শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ডিএসইর লেনদেন বেড়েছে ১২ শতাংশ

যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৪, ১৩:০৩
ডিএসইর লেনদেন বেড়েছে ১২ শতাংশ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সার্বিক সূচক কমলেও লেনদেন বেড়েছে ১২ দশমিক ৩০ শতাংশ। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ দশমিক ৭ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬ হাজার ২৭০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর বøæ-চিপ সূচক ডিএস-৩০ সামান্য কমে ২ হাজার ১০২ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে দশমিক সামান্য বেড়ে ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভ‚মিকা ছিল আইএফআইএল ইসলামী মিউচুয়াল ফান্ড ওয়ান, আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড, বিডি থাই অ্যালুমিনিয়াম, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড ও সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ানের ইউনিটের।

ডিএসইতে গতকাল ৪৯৫ কোটি ৩৯ লাখ ৫৯ হাজার টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৪১ কোটি ১৩ লাখ ৮৯ হাজার টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১২ দশমিক ৩০ শতাংশ। এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৫৩টির, কমেছে ১১০টির আর অপরিবর্তিত ছিল ১৮৩টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৩ দশমিক ২ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল প্রকৌশল খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১১ শতাংশ দখলে ছিল ব্যাংক খাতের। ৯ দশমিক ৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল জীবন বীমা খাত। মোট লেনদেনের ৮ দশমিক ৫ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাত। আর সাধারণ বীমার দখলে ছিল লেনদেনের ৮ দশমিক ৩ শতাংশ। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল জীবন বীমা, বিবিধ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাত। আর নেতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল সাধারণ বীমা, মিউচুয়াল ফান্ড, ভ্রমণ ও প্রযুক্তি খাত।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে