মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পূর্বধলায় ভাইস চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীদের প্রচারনা 

পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি
  ২২ মার্চ ২০২৪, ১৪:১৯
-ফাইল ছবি

দরজায় কড়া নাড়ছে উপজেলা পরিষদ নির্বাচন। ২য় ধাপে মে মাসের ২৩ তারিখ অনুষ্ঠিত হবে নেত্রকোণার পূর্বধলার উপজেলায় এ নির্বাচন। নির্বাচনে অংশগ্রহনের জন্য প্রায় একডজনেরও অধিক প্রার্থী প্রচারনার মাধ্যমে নিজের প্রার্থীতার কথা জানান দিয়ে আসছেন। তবে সর্ব শেষ নির্বাচনী বিধি অনুযায়ী ৭৫হাজার টাকার জামানতের কথা শুনে তাদের কেউ কেউ নড়ে চড়ে বসছেন। এ উপলজেলায় এবারের নির্বাচনী প্রার্থীদের মধ্যে প্রায় সবাই উপজেলার আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং বয়সে প্রায় সবাই তরুণ। বর্তমানে দিন রাত নির্বাচনী প্রচারনায় তারা এখন ব্যস্ত সময় পার করছেন।

১১টি ইউনিয়ন নিয়ে গঠিত পূর্বধলা উপজেলা পরিষদ। এই উপজেলায় সর্বশেষ তথ্য অনুযায়ী ২ লক্ষ ৭০ হাজার ৬৯৯জন ভোটার রয়েছেন। বতর্মানে উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন জেলা আওয়ামী লীগের সদস্য, শেখ রাজু আহমেদ রাজ্জাক সরকার। তিনি এ বছর ভাইস চেয়ারম্যান থেকে উপজেলা চেয়ারম্যান পদে লড়বেন বলে জানিয়েছেন।

সাবেক ছাত্র নেতা আকাইদুল ইসলাম এবারের নির্বাচনে অংশগ্রহনের জন্য ভোটারদের দারে দারে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। ছাত্র জীবন থেকেই এই প্রার্থী আওয়ামী রাজনীতির সাথে নিজেকে সম্পৃক্ত রেখে বেশ পরিচিতি লাভ করেছেন। উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়কের দায়িত্ব পালন করেছেন। উপজেলার আগিয়া ইউনিয়ন থেকে উপজেলা ভাইস চেয়ারম্যান পদে অংশ গ্রহন করতে প্রচারনার মাধ্যমে নিজের প্রার্থীতার কথা জানান দিয়ে যাচ্ছেন। উপজেলা স্বেচ্ছা সেবক লীগের সভাপতি সৈয়দ হাসানুজ্জামান রাফি ভাইস চেয়ারম্যান পদে মাঠে রয়েছেন। তিনি আওয়ামী পরিবারের একজন সদস্য হিসেবে রাজনীতির পাশাপাশি ক্রীড়া অনুরাগী ব্যক্তি হিসেবেও বেশ পরিচিত। তিনি উপজেলা ক্রীড়া সংস্থার বর্তমান নির্বাচিত সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। উপজেলা সদর ইউনিয়ন থেকে নির্বাচনে অংশগ্রহণ করবেন এই প্রার্থী। কেন্দ্রীয় স্বেচ্ছা সেবক লীগের সদস্য মোখলেছুর রহমান খান ভাসানী এবারের নির্বাচনে অংশগ্রহনের জন্য ব্যাপক প্রচারনা চালিয়ে যাচ্ছেন। তিনি উপজেলা ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক ও জেলা ছাত্রলীগের সাবেক সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করে বেশ আলোচনায় ছিলেন এই প্রার্থী। এবার ঘাগড়া ইউনিয়ন থেকে উপজেলা ভাইস চেয়ারম্যান পদে তিনি লড়বেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ে মাষ্টার্স সম্পন্নকারী হাফেজ মো: আব্দুল্লাহ আল আলী ভাইস চেয়ারম্যান পদে লড়বেন বলে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। তিনি বর্তমানে ময়মনসিংহের মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের ইনস্টিটিউট অব লাইব্রেরী এন্ড ইনফরমেশন সায়েন্স এর ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

পাশাপাশি বাংলাদেশ গ্রন্থাগার সমিতি ময়মনসিংহ বিভাগের নির্বাচিত সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি উপজেলার বিশকাকুনী ইউনিয়ন থেকে নির্বাচনে লড়বেন। পূর্বধলা ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ হারুন অর রশীদ দ্বিতীয়বারের মত এবারও উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে অংশগ্রহন করবেন বলেন জানান দিয়ে যাচ্ছেন। গত নির্বাচনে অংশগ্রহণ করে এই প্রার্থী তৃতীয় স্থানে ছিলেন ।

এবারও জয়ের আশা নিয়ে তিনি মাঠে ময়দানে কাজ করে যাচ্ছেন। উপজেলা ছাত্রলীগের সাবেক সিনিয়র যুগ্ম আহবায়ক সুকান্ত সরকার রঞ্জন এবারের নির্বাচনে অংশগ্রহনের জন্য জনসংযোগ চালিয়ে যাচ্ছেন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু ফাউন্ডেশন, পূর্বধলা শাখার যুগ্ম সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তার বাড়ী হোগলা ইউনিয়নের দামপাড়া হলেও পূর্বধলা সদর ইউনিয়ন থেকে তিনি ভাইস চেয়ারম্যান পদে প্রতিদন্ধিতা করবেন।

মুক্তিযোদ্ধার সন্তান মো: শহিদুল ইসলাম (শহিদ) নির্বাচনে অংশগ্রহনের জন্য জনসংযোগ করে যাচ্ছেন। তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ, পূর্বধলা শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন এবং উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক ও সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি সদর ইউনিয়ন থেকে নির্বাচন করবেন বলে জানিয়েছেন।

নেত্রকোনা জেলা ছাত্র লীগের সহ সভাপতি ফরহাদ হাসান শরাফ ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হিসেবে অনেক আগে থেকেই প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন। তিনি উপজেলার গোহালাকান্দা ইউনিয়নের বাসিন্দা হিসেবে গোহালাকান্দা ইউনিয়ন থেকে নির্বাচন করবেন। জেলা পরিষদের সাবেক সদস্য মোঃ শহিদুল ইসলাম (শহীদ) এবার উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করার লক্ষে কাজ করে যাচ্ছেন। সদর ইউনিয়নের বাসিন্দা হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করবেন সাবেক এই যুবলীগ নেতা। উপজেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক হারাধন সুত্রধর আরাধন নির্বাচনে অংশগ্রহণ করার জন্য লিফলেট বিতরণের মাধ্যমে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। তিনি সদর ইউনিয়নে প্রার্থী হিসেবে ভোটে লড়বেন।তিনি সমাজ সেবা মুলক প্রতিষ্ঠান অক্ষয় প্রতিবন্ধী সমাজ কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়া রামাকান্দা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: আব্দুল হাকিম তালুকদার, উপজেলা স্বেচ্ছা সেবক লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাশীদ শেখ, আওয়ামীলীগ নেতা এরশাদ হোসেন খান, আবু বক্কর ছিদ্দিক এবারের নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে প্রচারনা চালিয়ে যাচ্ছেন।

উল্লেখ্য সর্বশেষ নির্বাচনী বিধি অনুযায়ী এবারের নির্বাচনে জামানতের পরিমান চেয়ারম্যান পদে ১০হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ, ভাইস চেয়ারম্যান পদে ৫হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫হাজার টাকা করা হয়েছে। জামানত রক্ষায় প্রার্থীদের প্রদত্ত ভোটের ১৫ শতাংশ ভোট পেতে হবে। স্বতন্ত্র প্রার্থীদের ভোটারের সইসহ সমর্থন সুচক তালিকা জমা দেওয়ার বিধান তোলে দেওয়া হয়েছে। প্রার্থীরা সাদা কালো পোস্টারের পাশাপাশি রঙ্গিন পোষ্টার ও ব্যানার করতে পারবেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে