শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সুন্দরবনে ভয়াবহ আগুন, নির্বাপনের কাজ শুরু

যাযাদি ডেস্ক
  ০৫ মে ২০২৪, ১০:৩২
ছবি-সংগৃহিত

তীব্র দাবদাহের মধ্যেই এবার সুন্দরবনের গহিনে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার (৪ মে) দুপুরে স্থানীয় জেলেরা সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমুর বুনিয়া টহলফাড়ি সংলগ্ন বনাঞ্চলের প্রায় ২ কিলোমিটার এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। খবর পেয়ে বন বিভাগ ও স্থানীয়রা মিলে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। গতকাল রাতভর আগুনে পোড়ার পর অবশেষে আজ রোববার (৫ মে) সকাল ৮টায় ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট নির্বাপনের কাজ শুরু করেছে। এ সময় আগুন দুই কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেব আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে জানান, তাদের ৪টি টহলফাড়ির বনকর্মীরা স্থানীয়দের সাথে নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

আগুন লাগার খবর শুনে স্থানীয়দের সাথে নিয়ে সুন্দরবনে গেছেন বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সদস্য মো. আবু তাহের মিয়া।

চাঁদপাই রেঞ্জের স্টেশন অফিসার আনিসুর রহমান বাসসকে জানান, মধু সংগ্রহকারীদের (মৌয়াল) ফেলে দেয়া আগুনের ভিড়া থেকে এই আগুন লাগতে পারে।

এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক (বাগেরহাট) মো. সাইদুল আলম চৌধুরী জানান, আগুনের খবর পেয়ে এরই মধ্যে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে। তাদের রিপোর্টের পর প্রয়োজনে আরও ইউনিট পাঠানো হবে।

সুন্দরবন পূর্ব বনবিভাগের রবিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহাম্মদ নুরুল করিম বলেন, আগুন লাগার খবর পেয়ে বনকর্মীরা স্থানীয়দের সঙ্গে নিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেছে। ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়েছে। তিনি নিজে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উল্লেখ করে করে বাসস’কে বলেন এগুন এখনো নেভানো সম্ভব হয়নি।

তবে কি কারণে আগুন লেগেছে বা কি পরিমাণ জায়গা আগুনে পুড়ছে সে বিষয়ে বিস্তারিত জানাতে পারেননি বিভাগীয় এই কর্মকর্তা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে