স্মার্টফোনে সময় সাশ্রয়ে কী করবেন?

স্মার্টফোনে সময় সাশ্রয়ে কী করবেন?

দিনের বেশিরভাগ সময় স্মার্টফোন ছাড়া আমরা যেন চলতেই পারি না। স্মার্টফোনের বাইরে কোনো জীবন থাকতে পারে সেটি অনেকেই বুঝতে পারেন না। হাতের মুঠোফোনে সারাক্ষণ থাকার কারণে প্রয়োজনীয় কাজের ক্ষতিও হয়।

এ কথা সত্য যে স্মার্টফোনের মাধ্যমে আমরা অনেক জরুরি কাজ সহজেই করতে পারি। কিন্তু অতিরিক্ত ব্যবহার করলে ক্ষতিই বেশি হয়। সময় বাঁচাতে স্মার্টফোনের ব্যবহার কমিয়ে আনার জন্য যে কাজগুলো করা উচিত সেগুলো নিয়ে আজকের আয়োজন-

নিজেকে ব্যস্ত রাখুন

স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহারের কারণে সময়ের অপচয় হয়। সময় বাঁচানোর জন্য দিনে অন্তত ৪৫ মিনিট স্মার্টফোন ব্যবহার করা উচিত। এ অভ্যাস তৈরিতে সহায়ক হতে পারে নিজেকে ব্যস্ত রাখা। অফিসের কাজ বা পড়াশুনায় নিজেকে ব্যস্ত রাখলে সময় সাশ্রয় করা সম্ভব হবে।

নোটিফিকেশন বন্ধ রাখুন

স্মার্টফোনে আমাদের মনোযোগের কেন্দ্রবিন্দুতে থাকে নোটিফিকেশন। পোস্টে কে কতটা লাইক দিল, কে মন্তব্য করল আর কয় জন শেয়ার করল এ নিয়ে আমাদের উত্তেজনার শেষ থাকে না। এর থেকে নিজেকে রক্ষার জন্য নোটিফিকেশন বন্ধ করে রাখা যেতে পারে।

অপ্রয়োজনীয় অ্যাপ সরিয়ে দিন

প্রায় সবার স্মার্টফোনে একাধিক অপ্রয়োজনীয় অ্যাপ থাকে। এসব অ্যাপের কারণে স্মার্টফোনের প্রতি আমাদের আকর্ষণ থাকে সবচেয়ে বেশি। সময় সাশ্রয় করার জন্য স্মার্টফোনের অ্যাপগুলো সরিয়ে দিন। প্রয়োজন ছাড়া স্মার্টফোনকে সময় কম দিন।

ঘুমের সময়ে স্মার্টফোন নেবেন না

অনেকেই রাতে ঘুমাতে যাওয়ার সময় স্মার্টফোন সঙ্গে নেন। স্মার্টফোনের রেডিয়েশনের কারণে ঘুম দেরিতে আসা থেকে শুরু করে ঘুম না হওয়ার সমস্যা হতে পারে। তাই ঘুমানোর সময় স্মার্টফোনের কাছ থেকে বিদায় নিন। প্রয়োজনে ঘড়িতে অ্যালার্ম সেট করে রাখুন। ভোর হলে যেটি আপনার ঘুম থেকে জাগিয়ে দেবে।

স্প্যাম কল রিসিভ করবেন না

ফোনে প্রায়ই স্প্যাম কল আসে। অনেকে এসব কল রিসিভ করেন। স্মার্টফোনে আসা স্প্যাম কল মোটেও উচিত হবে না। এতে সময়ের ব্যাপক অপচয় হয়।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে