মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

লেখার দক্ষতা উন্নত করার ৫ টিপস

যাযাদি ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৬
লেখার দক্ষতা উন্নত করার ৫ টিপস

লেখালেখি একটি দক্ষতা। এই সৃজনশীল কাজটি সবার মাঝে নেই। লেখালেখিতে দক্ষতা অর্জন করতে চাইলে মনোযোগের স্তর এবং লেখার শৈলী উন্নত করতে হবে। নিজের মাঝে কিছু অভ্যাস গড়ে তুলতে হবে। এতে আপনার লেখার কার্যকারিতা বাড়বে। আপনি একজন ভাল লেখক হতে পারবেন।

প্রচুর পড়ুন

লেখার দক্ষতা উন্নত করার অন্যতম কার্যকর উপায় হচ্ছে ‘পড়া’। বিভিন্ন লেখকদের লেখা পড়ুন। তাদের কৌশলগুলো জানার চেষ্টা করুন। তাদের বাক্য কাঠামো এবং তারা কীভাবে ধারণাগুলো প্রকাশ করে সেদিকে মনোযোগ দিন। যত বেশি পড়বেন আপনার লেখার শৈলী তত উন্নত হবে। আপনার শব্দভাণ্ডার প্রসারিত করবে।

নিয়মিত লিখুন

নিয়মিত লেখালেখি করুন। এটি আপনার দক্ষতা উন্নত করার মূল চাবিকাঠি। লেখার জন্য কিছুটা সময় বেছে নিন। আপনি জার্নাল, ব্লগ না সৃজনশীল কিছু লিখতে পারেন। নিয়মিত অনুশীলন করলে আপনার লেখার ধরণ উন্নত হবে। আপনি আপনার ধারণাগুলো বিকাশ করতে পারবেন।

প্রতিক্রিয়া জানার চেষ্টা করুন

অন্যদের কাছ থেকে প্রতিক্রিয়া জানার চেষ্টা করুন। এটি লেখায় মূল্যবান অন্তর্দৃষ্টি সরবরাহ করতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির গ্রুপগুলোতে যোগ দিন। এখানে বিশ্বস্ত বন্ধু, সহকর্মী বা পরামর্শদাতাদের সন্ধান করুন। এরা আপনার কাজ পর্যালোচনা করতে পারবে। গঠনমূলক সমালোচনা দিতে পারে। তাদের পরামর্শগুলো গুরুত্ব সহকারে গ্রহণ করুন।

সম্পাদনা ও সংশোধন

লেখা একটি প্রক্রিয়া। তাই প্রথমবার লিখলে তা ভাল নাও হতে পারে। এ জন্য বার বার লিখুন। এটি আপনাকে সম্পাদনা এবং সংশোধন করতে সাহায্য করবে। স্পষ্টতা, সামঞ্জস্য, ব্যাকরণ এবং শৈলীর জন্য নিজের কাজ পর্যালোচনা করুন। আগের লেখাটির সাথে, সর্বশেষ লেখাটি তুলনা করুন। তাহলে নিজেই পার্থক্য বুঝতে পারবেন।

বিভিন্ন স্টাইলে লিখুন

আপনি যেভাবে লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করে সেটি থেকে বেড়িয়ে আসুন। লেখার ক্ষেত্রে বিভিন্ন শৈলী এবং ধরণগুলো জানার চেষ্টা করুন। কবিতা, ছোট গল্প বা প্রবন্ধ লিখে নিজেকে চ্যালেঞ্জ করুন। বিভিন্ন দৃষ্টিভঙ্গি বা শৈলীতে লেখার চেষ্টা করুন। নিজেকে প্রকাশ করার নতুন উপায় আবিষ্কার করবেন।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে