বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভিডিওতে যতদূর চোখ যায়, শুধু মুসল্লি আর মুসল্লি

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ১৩:৪০
ছবি-সংগৃহিত

পবিত্র রমজান মাস উপলক্ষে লাখ লাখ মুসল্লির আগমন ঘটেছে কাবা শরিফে। এত মানুষ এর আগে একসঙ্গে তারাবিতে অংশ নেননি বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মুসল্লিদের ভিড় সামলাতে হিমশীম খাচ্ছে কর্তৃপক্ষ। তাই সৌদি সরকার ঘোষণা দিয়েছে যে স্থানীয়রা যাতে এই সময় পবিত্র হারাম শরিফ এড়িয়ে চলেন।

এদিকে সৌদি আরবের পবিত্র কাবা শরীফে তারাবির নামাজ আদায়ের জন্য শুক্রবার (২২ মার্চ) জড়ো হয়েছিলেন লাখ লাখ মানুষ। মুসল্লিদের নামাজের কাতার কাবার গ্র্যান্ড মসজিদ পেরিয়ে তিন কিলোমিটারেরও বেশি দূরের মাআলা এলাকা পর্যন্ত পৌঁছে গিয়েছিল।

শনিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

মাআলা এলাকায় মানুষের নামাজ পড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে। ড্রোন থেকে তোলা ওই ভিডিওতে দেখা যায়, রাস্তার অলি-গলিতে হাজার হাজার মানুষ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তারাবির নামাজ আদায় করছেন। ভিডিওতে যতদূর চোখ যায়, শুধু মুসল্লি আর মুসল্লি। এসময় মূল সড়কে যানবাহন চলাচল করতেও দেখা যায়।

আল মাআলা মক্কার একটি প্রসিদ্ধ এলাকা। সেখানে রয়েছে মক্কার অন্যতম পুরোনো কবরস্থান ‘আল মাআলা কবরস্থান’। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর অনেক সঙ্গী এবং ইসলামিক ব্যক্তিত্ব এই কবরে শুয়ে আছেন।

পবিত্র রমজান মাস এলে মক্কায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। বিভিন্ন দেশ থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ওমরাহ পালন করতে মক্কায় ছুটে আসেন। এর মধ্যে থাকে অনেক দেশের সরকার প্রধানও।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে