শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

হোয়াটসঅ্যাপের ৫ অজানা ফিচার জানুন

যাযাদি ডেস্ক
  ১২ জানুয়ারি ২০২৩, ১০:৪৩

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। অ্যাপটির মালিকানা মেটার হাতে। তাই  ফেসবুকের বিভিন্ন বৈশিষ্ট্য এই মেসেজিং অ্যাপটিতেও যোগ হয়েছে। এমনকি ফেসবুকের মতোই অবতার ব্যবহারেরও সুযোগ মিলছে সেখানেও। তার সঙ্গে যুক্ত হয়েছে আরও নানাবিধ ফিচার। তার কিছু আমরা জানি। বেশিরভাগটাই জানিনা। আর সেই না জানার সুযোগ নিয়েই বহু সময় হোয়াটসঅ্যাপের এই প্রতারণার জাল বিছিয়ে রাখে প্রতারকেরা। আসলে এই অ্যাপ ব্যবহারের রয়েছে বেশ কিছু ট্রিক। যা আপনার মেসেজিংয়ের অভিজ্ঞতাকে আরও মনোরম করে তুলবে। জানুন হোয়াটসঅ্যাপের কিছু অজানা ফিচার।

খুঁজে নিন আড়াল

অ্যাপটিতে আপনার অনলাইন উপস্থিতি লুকনোর সুযোগ আছে। অর্থাৎ নেটদুনিয়ার জনঅরণ্যে চাইলে আড়াল খুঁজে নিতেই পারেন আপনি।

কীভাবে?

settings-এ গিয়ে Privacy অপশনে গিয়ে পাল্টে ফেলুন Last Seen এর পছন্দ। চাইলেই তা বন্ধ করে রাখতে পারেন। আপনি শেষ কখন অনলাইন হয়েছিলেন, তার খোঁজ পাবে না কেউ। তবে এ ক্ষেত্রের উল্টাদিকের কোনও ইউজারের শেষ উপস্থিতির সময় জানতে পারবেন না আপনি।

​ভুল সংশোধনের সুযোগ

কম্পিউটারে 'Ctrl+Z' এর অপশন থাকলেও হোয়াটসঅ্যাপে সেই সুযোগ ছিল না এতদিন। কিন্তু এবার হোয়াটসঅ্যাপ দিচ্ছে আনডুর সুযোগ। তবে তা করা যাবে কোনও মেসেজ পাঠানোর ৫ সেকেন্ড পর্যন্ত। তবে পাঠানোর পরেও 'delete' অপশনে গিয়ে সকলের জন্য সেই বার্তাটি মুছে দিতে পারেন আপনি। তবে তার জন্য 'delete for everyone' বিকল্পটিতে যেতে হবে আপনাকে। ভুল করে 'delete for me' টিপে ফেললে কিন্তু কর্তৃপক্ষ দায়ী থাকবেন না।

শোনান কণ্ঠস্বর

কথাবার্তা চালাতে সবসময় টাইপই বা করতে হবে কেন। হোয়াটসঅ্যাপ দিচ্ছে আপনার ভয়েস রেকর্ডিংয়ের সুযোগ। চ্যাটের নিচের দিকেই পাবেন মাইকের মতো দেখতে একটি আইকন, যা চেপে ধরে আপনি আপনার বক্তব্য রেকর্ড করে ফেলতে পারেন। মাইক থেকে হাত সরিয়ে নিলেই উল্টোদিকের মানুষটির কাছে পৌঁছে যাবে আপনার কথা। অর্থাৎ সামনাসামনি গল্প করার মতো অভিজ্ঞতা পেতে পারেন এবার মেসেজিং অ্যাপেই।

​মুছে ফেলা মেসেজও ফিরবে সহজে

একবার অ্যাপ আনইনস্টল করে দেওয়া মানে তার সঙ্গে মুছে যাবে আপনার সব কথাবার্তাও। তবে সেই সব চ্যাট এবং মেসেজ ফেরাতে পারেন সহজেই। তবে এই সুবিধা পাবেন শুধু অ্যানড্রয়েড ব্যবহারকারীরা। তার জন্য গুগল প্লে স্টোরে গিয়ে 'Get Deleted Messages' নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। পাশাপাশি এর জন্য সেটিংসে গিয়ে বেশ কিছু অনুমতি দিতে হবে আপনাকে। তার পরেই আপনি মুছে ফেলা মেসেজ পড়তে পারবেন।

চ্যাটের ব্যাকআপ

অনেক সময়েই হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রচুর জরুরি তথ্য ও ডকুমেন্ট আদানপ্রদান করি আমরা। যা ভবিষ্যতেও কাজে লাগে আমাদের। এদিকে, সেসব তথ্য মুছে গেলেও মুশকিল। তবে এসব ক্ষেত্রে মুশকিল আসান হয়ে উঠতে পারে হোয়াটসঅ্যাপেই। কারণ এখানে রয়েছে আপনার চ্যাট ব্যাকআপ রাখার সুযোগ। তবে তার জন্য আপনাকে settings-এ গিয়ে ব্যাকআপের বিকল্পটি অন করতে হবে। দিন বা মাসের হিসেবেও আপনি সেই ব্যাকআপের বিকল্প সেট করতে পারেন। নিজের সুবিধা মতো সেই ফিচারের সুবিধা নিন। এর ফলে আপনার প্রয়োজনীয় তথ্য বা মেসেজ হারানোর ঝুঁকি থেকে মুক্তি পেয়ে যাবেন চিরতরে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে