শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

এবার রামাল্লার মধ্যাঞ্চলে ইসরাইলি বাহিনীর রাতভর অভিযান

যাযাদি ডেস্ক
  ০৮ ডিসেম্বর ২০২৩, ১২:০৭

দীর্ঘদিন থেকে ইসরাইলি বাহিনী আস্তে আস্তে করে পুরো ফলিস্তিনি রাষ্ট্রের ভূখণ্ড পুরোটাই দখলে নেবার চেষ্টো করছে। সেই চেষ্টার তারা যে পুরো পুরি সফল তা বর্তমান ফিলিস্তিনির মানচিত্র দেখলেই বোঝা যায়। এবার তারা টানা আক্রমণ করে অবরুদ্ধ গাজা দখলে নিয়েছে। এবার তারা প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এলাকা রামাল্লার দিকে নজর দিয়েছে।

ইসরাইলি সেনারা ফিলিস্তিনি শহরের কেন্দ্রস্থলে অভিযান চালাচ্ছে বলে জানিয়েছেন অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা থেকে আল-জাজিরার সাংবাদিক চার্লস স্ট্র্যাটফোর্ড।

শুক্রবার (৮ ডিসেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

চার্লস স্ট্র্যাটফোর্ড বলেন, ইসরাইলি সৈন্যরা ফিলিস্তিনের প্রশাসনিক রাজধানীর রাস্তায় সাউন্ড গ্রেনেড এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে।

তিনি বলেন, এখন পর্যন্ত আশ্চর্যের বিষয় হলো আমরা এমন শত শত যুবককে দেখিনি যারা সাধারণত এরকম পরিস্থিতিতে বেরিয়ে আসে এবং সামরিক বাহিনীর দিকে ঢিল ছুঁড়তে থাকে।

তিনি আরো বলেন, গতকাল এই শহরের একটি প্রকাশনা হাউসের মালিকের বিরুদ্ধে হামাস-পন্থী উপাদান তৈরির অভিযোগ আনার পরে আরেকটি অভিযান চালানো হয়।

এদিকে ফিলিস্তিনের গাজায় ইসরাইলের অব্যাহত বোমা হামলায় নিহতের সংখ্যা ১৭ হাজার অতিক্রম করেছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে। সূত্র : আল-জাজিরা

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে