বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তরমুজ চোখ ও দেহের শক্তি বৃদ্ধি করে

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৩, ১১:১২
ছবি-যাযাদি

এসেছে রমজান, আর এই রমজানের রোজাদারদের অন্যতম প্রিয় খাবার হচ্ছে তরমুজ। বাজারে প্রচুর পরিমানে তরমুজ আসলে দাম সাধারণের নাগালের বাইরে। কেজি ৫-৬০ টাকা করে বিক্রি হচ্ছে।

অন্যদিকে শীত পেরিয়ে বসন্ত, সেই আমেজ শেষে পড়তে শুরু করেছে গরম। সুস্থ থাকতে এই গরমে দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস পানি খেতে বলা হলেও অনেকেই তা পূরণ করতে পারেন না। তাই পানির বিকল্প হতে পারে তরমুজ। এটি একাধারে সুস্বাদু, অন্যদিকে শরীরের আর্দ্রতা রক্ষা করে এবং প্রতি কাপ তরমুজে এনার্জি থাকে মাত্র ৪৬ কিলো ক্যালোরি! এছাড়া তরমুজে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং অন্যান্য স্বাস্থ্যকর উপাদান। রয়েছে প্রচুর পরিমাণে জলীয় উপাদান। ফলে তরমুজ খেলে দেহে পানির অভাব হয় না।

প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে : ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি শরীরের প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে। এ ছাড়াও শরীরে ক্ষত নিরাময়ের জন্য প্রোটিনযুক্ত কোষ কোলাজেনের পরিমাণও বাড়িয়ে তোলে। তরমুজে থাকা বিটা-ক্যরোটিন ত্বকের জেল্লা ধরে রাখতে এবং অকালে চুলের ঝরে পড়া রুখতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করে : অনেকে মনে করেন তরমুজে শর্করার পরিমাণ বেশি। তাই ওজন ঝরানোর ক্ষেত্রে তা বিশেষ ফলদায়ক না-ও হতে পারে। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, ১০০ গ্রাম তরমুজে ক্যালোরির পরিমাণ মাত্র ৩০ এবং শর্করার মাত্রা ৬.২ গ্রাম। যাতে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই বললেই চলে। এ ছাড়াও তরমুজে ফাইবার এবং জলের পরিমাণ বেশি হওয়ায়, বার বার খাবার খাওয়ার প্রবণতা কমিয়ে আনতে পারে।

চোখের জন্য ভাল : তরমুজে থাকা লাইকোপিন নামক যৌগটি, চোখের স্বাস্থ্যের জন্যও ভাল। বয়সজনিত ‘ম্যাকুলার ডিজনারেশন’-এর কারণে চোখে যে ধরনের সমস্যা হয়, তা প্রতিরোধ করতে পারে এই লাইকোপিন।

দাঁত এবং মাড়ির যত্নে : তরমুজে থাকা ভিটামিন সি, দাঁত ও মাড়ির স্বাস্থ্য ভাল রাখে। মাড়ির টিস্যুতে ব্যাকটেরিয়ার আক্রমণ রোধ করতে পারে এই ফল। সেই কারণেই মাড়ি থেকে রক্ত পড়া বা মাড়ি আলগা হয়ে কম বয়সে দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও আটকে দিতে পারে সহজেই।

শরীরে পানির ঘাটতি পূরণ করে : তরমুজের মধ্যে প্রায় ৯২ শতাংশই পানি। পানি কম খেয়ে যদি পেশিতে টান ধরে বা শরীর ভিতর থেকে শুকিয়ে যায়, সেক্ষেত্রে তরমুজ খাওয়া যেতেই পারে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে