সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ চলছে

২৮ প্রার্থী বিনা-প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী 
যাযাদি রিপোর্ট
  ০৮ মে ২০২৪, ০৯:১৮
ছবি-যায়যায়দিন

ব্যাপক উৎকণ্ঠার মধ্য দিয়ে দেশে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

১৪০ উপজেলায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। মোট ২২ উপজেলায় ইভিএম এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হবে। ইসির তথ্যমতে, কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দুর্গম এলাকার ৪২৪ কেন্দ্রে মঙ্গলবার ব্যালট পেপার পাঠানো হয়েছে। ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট যাবে আজ সকালে। সংশ্লিষ্ট নির্বাচনী (উপজেলায়) এলাকায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এই ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এরমধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ১০ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন অর্থাৎ মোট ২৮ প্রার্থী বিনা-প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও নানা কারণে ১৪১ উপজেলায় ভোট হওয়ার কথা ছিল আজ। কিন্তু কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচনের মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা আপিল বিভাগ থেকে বৈধ হওয়ায় সোমবার নির্বাচন স্থগিত করে ইসি। এর আগে বান্দরবানে তিন উপজেলায় ভোট স্থগিত করে ইসি। এনিয়ে প্রথম ধাপে ভোট স্থগিত হয়েছে ৪ উপজেলায়। এছাড়া ৫ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সব প্রার্থী নির্বাচিত হওয়ায় এেসব উপজেলায় ভোটগ্রহণ হচ্ছে না।

এদিকে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ এর আওতায় ৬ থেকে ১০ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবারের উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রগুলোতে আগের চেয়ে নিরাপত্তা বলয় বাড়ানো হয়েছে। প্রতিটি কেন্দ্রে ১৭ থেকে ১৮ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অস্ত্রধারী সদস্য থাকবে। ভোটকেন্দ্রে এর আগে কখনও এত বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন ছিল না। এছাড়া প্রতিটি বুথ ব্যবস্থাপনার জন্য সর্বনিম্ন দশজন আনসার সদস্য থাকবে। আর ছয়টির বেশি বুথ আছে, এমন জায়গাগুলোতে একজন করে অতিরিক্ত আনসার থাকবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে অস্ত্রসহ চার পুলিশ সদস্য থাকবে। আনসার থাকবে তিনজন। আইনশৃঙ্খলা বাহিনীর মোট ১৭ থেকে ১৮ জন সদস্য থাকবেন।’

উপজেলার ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবের পাশাপাশি উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকায়। প্রচারণা নিয়েও অনেক জেলায় সংঘর্ষ-সহিংসতার ঘটনা ঘটেছে। নির্বাচন বিশ্লেষকদের মতে, উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী না দিলেও ভোটের মাঠে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ নেতাদের মধ্যে। প্রথম ধাপে জাতীয় পার্টি মাত্র এক উপজেলায় প্রার্থী দিয়েছে। এ ছাড়া সব প্রার্থীই স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। দলের হাইকমান্ডের নির্দেশনা উপেক্ষা করে ক্ষমতাসীন আওয়ামী লীগের অনেক সংসদ সদস্যের আত্মীয়-স্বজন এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে ক্ষুব্ধ রয়েছেন দলের মাঠ পর্যায়ের ত্যাগী নেতা ও তাদের সমর্থকরা। দলের হাইকমান্ডও বিষয়টি নিয়ে বিব্রত। তবে এ নির্বাচনে আওয়ামী লীগের নেতারা ছাড়াও বিএনপি নেতারাও কয়েকটি উপজেলায় স্বতন্ত্রপ্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। দলের নির্দেশনা অমান্য করে প্রার্থী হওয়ায় অনেক নেতাকে ইতোমধ্যে দল থেকে বহিষ্কারের ঘটনাও ঘটেছে। সব মিলিয়ে স্থানীয় সরকারের এ নির্বাচনে উৎকণ্ঠার বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না তারা।

তথ্য অনুযায়ী, হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, বাগেরহাট সদর, পরশুরাম ও শিবচর এই পাঁচটি উপজেলার সব পদের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। অর্থাৎ এই পাঁচ উপজেলায় কোনো পদেই ভোটের প্রয়োজন পড়ছে না।

উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন। উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। ভোট কেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট গ্রহণের আগের দুই দিন, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরের দুইদিন মোট পাঁচ দিন নিয়োজিত থাকবেন। আজ ভোটগ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিন চালিত বোটসহ অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া ইতোমধ্যে মোটর সাইকেল চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

ভোট গ্রহণের সাত দিন আগে ও ভোট গ্রহণের পরবর্তী সাত দিন পর্যন্ত লাইসেন্সধারীদের অস্ত্রসহ চলাচল না করতে কিংবা বহন ও প্রদর্শন না করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে আগেই নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ যেসব উপজেলায় নির্বাচন হচ্ছে

ষষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে আজ যেসব উপজেলায় ভোট হবে তার মধ্যে রাজশাহী অঞ্চলের- জয়পুরহাটের ক্ষেতলাল, কালাই ও আক্কেলপুর; বগুড়ার সারিয়াকান্দা, সোনাতলা ও গাবতলী; চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট; নওগাঁর ধামইরহাট, পত্নীতলা, মহাদেবপুর ও বদলগাছী; রাজশাহীর গোদাগাড়ী ও তানোর; নাটোরের নাটোর সদর, নলডাঙ্গা ও সিংড়া; সিরাজগঞ্জের সদর, কাজিপুর ও বেলকুচি; পাবনার সাঁথিয়া, সুজানগর ও বেড়া। বগুড়া অঞ্চলের- পঞ্চগড় সদর, তেঁতুলিয়া ও আটোরিয়া; ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী ও হরিপুর; নীলফামারীর ডোমার ও ডিমলা; দিনাজপুরের ঘোড়াঘাট, হাকিমপুর ও বিরামপুর; লালমনিরহাটের পাটগ্রাম ও হাতীবান্ধা; রংপুরের কাউনিয়া ও পীরগাছা; কুড়িগ্রামের রৌমারী, চররাজিবপুর ও চিলমারী; গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি।

খুলনা অঞ্চলের মেহেরপুর সদর ও মুজিবনগর; কুষ্টিয়ার খোকসা, কুষ্টিয়া সদর ও কুমারখালী; চুয়াডাঙ্গার জীবননগর ও দামুড়হুদা; ঝিনাইদহের সদর ও কালীগঞ্জ; যশোরের মনিরামপুর ও কেশবপুর; মাগুরার সদর ও শ্রীপুর; নড়াইলের কালিয়া; বাগেরহাটের রামপাল ও কচুয়া; সাতক্ষীরার কালীগঞ্জ ও শ্যামনগর। বরিশাল অঞ্চলের বরিশাল সদর ও বাকেরগঞ্জ; পিরোজপুরের মঠবাড়িয়া ও ভাণ্ডারিয়া।

ঢাকা অঞ্চলের ঢাকার দোহার, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জ; গোপালগঞ্জের গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া; নারায়ণগঞ্জের সদর ও বন্দর; গাজীপুরের সদর, কালীগঞ্জ ও কাপাসিয়া; রাজবাড়ীর কালুখালী ও পাংশা; মানিকগঞ্জের সিংগাইর ও হরিরামপুর; ফরিদপুরের চরভদ্রাসন, মধুখালী ও ফরিদপুর সদর; মাদারীপুরের সদর ও রাজৈর; শরীয়তপুরের নড়িয়া ও ভেদরগঞ্জ; নরসিংদীর সদর ও পলাশ; টাঙ্গাইলের ধনবাড়ী, মধুপুর ও গোপালপুর; মুন্সীগঞ্জের গজারিয়া; কিশোরগঞ্জের সদর, হোসেনপুর ও পাকুন্দিয়া।

ময়মনসিংহ অঞ্চলের মধ্যে রয়েছে- ময়মনসিংহের হালুয়াঘাট, ধোবাউড়া ও ফুলপুর; জামালপুরের সদর ও সরিষাবাড়ী; শেরপুরের ঝিনাইগাতী ও শ্রীবরদী; নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা।

সিলেট অঞ্চলে সুনামগঞ্জের দিরাই ও শাল্লা; সিলেটের সদর, বিশ্বনাথ, গোলাপগঞ্জ ও দক্ষিণ সুরমা; মৌলভীবাজারের জুড়ি, কুলাউড়া ও বড়লেখা; হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও বানিয়াচং।

কুমিল্লা অঞ্চলের ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, সরাইল; কুমিল্লার মনোহরগঞ্জ, লাকসাম, চৌদ্দগ্রাম; চাঁদপুরের মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর সদর; ফেনীর ফুলগাজী ও নোয়াখালীর সুবর্ণচর; লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর।

চট্টগ্রাম অঞ্চলে চট্টগ্রামের মিরসরাই, সীতাকুন্ডু ও সন্দ্বীপ; কক্সবাজারের কুতুবদিয়া, কক্সবাজার সদর ও মহেশখালী।

নাঙ্গলকোট উপজেলা নির্বাচন স্থগিত

নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি জানিয়েছেন, ভোট গ্রহণের একদিন আগে সোমবার রাতে রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান নির্বাচন কমিশনের নির্দেশে নির্বাচন স্থগিত করেন। নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারী ছালেহা বেগম হাইকোর্ট বিভাগে মনোনয়নপত্র বৈধ ঘোষণার জন্য রিট দায়ের করলে হাইকোর্ট বিভাগ গত ২৫ এপ্রিল এক আদেশে তার মনোনয়নপত্রটি বৈধ প্রার্থী তালিকায় অন্তর্ভুক্তি এবং প্রতীক বরাদ্দের জন্য আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল মামলা দায়ের করলে সোমবার আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখেন। ফলে আপিল বিভাগের আদেশ বাস্তবায়নের জন্য নাঙ্গলকোট উপজেলা পরিষদের সকল পদের নির্বাচন স্থগিত করে ইসি।

৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

মঙ্গলবার সকালে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষে আইনশৃঙ্খলা রক্ষায় প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার নিমিত্তে ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ এর আওতায় ৬ থেকে ১০ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে