শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

প্রতিরোধের মুখে ইসরাইলী সৈন্যরা দক্ষিণ গাজা ছেড়েছে

যাযাদি ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২৪, ০৪:৩৯
আপডেট  : ০৮ এপ্রিল ২০২৪, ০৪:৪১
ছবি সংগৃহীত

দেশে প্রচণ্ড বিক্ষোভ, আন্তর্জাতিক চাপ ও হামাস যোদ্ধার তীব্র প্রতিরোধের মুখে অবরুদ্ধ দক্ষিণ গাজা থেকে সৈন্য প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন দখলদার ইসলাইলী প্রধানমন্ত্রী নেতানিয়াহু। গতকাল এই প্রক্রিয়া সম্পন্ন হয়। এর আগে হামাস যোদ্ধাদের সঙ্গে মুখোমুখি যুদ্ধে ১৪ ইসরাইলী সেনা নিহত হয়। যে কারণে তীব্র সমালোচনার মুখে পড়েন নেতানিয়াহু।

জানা যায়, অবশেষে দক্ষিণ গাজা থেকে সকল স্থল সেনাদের প্রত্যাহার করেছে ইসরাইল। আর সেনাকে একটি মাত্র ব্রিগেড রয়েছে। রোববার (৭ এপ্রিল) টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি সেনারা টানা চার মাস লড়াই করেছে দক্ষিণ গাজার খান ইউনিস এলাকায়। এরপর সেখান থেকে সকল স্থল সৈন্যদের প্রত্যাহার করেছে। এখন সেখানে নাহাল নামে একটি ব্রিগেড রয়েছে, তারা নেটজারিম করিডোর সুরক্ষিত করার দায়িত্বে রয়েছে।

উল্লেখ্য, নেটজারিম করিডোর দক্ষিণ ইসরাইলের বেইরি এলাকা ঘেঁষে। এটি নিয়ন্ত্রণে থাকলে ইসরাইলি সেনারা খুব সহজেই উত্তর এবং মধ্য গাজায় অভিযান চালাতে সক্ষম হবে। একইসাথে ফিলিস্তিনিরা উত্তর দিকে যেতে বাধাপ্রাপ্ত হবে। মানবিক সংস্থাগুলোকেও অনুমতি নিয়ে উত্তর গাজায় সাহায্য পৌঁছাতে হবে। সূত্র : টাইমস অফ ইসরাইল

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে