মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্ট বারে সভাপতি বিএনপির, সম্পাদক আ.লীগের

যাযাদি ডেস্ক
  ১০ মার্চ ২০২৪, ০৯:৫১
ফাইল ছবি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ চারটি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা জয় পেয়েছেন। অন্যদিকে সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হকসহ ১০টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থীরা জয়ী হয়েছেন।

নির্বাচনে সম্পাদক, দুই সহ-সভাপতি, দুই সহ-সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও সদস্য পদে আওয়ামী লীগ-সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ১০ প্রার্থী বিজয়ী হয়েছেন।

অন্যদিকে সভাপতিসহ ও তিনটি সদস্যসহ চার পদে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

শনিবার (৯ মার্চ) দিবাগত রাত দেড়টার দিকে নির্বাচন পরিচালনা উপকমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সিনিয়র আইনজীবী আবুল খায়ের আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফল অনুযায়ী, সভাপতি পদে নীল প্যানেলের এ এম মাহবুব উদ্দিন খোকন দুই হাজার ৬২২ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের আবু সাঈদ সাগর দুই হাজার ৫৩৯ ভোট পেয়েছেন। সম্পাদক পদে সাদা প্যানেলের শাহ মঞ্জুরুল হক ৩ হাজার ৩১৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এই পদে নীল প্যানেলের মো. রুহুল কুদ্দুস (কাজল) এক হাজার ৭০২ ভোট পেয়েছেন। দুই প্যানেলের বাইরে সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা (যুথী) পেয়েছেন ২৬৯ ভোট।

সাদা প্যানেল থেকে সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মো. আবু ওবাঈদ হোসেন, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহসম্পাদকের দুটি পদে মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ হুমায়ুন কবির জয়ী হয়েছেন।

সদস্য সাতটি পদের মধ্যে চারটি পেয়েছে সাদা প্যানেলের প্রার্থীরা। তারা হলেন— মো. বেলাল হোসেন, খালেদ মোশাররফ, মো. রায়হান রনি ও রাশেদুল হক খোকন।

সদস্যের অপর তিনটি পদ পেয়েছে নীল প্যানেলের প্রার্থীরা। তারা হলেন— ফাতিমা আক্তার, মো. শফিকুল ইসলাম শফিক ও সৈয়দ ফজলে এলাহী।

এরআগে ৬ ও ৭ মার্চ এই দুদিন ভোটগ্রহণ হয়। দুই দিনব্যাপী নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণের পর ফলাফল ঘোষণা নিয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃৃষ্টি হয়। সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথী চাইছিলেন বৃহস্পতিবার রাতেই ভোট গণনা। তবে আওয়ামী লীগ সমর্থিত সম্পাদক প্রার্থী শাহ মনজুরুল হক শুক্রবার বেলা ৩টায় ‘দিনের আলোতে’ ভোট গণনা চাচ্ছিলেন। এ নিয়ে একপর্যায়ে দুপক্ষের সমর্থকদের মাঝে হট্টগোল শুরু হয়। শুক্রবার ভোরে মারামারির ঘটনাও ঘটে। যেখানে একজন সহকারী অ্যাটর্নি জেনারেলকে আক্রমণ করার ভিডিও ছড়িয়ে পড়ে। এখানে ‘বহিরাগতের হামলা’ হয়েছে বলে অনেকে দাবি করেন।

এ ঘটনায় শুক্রবার (৮ মার্চ) সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী (সাইফ) বাদী হয়ে মামলা করেন। নির্বাচনে মারধর, ভাঙচুরের ঘটনায় স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথী ও বিএনপি সমর্থিত সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জন আইনজীবীকে আসামি করে শাহবাগ থানায় হত্যাচেষ্টা মামলা করা হয়েছে। মামলায় আরও ৩০-৪০ জন অজ্ঞাতনামা আসামি করা হয়।

এদিকে ভোট গণনা ৩০ ঘণ্টা বন্ধ থাকার পর শনিবার দুপুর ১টা থেকে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে তা শুরু হয় গণনা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে