শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
walton

ঘুম থেকে উঠেই ঘাড়ে ব্যথা? 

যাযাদি ডেস্ক
  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৮
আপডেট  : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২১

ঘুম থেকে উঠার পর ঘাড়ে বা কাঁধে ব্যথার অনুভব হয়নি এমন মানুষ পাওয়া মুশকিল। ঘাড়ে বা কাঁধে ব্যথা হলে আমরা রোদে বালিশ দিয়ে রাখি। তবে এর আসল কারণ আমরা কেউই জানি না। চলুন আজ চেনে নেওয়া যাক হটাৎ এমন ব্যথা হওয়ার কারণ........

অস্বাভাবিক ভঙ্গিতে ঘুমানোর কারণে ঘাড়ের মাংসপেশিতে রক্ত চলাচল সমস্যা হয়। এ কারণে হঠাৎ করে তীব্র ব্যথা অনুভব করতে পারেন। সঠিক নিয়মে বালিশ ব্যবহার না করা : হঠাৎ ঘাড়ে প্রচণ্ড ব্যথার অন্যতম কারণ।

তবে চিকিৎসা বিজ্ঞান বলছে, ঘাড়ে এবং কাঁধে ব্যথা হওয়ার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। যেমন- ঘুমানোর সময় সঠিক নিয়মে বালিশ ব্যবহার না। ভুল ভঙ্গিতে শোয়া। একটানা বসে টেলিভিশন দেখা।দীর্ঘসময় ধরে ঘাড় নুইয়ে কম্পিউটারে কাজ করা । এ সব কারণে হঠাৎ ঘাড়ে ব্যথা হয়ে থাকে।

এমন হঠাৎ ঘাড়ে ব্যথা সাধারণত পুরুষ বা নারী ৪০ থেকে ৬০ বছর যাদের সবার ক্ষেত্রেই ঘাড়ে ও কাঁধে ব্যথা হতে পারে । তবে নারীদের বেশি হওয়ার ঝুঁকি থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অর্থোস্কপি অ্যান্ড জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি ইউনিট, অর্থোপেডিক বিভাগেরসহযোগী অধ্যাপক ডা. ফয়সাল বলেন, ঘাড়ে ব্যথার সঙ্গে আবহাওয়ার সম্পর্ক রয়েছে। শীতকালে এই ব্যথা বেশি অনুভূত হয়। কারণ ঠান্ডার কারণে এই সময় ঘাড়ের মাংসপেশি শক্ত হয়ে যায় এবং রক্ত সঞ্চালন কমে যায়। তাই ঘাড়ে ব্যথা বেশি হয়।

ঘাড়ে ব্যথা হলে হালকা গরম সেঁক দেওয়া যাবে। গরম সেঁক দিলে শক্ত মাংসপেশি শিথিল হয় এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক হলে আস্তে আস্তে ব্যথা অনেকাংশে কমে যায়। তবে ঘাড়ে ব্যথায় কখনই মালিশ করা যাবে না, এতে ব্যথা আরও বাড়বে বলে জানান ডা. ফয়সাল।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে