​আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফাটল

​আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফাটল

মহাকাশে অবস্থিত গুরুত্বপূর্ণ গবেষণাগার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বা আইএসএস বড় ধরনের অঘটনের মুখে পড়তে পারে বলে সতর্ক করেছেন রাশিয়ার মহাকাশ বিশেষজ্ঞ ভ্লাদিমির সলোভিমোভ। মহাকাশ স্টেশনটিতে একটি ফাটল তৈরি হয়েছে, যা সময়ের সঙ্গে সঙ্গে বড় হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। এছাড়া মহাকাশ স্টেশনটির রুশ অংশের ইন-ফ্লাইট ব্যবস্থার অন্তত ৮০ শতাংশই মেয়াদোত্তীর্ণ হয়ে পড়েছে বলেও জানান তিনি।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে ভ্লাদিমির সলোভিমোভ বলেন, ‘মহাকাশ স্টেশনে রাশিয়ার অংশে ফাটল দেখা দিয়েছে। এটি খারাপ। ফাটল স্পষ্টতই দেখা যাচ্ছে আর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এটি বাড়তে পারে। তার ওপর মেয়াদোত্তীর্ণ সরঞ্জাম ও যন্ত্রপাতির ব্যবহারও অপূরণীয় ক্ষতি ডেকে আনতে পারে।’

১৯৯৮ সালে নির্মাণ করা হয় আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। ১৫ বছরের জন্য এর নকশা করা হয়েছিল। রাশিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান এবং কয়েকটি ইউরোপীয় দেশের যৌথ প্রকল্প এটি।

রাশিয়া প্রায়ই মহাকাশ স্টেশনের যন্ত্রপাতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে থাকে। এছাড়া ২০২৫ সালের পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছেড়ে দেওয়ারও ইঙ্গিত দিয়ে রেখেছে তারা। গত কয়েক বছরে বেশ কয়েক দফায় মহাকাশ গবেষণার বাজেট কাটছাঁট করেছে রাশিয়া। মহাকাশ স্টেশনে দেশটির অংশে বেশ কয়েকবার বিভিন্ন ত্রুটি ধরা পড়েছে।

গত জুলাই মাসেই রাশিয়ার নওকা মডিউলে ত্রুটির জেরে মুহূর্তের জন্য নিয়ন্ত্রণ হারিয়ে বিকল হয়ে পড়েছিল পুরো মহাকাশ স্টেশন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে