শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২৩ কোটি টাকা রাজস্ব কমেছে পুঁজিবাজারে

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২১, ১১:১৭

চলতি বছরের জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারি মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় কমেছে ২৩ কোটি ৩৯ লাখ টাকা। ডিএসই বলছে, জানুয়ারি মাসের চেয়ে ফেব্রুয়ারিতে লেনদেন কম হওয়ার রাজস্ব কমেছে।

ডিএসইর তথ্যানুযায়ী, ফেব্রুয়ারি মাসে ডিএসইতে মোট ১৮ কার্যদিবসে লেনদেন হয়েছে ১৪ হাজার ৪৪৮ কোটি ৯৯ লাখ ২৮ হাজার টাকা। তাতে সরকার কর বাবদ রাজস্ব পেয়েছে ১৫ কোটি ৬৫ লাখ ৪২ হাজার ২৪৫ টাকা। এর আগের মাস জানুয়ারিতে ডিএসইতে ৩৩ হাজার ৯৫৮ কোটি ৭৫ লাখ ৯ হাজার টাকার শেয়ার কেনা-বেচা হয়। শেয়ার লেনদেন থেকে সরকার ডিএসইতে রাজস্ব পায় ৩৯ কোটি ৪ লাখ ৭৬ হাজার ২২২ টাকা।

অর্থাৎ জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে ডিএসইতে লেনদেন কমেছে ১৯ হাজার ৫০৯ কোটি ৭৬ লাখ ২ হাজার টাকা। তাতে সরকার রাজস্ব বঞ্চিত হয়েছে ২৩ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৯৭১ টাকা।

ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, প্রয়োজনের তুলনায় বেশি কোম্পানির আইপিওর অনুমোদনের পাশাপাশি ব্যাংকের লভ্যাংশের সীমা নির্ধারণকে কেন্দ্র করে ফেব্রুয়ারি মাস জুড়ে পুঁজিবাজারে দরপতন ছিল। ফলে লেনদেন কম হয়েছে। লেনদেনে কমায় সরকারের রাজস্ব কমেছে। এটা খুবই স্বাভাবিক। তিনি বলেন, পুঁজিবাজার যত ভালো থাকবে, লেনদেন ততো বাড়বে। সরকার এ খাত থেকে ততোই রাজস্ব পাবে।

এ বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, লেনদেন কমার কারণে ব্রোকারেজ হাউজ এবং বিনিয়োগকারীদের পাশাপাশি সরকারও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ খাত থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে।

তিনি বলেন, আমাদের পুঁজিবাজারটা ক্ষুদ্র বিনিয়োগকারী নির্ভর। ফলে দ্রুত গুজব ছড়িয়ে বাজারে প্যানিক সৃষ্টি করা যায়। কয়েকটি কারণে ফেব্রুয়ারি মাস জুড়েই প্যানিক সেল ছিল বেশি। ফলে জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি লেনদেন কম হয়েছে। আমরা চেষ্টা করছি পুঁজিবাজারকে স্থিতিশীল রাখতে। সেই লক্ষ্যে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন পুরোদমে কাজ করছে।

ডিএসইর তথ্যানুযায়ী, গত বছর ২০২০ সালে ডিএসইতে সরকার রাজস্ব পেয়েছে ১৮৫ কোটি ৩ লাখ ২২ হাজার ৫১ টাকা। করোনা পরিস্থিতিতে ২ মাস পুঁজিবাজার বন্ধ থাকার পরও ২০২০ সালে ২০৮ দিন লেনদেন হয়। তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৯৮১ কোটি ২২ লাখ টাকা, যা আগের বছরের চেয়ে ২১ হাজার ১৫৯ কোটি ৩৩ লাখ টাকা বেশি। এ খাত থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১৮৫ কোটি ৩ লাখ ২২ হাজার ৫১ টাকা।

২০১৯ সালে মোট লেনদেনের হয়েছিল ১ লাখ ১৩ হাজার ৮২১ কোটি ৮৮ লাখ টাকা। ২০১৮ সালে লেনদেন হয়েছিল ১ লাখ ৩৩ হাজার ৫৯১ কোটি ৩৩ লাখ টাকা। অর্থাৎ গত তিন বছরের মধ্যে ২০২০ সালে লেনদেন বেশি হয়েছে। আর লেনদেন বেশি হওয়ায় সরকার এ খাত থেকে রাজস্ব আয় বেশি পেয়েছে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে