বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘হ্যাপি রমজান’ প্রথমবারের মতো লন্ডনের ওয়েস্ট অ্যান্ডের আলোকসজ্জা

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৩, ১১:২১
ছবি: সংগৃহীত

চেলসি ফুটবল ক্লাব স্ট্যামফোর্ড ব্রিজের পিচের পাশে খোলা ইফতারের আয়োজন করবে, যা ক্লাব এবং প্রিমিয়ার লিগ স্টেডিয়ামের জন্য প্রথম হবে। ওয়েম্বলি স্টেডিয়াম মাসের শেষের দিকে একই কাজ করবে বলে জানিয়েছে বিবিসি।

এদিকে যুক্তরাজ্যে প্রথমবারের মতো পবিত্র রমজান মাস উপলক্ষে লন্ডনের ওয়েস্ট অ্যান্ড জেলা ৩০ হাজার বাতি জ্বালিয়ে আলোকিত করা হয়েছে। বিবিসি একটি প্রতিবেদনে বলেছে, লিসেস্টার স্কোয়ারকে পিকাডিলির সঙ্গে যুক্তকারী কভেন্ট্রি সড়কটি ‘হ্যাপি রমজান’ দিয়ে আলোকিত হয়েছে৷ যুক্তরাজ্যের রাজধানীতে রমজান উদযাপনকারী ১৩ লাখ মুসলমানদের একজন লন্ডনের মেয়র সাদিক খান বাতি জ্বালিয়েছেন।

বিবিসির প্রতিবেদন অনুসারে, ক্রিসমাস লাইটের প্রতি অনুপ্রাণিত হয়ে ইনস্টলেশনটি তৈরি করেছিলেন আয়েশা দেশাই। তিনি বলেছিলেন, ‘ক্রিসমাস লাইটের মতো এটি করার উচ্চাকাঙ্ক্ষা আমার ছিল।’ তিনি বিবিসিকে বলেন, ‘আমি যখন বড় হচ্ছি, তখন আমার বোনের সঙ্গে ক্রিসমাস লাইট দেখতে যাওয়ার কথা মনে পড়েছিল এবং আমারও মধ্যপ্রাচ্যে থাকার সুযোগ ছিল। আমি লন্ডনে সেই আনন্দ এবং জাদু আনতে চেয়েছিলাম, যে শহর থেকে আমি এসেছি।’

দেশাই তিন বছর আগে প্রকল্পটি শুরু করেছিলেন। তিনি বলেন, ‘এটি অবিশ্বাস্য দেখাচ্ছে, আমি প্রতিক্রিয়া দেখে অভিভূত।’

‘আমি সেই সচেতনতা বাড়াতে চেয়েছিলাম আমাদের প্রতিবেশীদের জানাতে যে এটি আমাদের জন্য সত্যিই একটি গুরুত্বপূর্ণ মাস, এটি বছরের আমার প্রিয় মাস এবং আমি আজকে এখানে এসেছি বলে আমি কৃতজ্ঞ।’

বিবিসির বরাতে ইউএনবি জানায়, সাউথ কেনসিংটনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামে একটি পাবলিক ইফতারের আয়োজন করা হবে। যেখানে মুসলিম ও অমুসলিমদের জন্য একটি অস্থায়ী মসজিদ এবং রমজান প্যাভিলিয়ন নির্মাণ করা হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে