেকে দীর্ঘ বিরতিও নেন শাহরুখ।

কিন্তু তারপরের গল্পটা একেবারেই অন্যরকম। প্রায় পাঁচ বছর পর পর্দায় ফিরেই লিখলেন প্রত্যাবর্তনের গল্প।

তিন দশকের বেশি সময়ের সিনেমা ক্যারিয়ারে বলিউড সুপারস্টার শাহরুখ খান খ্যাতি কুড়িয়েছেন রোমান্টিক নায়ক হিসেবে। মন্ত্রমুগ্ধকর চাহনি, গালে টোল পড়া মোহনীয় হাসি আর দুই হাত মেলে ধরা তার ট্রেডমার্ক শটে দখল করে নেন রোমান্স কিং-এর আসন। কিন্তু ২০২৩ সালে 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে' তারকা ধরা দিয়েছেন অন্য রূপে, ধুন্ধুমার অ্যাকশন তারকা হয়ে। আবারও ফিরলেন দর্শকপ্রিয়তার সেই চেনা ছন্দে।

চলতি বছরের সবচেয়ে জনপ্রিয় ১০ বলিউড তারকার তালিকা প্রকাশ করেছে ইন্টারনেট মুভি ডেটাবেজ বা আইএমডিবি। অনুমিতভাবেই এই তালিকার শীর্ষে রয়েছেন শাহরুখ খান। ২০২৩ সালে সবচেয়ে জনপ্রিয় বলিউড তারকার তালিকার শীর্ষে কেন শাহরুখ খানের নাম থাকবে, সহজেই বোঝা যায়। গত ২৫ জানুয়ারি চার বছর পর 'পাঠান' দিয়ে বড় পর্দায় প্রত্যাবর্তন করে রীতিমতো বক্স অফিসে ঝড় তোলেন। শেষ পর্যন্ত এক হাজার কোটি রুপির বেশি ব্যবসা করে সিনেমাটি। শুধু কি 'পাঠান', সেপ্টেম্বরে মুক্তি পাওয়া 'জাওয়ান' সিনেমাও হিন্দি সিনেমার অতীতের অনেক রেকর্ডই এলোমেলো করে দেন তিনি। এক হাজার কোটির বেশি ব্যবসা করে তার 'জাওয়ান'। সব মিলিয়ে চলতি বছর শাহরুখকে ভালোবাসায় ভরিয়ে দিয়েছেন তার ভক্ত ও অনুরাগীরা। এর ফলে, আইএমডিবির তালিকার শীর্ষে রয়েছেন শাহরুখ।

শাহরুখ খানের সর্বশেষ মু্ি‌ক্তপ্রাপ্ত সিনেমা 'জাওয়ান'-এর একটি দৃশ্যে টাক মাথার শাহরুখকে দেখা যায় মেট্রো ট্রেনে যাত্রীদের জিম্মি করে রাখতে। এ সময় গান ও নাচের মাধ্যমে আতঙ্কিত যাত্রীদের বিভ্রান্তিতে ফেলেন কিং খান। ছবিটির ট্রেলারে শাহরুখকে বলতে শোনা গিয়েছিল, 'আমি যখন ভিলেন হয়ে যাই, তখন নায়কদের কোনো সুযোগ থাকে না।' ট্রেলারেই তিনি বুঝিয়ে দিয়েছিলেন নিজের সহজাত চরিত্র থেকে বেরিয়ে আসছেন।

এর আগেও 'ডন' (২০০৬) ও 'রইস' (২০১৭) এর মতো চলচ্চিত্রে তাকে অ্যাকশন করতে দেখা গেছে। তবে সেগুলো চলতি বছরের পাঠান কিংবা জাওয়ানের মতো অ্যাকশনে ভরপুর নয়। বলিউডের চলচ্চিত্র সমালোচক অনুপম চোপড়া বিবিসিকে বলেন, এটি তার (শাহরুখের) ক্যারিয়ারের নতুন ধাপ।

শাহরুখের ২০২৩ সাল শুরু হয় স্পাই থ্রিলার পাঠান মুক্তির মধ্য দিয়ে। যেখানে তাকে দেশ রক্ষায় ভয়ংকর এক শত্রম্নর বিরুদ্ধে লড়তে দেখা যায়। ছবিটি চার সপ্তাহের মধ্যে ভারতীয় বক্স অফিস রেকর্ড (১২০ মিলিয়ন ডলার) ভেঙে দেয়। আর সর্বশেষ জাওয়ান ছবিতে তাকে দেখা যায় দ্বৈত চরিত্রে। আবার গল্পের খাতিরেই তাকে হাজির করা হয়েছে আরো ছোট ছোট কিছু ভূমিকায়। জাওয়ান ছবি মাত্র ১৮ দিনেই পাঠানকে ছাড়িয়ে যায়। অনুপম চোপড়া বলেন, ক্যারিয়ারের প্রথম দিকে আমরা শাহরুখকে যেভাবে দেখেছি তার বর্তমান রূপ তারচেয়ে অনেক ভিন্ন।

পাঠান ও জাওয়ান ছবির পর আসছে বড়দিনে নতুন ধামাকা নিয়ে শাহরুখ খান। মুক্তি পাচ্ছে এই তারকার আরও এক প্রতীক্ষিত নিনেমা 'ডাঙ্কি'। জাওয়ান মুক্তির পর থেকেই শুরু হয়েছে ডাঙ্কি নিয়ে আলোচনা। সম্প্রতি এই সিনেমার একটি গান প্রকাশ হয়েছে ইউটিউবে। গানটি প্রকাশের পর থেকেই হইচই পড়ে যায় নেটিজেনদের মধ্যে। গানের রেশ না কাটতেই মঙ্গলবার প্রকাশিত হয় ছবির ট্রেইলার। আর ট্রেইলারটি রীতিমতো কাঁপন তুলে দিয়েছে অন্তর্জালে। হু হু করে বাড়ছে এর ভিউ সংখ্যা। দেশের মাটি, দেশের মানুষের আবেগের ওপর ভর করে পাঞ্জাব থেকে লন্ডন যাওয়ার স্বপ্ন এবং লড়াইয়ের গল্প বলবে শাহরুখের এই ছবি। 'পাঠান' ও 'জওয়ান'-এর অ্যাকশন প্যাকড অবতার ছেড়ে শাহরুখকে এবার দেখা যাবে ঠিক যেন পাশের বাড়ির এক সাদামাটা ছেলের চরিত্রে। ট্রেলারে কিছুটা 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে'র রাজকেও মনে করালেন শাহরুখ। 'ডাঙ্কি'র মাধ্যমে প্রথমবার পরিচালক রাজকুমার হিরানির সঙ্গে জুটি বেঁধেছেন বলিউড বাদশা। আর প্রথম ঝলকেই অন্যরকম এক গল্পের আভাস মিলেছে। উদ্বাস্তু সমস্যা নিয়েই তৈরি এই ছবি। ছবিতে শাহরুখ রয়েছেন হার্ডির চরিত্রে। আর তার বিপরীতে থাকা তাপসী পান্নু রয়েছেন মানুর ভূমিকায়। শাহরুখ-তাপসী ছাড়াও এ ছবির অন্যতম আকর্ষণ ভিকি কৌশল অভিনয় করেছেন সুখির চরিত্রে। এর পাশাপাশি অভিনয় করেছেন বিক্রম কোচর ও অনিল গ্রোভার। এই পাঁচজনকে কেন্দ্র করেই এগোবে গল্প। এছাড়াও ছবিতে রয়েছেন বোমন ইরানি, ধর্মেন্দ্র, সতীশ শাহ, জ্যোতি সুভাষের মতো অভিনেতা।

ধারণা করা হচ্ছে, এ সিনেমাটিও বক্স অফিসে সুনামি বয়ে আনবে। সে সঙ্গে বছরটি নিজের করে নিলেন শাহরুখ খান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে