রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

যে ৬ লক্ষণে বুঝবেন জীবনে পরিবর্তন দরকার

যাযাদি ডেস্ক
  ১৪ মে ২০২৩, ১৩:৩৩

জীবন গৎবাঁধা ছকে আটকে আছেন কি না বুঝতে মিলিয়ে নিন নিচের বৈশিষ্ট্যগুলো। এগুলো নিজের মধ্যে দেখলে বুঝবেন, সময় এসে গেছে জীবনে পরিবর্তন আনার।

কালজয়ী চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম 'রোমান হলিডে'। এ সিনেমায় প্রিন্সেস অ্যানের চরিত্রে অভিনয় করেছেন অড্রে হেপবার্ন। রাজসিংহাসনের উত্তরাধিকারী এই রাজকুমারী রোম নগরী দেখতে এক রাতে প্রাসাদ থেকে পালিয়ে যান। ছকে বাঁধা রাজকীয় জীবনে প্রাচুর্য ও সুযোগ-সুবিধার অভাব না থাকলেও বিপর্যস্ত হয়ে পড়েন একঘেয়ে জীবনযাত্রায়। শান্তির জন্য, জীবনকে ভিন্নভাবে দেখতে সারাদিন শহর ঘুরে দেখেন,নিজের ইচ্ছা পূরণ করেন। দুর্দান্ত অভিনয় তো বটেই, জীবনঘনিষ্ঠ প্লটের জন্যও এই ছবির দর্শকপ্রিয়তা প্রচুর।

আমাদের জীবনেও কিন্তু ছুটতে ছুটতে কখনো ক্লান্তি একদম পেয়ে বসে, মনে হয় জীবন থেমে গেছে। তখনই আনতে হবে গতানুতিক জীবনধারায় পরিবর্তন।

গৎবাঁধা জীবন ছকে আটকে আছেন কি না বুঝতে মিলিয়ে নিন নিচের বৈশিষ্ট্যগুলো। এগুলো নিজের মধ্যে দেখলে বুঝবেন, সময় এসে গেছে জীবনে পরিবর্তন আনার।

নতুন কিছুতে আগ্রহ না পাওয়া বা বন্ধু তৈরি না হওয়া

বড় হওয়ার সঙ্গে সঙ্গে বন্ধু কমতে থাকে সবারই। কিন্তু ৬ মাসের মধ্যেও যদি নতুন বন্ধু, সম্পর্ক কিংবা কোনো বিষয়ে আগ্রহ তৈরি না হয়, তাহলে নিজের পরিবর্তন নিয়ে ভাবা প্রয়োজন।

জীবন বিশৃঙ্খল মনে হওয়া

কাজ, ঘুম, সময়, টাকা, গৃহস্থালি কাজ যা-ই করা হোক, প্রতিনিয়ত বিশৃঙ্খলার বেড়াজালে থাকলে বুঝতে পারবেন পরিবর্তন প্রয়োজন জীবনে।

পরিবারের সান্নিধ্য উপভোগ না করা

এই সমস্যা বুঝতে পারলে উদ্যোগ নেওয়া অত্যন্ত জরুরি। পরিবারের সদস্যদের সময় দেওয়া, একসঙ্গে আনন্দ করা, একসঙ্গে মুভি দেখা, পিকনিকের মতো কার্যকলাপ বৃদ্ধি করার মাধ্যমে আনুন ইতিবাচক পরিবর্তন।

সময় খুব ধীর মনে হওয়া

নতুন কাজ বা নতুন চ্যালেঞ্জ সময়কে চলমান রাখে। একই জিনিস বারবার করতে থাকলে সময় ধীর মনে হয়। বিরক্তি চলে আসে বলে জীবনকে একরকম টেনে নিয়ে যাচ্ছেন বলে মনে হয়। এমনটা হলে জীবনে পরিবর্তন আনা উচিত। নতুন লক্ষ্যমাত্রা তৈরি করা প্রয়োজন। যেমন ১ মাসে এই কাজগুলো করব, বছরে ২০টি প্রজেক্ট করব বা এত জনকে প্রশিক্ষণ দেবো ইত্যাদি। এগুলো জীবনকে পথনির্দেশনা দিবে।

শখের কাজ কয়েক মাস বা বছরেও না করা

এমনিতে আপনি উপন্যাস পছন্দ করেন। কিন্তু এখন পড়তে শুরু করলে মাসের পর মাস চলে গেলেও শেষ হয় না। অথবা আপনি নাচতে পছন্দ করলেও বহুদিন পছন্দের মুদ্রায় নাচেননি। উপভোগ্য এসব শখের কাজের অনুপস্থিতিও বলে দেয় জীবন একঘেয়ে হয়ে গেছে, পরিবর্তন প্রয়োজন। সবসময় কাজ ও কর্তব্যকে অগ্রাধিকার দেওয়ার পরিবর্তে শখকেও মাঝেমাঝে অগ্রাধিকার দিন। এটি আপনার শক্তি, উদ্দীপনা বা সৃজনশীলতাকে গতি এনে দেবে।

সবসময় নিজের কাজগুলো একইভাবে করা

রুটিন মাফিক একই কাজই হয়তো করছেন সবসময়। এবাবে জীবন রুটিনে আজকে যায়, সৃজনশীলতা নতুন মাত্রা পায় না। নিজের কাজটি নিয়মিত নতুন উপায়ে করার চেষ্টা করতে পারেন। নতুন কারো সঙ্গে কাজ করার অভিজ্ঞতা নিতে পারেন। শিখতে পারেন নতুন কিছু।

এসব লক্ষণ নিজের মধ্যে দেখলে কিন্তু আমরা বুঝতে পারি, সামগ্রিকভাবে জীবন মূলস্রোতে নেই। একটা পরিবর্তন দরকার। এই পরিবর্তন যে চাকরি পরিবর্তন, স্থানান্তর বা সম্পর্ক ত্যাগ করার মতো বড় সিদ্ধান্ত হতে হবে এমন নয়। প্রথমে নিজের রুটিনে কিছু ছোট পরিবর্তন করার চেষ্টা করুন। এর মাধ্যমেই আসতে পারে ইতিবাচক বড় পরিবর্তন। জীবন খুঁজে পেতে পারে নতুন গতি, নতুন উদ্যম।

তথ্যসূত্র: সাইকোলজি টুডে

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে