​​​​​​​ভেপিং ধূমপানের আসক্তি কাটাতে কার্যকর: জাসিন্ডা

​​​​​​​ভেপিং ধূমপানের আসক্তি কাটাতে কার্যকর: জাসিন্ডা

ভেপিং প্রচলিত ধূমপানে আসক্তি কাটাতে কার্যকর উপায় বলে মত করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। তাঁর মতে, ক্রমাগত সিগারেটের মূল্য বৃদ্ধি করেও ধূমপান হ্রাস করা যাবে না। এর জন্য প্রয়োজন তুলনামূলক নিরাপদ বিকল্প উপায়ের ব্যবস্থা করা।

পরবর্তী প্রজন্মকে ধূমপানমুক্ত হিসেবে গড়ে তুলতে চায় নিউজিল্যান্ড। দেশটিতে পর্যায়ক্রমে ধূমপান বন্ধ করার লক্ষ্যে পরবর্তী প্রজন্মের কাছে তামাক বিক্রি নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে নিউজিল্যান্ডে ১৪ বছর বা এর চেয়ে কম বয়সের কেউ আর সিগারেট কিনতে পারবে না।

সম্প্রতি এই পদক্ষেপ নিয়ে কথা বলতে গিয়ে জাসিন্ডা বলেন, দাম বাড়ানো নয়, বরং ধূমপান হ্রাসের সবচেয়ে ভালো উপায় হবে এটি হাতে তুলে নিতে না দেওয়া। আর এ জন্য প্রয়োজন কার্যকর ও তুলনামূলক নিরাপদ বিকল্প কিছু হাজির করা।

ভেপিংয়ের কার্যকরিতা স্বীকার করে জাসিন্ডা বলেন, তারা ইতিমধ্যে নিউজিল্যান্ডে ভেপিং ফ্রেমওয়ার্ক প্রণয়ন করেছেন। এই ফ্রেমওয়ার্ক ধূমপান হ্রাসের উদ্যোগে সহায়ক হবে বলে মনে করেন জাসিন্ডা। কারণ এই বিকল্প ধরে কর্তৃপক্ষ মানুষকে বোঝাতে পারবে, ধূমপান থেকে ধূরে রাখতে পারবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এখন জানি ধূমপান হ্রাসে ভেপিং কার্যকর মাধ্যম। যারা ধূমপান ছাড়ার প্রক্রিয়ায় আছে তাদের জন্য ধূমপান ছাড়তে এটি সহায়ক।

ভেপিংয়ের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত ও পদক্ষেপ নেওয়া দেশগুলোর মধ্যে অন্যতম নিউজিল্যান্ড। আর প্রচলিত সিগারেট ও অন্যান্য তামাকপণ্য বিক্রির ওপর বিধিনিষেধ আরোপের ফলে সেখানে ভেপিং ফ্রেমওয়ার্ক আরও কার্যকর ও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

আর নতুন আইনি কাঠামোর ফলে ভেপিং সংশ্লিষ্ট পণ্য বিক্রির আগে সরকারে কাছ থেকে অনুমোদন নিতে হবে। এর মাধ্যমে সরকার পণ্যগুলোর স্বাস্থ্যগত নিরাপত্তা, ভেপিংয়ের লিকুইডের গুণগতমান নিশ্চিত করতে পারবে যাতে নিম্নমানের ও নিষিদ্ধ পণ্য স্বাস্থ্যঝুঁকির কারণ হয়ে না দাঁড়ায়।

এর আগে অবশ্য যুক্তরাজ্যের সরকারি সংস্থা পাবলিক হেলথ অব ইংল্যান্ড তাদের ২০১৫ সালের গবেষণায় দেখেছে, সাধারণ সিগারেটের তুলনায় ভেপিং ৯৫ ভাগ কম ক্ষতিকর। এই পরিপ্রেক্ষিতে দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস ধূমপান ছাড়ার জন্য ভেপিংয়ের পরামর্শ দিচ্ছে। এই গবেষণার ফলকে ‘যুগান্তকারীহিসেবে বর্ণনা করছে সংস্থাটি।

যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা খাতকে বিশ্বের শ্রেষ্ঠ স্বাস্থ্যখাত হিসেবে বিবেচনা করা হয়। এই গবেষেণার পরিপ্রেক্ষিতে দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস ধূমপান ছাড়ার জন্য ব্যবহারের পরামর্শ দিচ্ছে। এর অংশ হিসেবে যুক্তরাজ্যের বিভিন্ন হাসপাতালের দোকানগুলোতে ভেপিং বিক্রি হচ্ছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে