শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দরপতন থামলো পুঁজিবাজারে

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২১, ১৭:৫৭

টানা তিন কার্যদিবস দরপতন হয়েছে পুঁজিবাজারে। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২২ মার্চ) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৮৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৯১ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর আগে গত সপ্তাহের মঙ্গল, বৃহস্পতি এবং চলতি সপ্তাহের রোববার টানা দরপতন হয়। তাতে বিনিয়োগকারীদের সাড়ে ১৫ হাজার কোটি টাকার মূলধন কমে। এরপর রোববার শীর্ষ ১০ ব্রোকারেজ, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সঙ্গে জরুরি বৈঠকে বসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ডিএসইর তথ্যমতে, রোববারের মতো সোমবার সকালে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স শেয়ার বিক্রি চাপে কমে ৫৯ পয়েন্ট। তবে ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে ধীরে ধীরে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়তে থাকে। এই প্রবণতায় শেষ হয় দিনের বাকি লেনদেন।

দিন শেষে ডিএসএক্স সূচক আগের দিনের তুলনায় ৬২ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪১২ পয়েন্টে। শরিয়াহভিত্তিক সূচক ডিএসইএস ৯ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৩৫ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ সূচক ৩২ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৩ কোটি ১৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬১৫ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- এনআরবিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, গোল্ডেন সন, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, আমান কটন ফাইবারস, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, ব্রিটিশ আরেমিকান ট্যোবাকো, সামিট

অ্যালায়েন্স পোর্ট এবং আরমিট লিমিটেড।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, প্রিমিয়াম ব্যাংক, এনআরবিসি ব্যাংক, রবি আজিয়াটা, বেক্সিমকো ফার্মা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, জিবিবি পাওয়ার, লাফার্জহোলসিম, ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো এবং স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ১৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৭৭ পয়েন্টে। লেনদেন হওয়া ২১৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। এ বাজারে মোট লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৮ লাখ ৬৩ হাজার টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৫ কোটি ২৯ লাখ টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে