শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ইস্টার্ন লুব্রিক্যান্টসের মুনাফা কমেছে ৪৭ শতাংশ

যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৪, ১৩:০৬
ইস্টার্ন লুব্রিক্যান্টসের মুনাফা কমেছে ৪৭ শতাংশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিক্যান্টস বেøন্ডার্স লিমিটেডের চলতি ২০২৩-২৪ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ৩ টাকা ৩০ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৬ টাকা ২৬ পয়সা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ৪৭ দশমিক ২৮ শতাংশ। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ইস্টার্ন লুব্রিক্যান্টসের ইপিএস হয়েছে ৫ টাকা ৪৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬ টাকা ৫১ পয়সা। সে হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস কমেছে ১৬ শতাংশ। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯৪ টাকা ১০ পয়সায়।

এর আগে প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১৭ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ২৩ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯০ টাকা ৮০ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ইস্টার্ন লুব্রিক্যান্টসের ইপিএস হয়েছে ২১ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৯ টাকা ৫০ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ১৮৮ টাকা ৬৩ পয়সা। আলোচ্য হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৬০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ঘোষিত মোট ৭০ শতাংশ লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ৩ ফেব্রæয়ারি বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহবান করা হয়েছে। রেকর্ড ডেট ছিল গত ৪ ডিসেম্বর।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য ৪০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ টাকা ৫০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪৩ টাকা ৪৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩০ জুন ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮৭ টাকা ৫২ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮৯ টাকা ৬৯ পয়সা (পুনর্মূল্যায়িত)।

সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ১৬০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ইস্টার্ন লুব্রিক্যান্টস।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে