জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর: মহান স্বাধীনতা দিবস পালিত

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর: মহান স্বাধীনতা দিবস পালিত

আগারগাঁওস্থ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স এ গতকাল (২৬.০৩.২০২২ খ্রিঃ) তারিখ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন” শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এনডিসি, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন সকল সংস্থা প্রধান এবং কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, “যে নেতা একটা দেশ দিয়েছেন, বিশ্বের বুকে একটা পরিচয় এনে দিয়েছেন, একটা পতাকা ও একটা সংবিধান এনে দিয়েছেন সে নেতার এভাবে চলে যাওয়াটা ভাবতেও পারিনা। বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং স্বাধীনতা এই তিনটি শব্দ সত্যিকার অর্থে সমার্থক হয়ে গেছে। আমারা সেই বঙ্গবন্ধুকে রক্ষা করতে পারিনাই, বঙ্গবন্ধুকে রক্ষা করা মানেই বাংলাদেশকে রক্ষা করা। আমরা সেটা করতে পারি নাই, তাই স্বাধীনতার ৫১ বৎসর পরেও নিজেদেরকে অপরাধী মনে হয়। জাতির জনকের বঙ্গবন্ধু হওয়ার পেছনে যার অবদান রয়েছে তিঁনি হচ্ছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা। মাননীয় মন্ত্রী জাতির পিতার স্মৃতিচারণ করে আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময়ই বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের কথা চিন্তা করতেন। বর্তমান সরকার আজ জাতির পিতার সে স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এনডিসি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণ করে বক্তব্য দেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে