বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

আইরিশ জাতীয় ফুটবল স্টেডিয়ামে জুমার নামাজ 

যাযাদি ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৯
আইরিশ জাতীয় ফুটবল স্টেডিয়ামে জুমার নামাজ 

ইউরোপের দেশগুলোতে মুসলিমদের সংখ্যা কম। তাই তাদের ধর্মীয় প্রতিষ্ঠানের সংখ্যাও তুলনামূলকভাবে কম। ফ্রান্স, সুইডেনসহ কয়েককটি দেশে যখন মুসলিমদের সঙ্গে বৈরী আচরণ করছে প্রশাসন তখন আয়ারল্যান্ড অন্যন্য এক নরিজ স্থাপন করেছে। সে দেশের সরকার উদয়মান মুসলিম জনগোষ্টির জন্য উদারতার পরিচয় দিয়েছে। তারা একটি জাতীয় ফুটবল স্টেডিয়ামে জুমার নামাজ আদায়ের অনুমতি দিয়েছে।

জানা যায়, স্থানীয় মুসলিম জনগোষ্ঠীর সাথে সম্পর্ক ও সংযোগ তৈরি করতে আয়ারল্যান্ডের একটি জাতীয় ফুটবল স্টেডিয়ামে প্রথমবারের মতো জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) আইরিশ ফুটবল অ্যাসোসিয়েশন বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটির ওয়েবসাইটে জানানো হয়েছে, উইন্ডসর পার্কের স্টেডিয়ামে এ নামাজ অনুষ্ঠিত হয়। এখানে বেলফাস্ট শহরের মুসলিমরা অংশ নেন এবং নামাজের পর তারা পুরো স্টেডিয়াম পরিদর্শন করেন।

আইরিশ ফুটবল স্টেডিয়ামের জনসংযোগ কর্মকর্তা অ্যান্ডি হারডি বলেন, ‘স্টেডিয়ামে প্রথমবার জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এই নামাজে স্থানীয় ৫০ জন মুসল্লি অংশ নেন। মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের সাথে সম্পর্ক আরো সুদৃঢ় করতে এই আয়োজন করা হয়। মূলত পরিকল্পনা করেই জমায়েতটি অনুষ্ঠিত হয় এবং ভবিষ্যতে এ ধরনের আয়োজন আরো করা হবে।

স্টেডিয়ামে জুমার নামাজ আয়োজনের বিষয়কে ইতিবাচকভাবে দেখছেন আইরিশ মুসলিম কমিউনিটি। এটিকে আন্ত সামাজিক সম্পর্ক বৃদ্ধির মাধ্যম হিসেবে মনে করছেন তারা। বেলফাস্টের মুসলিম কমিউনিটির প্রতিনিধি আবিওলা সানুসি বলেন, ‘দিনটি আমাদের জন্য বিশেষ দিন ছিল। আজীবন তা স্মরণীয় হয়ে থাকবে।

আয়ারল্যান্ডে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই সব কমিউনিটির মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ।’

সানুসি আরো বলেন, ‘বেলফাস্ট শহরে ৪-৫টি মসজিদ রয়েছে। আমাদের সম্প্রদায়ের মধ্যে দারুণ সম্পর্ক বিদ্যমান। তাছাড়া ফুটবলের প্রতি ভালোবাসাও আমাদের এক করে রেখেছে। আমাদের অনেকে স্টেডিয়ামে যেতে দ্বিধাবোধ করতেন। কিন্তু সেখানে সবার প্রতি আন্তরিক ও বন্ধুত্বপূর্ণ আচরণ করা হয়।’ সূত্র : আইরিশ ফুটবল অ্যাসোসিয়েশন ও অ্যাবাউট ইসলাম

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে