মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কৃষকদের ‘ভারত বন্ধের’ ডাক

যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:০২
কৃষকদের ‘ভারত বন্ধের’ ডাক

ফসলের ন্যায্যমূল্যের দাবিতে ভারতের কৃষকরা যে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, তার গতি কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। শুক্রবার ‘ভারত বন্ধ’-এর ডাক দিয়েছে বেশ কয়েকটি কৃষক সংগঠন।

শনিবার দেশজুড়ে কৃষকদের ভোট ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চাষাবাদ এবং কৃষি সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড বন্ধ রাখতে এবং সড়কে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দিতে বলা হয়। তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস

এদিকে, কৃষকদের প্রবেশ ঠেকাতে দিল্লি ও জাতীয় রাজধানী অঞ্চলে ১৪৪ ধারা জারি করেছে সরকার। বন্ধ কর্মসূচির মধ্যেই কৃষকরা তাদের দাবি নিয়ে দিল্লিতে একটি প্রতিবাদ মিছিল করার পরিকল্পনা করেছেন। তবে আয়োজকরা কৃষকদের শনিবার সকাল ৬টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সব ধরনের কৃষিকাজ বন্ধ রেখে দেশজুড়ে সড়ক অবরোধের আহবান জানিয়েছেন।

৯টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের সিনিয়র নেতারা ২১ দফা দাবিতে দিল্লির যন্তর-মন্তরে একটি যৌথ বিক্ষোভ করবেন। তাদের দাবির মধ্যে শস্যের জন্য ন্যূনতম সমর্থন মূল্যের (এমএসপি) গ্যারান্টি, ন্যূনতম পেনশন এবং ন্যূনতম মজুরির কথা রয়েছে।

এদিকে, পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে কৃষক-পুলিশের সংঘর্ষ অব্যাহত রয়েছে। এর মধ্যেই কৃষকরা দিল্লিতে তাদের পদযাত্রা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

গত ১৩ ফেব্রুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে কৃষক আন্দোলন। পাঞ্জাব থেকে ট্র্যাক্টর র‌্যালি করে কয়েক হাজার কৃষক দিল্লির উদ্দেশে রওনা দেন। কিন্তু শম্ভু সীমানায় তাদের আটকে দিয়েছে পুলিশ। তাদের সঙ্গে আন্দোলনকারী কৃষকদের দফায় দফায় সংঘর্ষ চলছে চার দিন ধরে। কৃষকরা ব্যারিকেড ভেঙে হরিয়ানায় ঢোকার চেষ্টা করেন। কিন্তু পুলিশ কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করে কৃষকদের সেই ভিড় ছত্রভঙ্গ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে