রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

২২শ বছর আগের ফ্ল্যাশ টয়লেট, চোখ কপালে বিজ্ঞানীদের!

যাযাদি ডেস্ক
  ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২২
ফাইল ছবি

প্রাচীন আমলের একটি দালানে ধ্বংসাবশেষের খোঁজ করছিলেন বিজ্ঞানীরা। আর তাতেই সন্ধান মিলল আনুমানিক ২২শ থেকে ২৪শ বছরের পুরনো একটি ফ্ল্যাশ টয়লেটের। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বিজ্ঞান সাময়িকী সায়েন্স অ্যালার্ট।

প্রতিবেদনে বলা হয়, চলতি সপ্তাহের শুরুর দিকে চায়না একাডেমি অব সোশ্যাল সায়েন্সের ইনস্টিটিউট অব আর্কায়োলজির বিজ্ঞানীরা ফ্ল্যাশ টয়লেটটি আবিষ্কার করেন। চীনের হুনান প্রদেশের য়ুইয়াংয়ে খুঁজে পাওয়া এই আবিষ্কার এখন পর্যন্ত পাওয়া দেশটির ইতিহাসের সবচেয়ে পুরনো ফ্ল্যাশ টয়লেট।

প্রত্নতাত্ত্বিকরা ধারণা করছেন, হান রাজবংশের শাসনামলের শুরুর দিকে যখন চীনের রাজ্যগুলো একে অপরের সঙ্গে যুদ্ধে লিপ্ত ছিল সেই আমলের ফ্ল্যাশ টয়লেট এটি। এই আবিষ্কার ব্রিটেনে ভিক্টোরিয়ান আমলের প্রথম ফ্ল্যাশ টয়লেট আবিষ্কারের বিষয়টিকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে।

প্রাচীন বস্তুর নকশা বিশেষজ্ঞ ফ্যান মিংইয়াং চীনের গ্লোবাল টাইমস পত্রিকাকে বলেছেন, ‘আধুনিক যুগের টয়লেটে ব্যবহৃত পানি নিষ্কাশন ব্যবস্থার কারণে ফ্ল্যাশ টয়লেটটি দারুণভাবে উন্নত’।

এর আগে চীনের শানসি প্রদেশে আরও একটি ফ্লাশ টয়লেট আবিষ্কৃত হয়েছিল। সে সময় খনন দলের সদস্য লিউ রুই চায়না ডেইলিকে বলেছিলেন, ‘এটি ব্যবহারের পর প্রতিবার চাকররা টয়লেটে পানি ঢালত’। তিনি আরও বলেন, ‘বিলাসী এ বস্তুটি সম্ভবত প্রাসাদের উচ্চপদস্থ সদস্যরা ব্যবহার করত’।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে