বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
এপ্রিল-ডিসেম্বর

আয় ও মুনাফা দুটোই বেড়েছে ম্যারিকোর

যাযাদি ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২৪, ১২:০৭
আয় ও মুনাফা দুটোই বেড়েছে ম্যারিকোর

পুঁজিবাজারে তালিকাভুক্ত ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (এপ্রিল-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় আয় ও নিট মুনাফা দুটোই বেড়েছে। এর মধ্যে সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির আয় কমলেও নিট মুনাফা বেড়েছে। কোম্পানির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে ম্যারিকো বাংলাদেশের আয় হয়েছে ১ হাজার ১০৯ কোটি ৫২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে ১ হাজার ৯২ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১৭ কোটি ১৮ লাখ টাকা বা ১ দশমিক ৫৭ শতাংশ। আলোচ্য তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৫৯ কোটি ৮০ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৯৭ কোটি ৫০ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৬২ কোটি ৩ লাখ টাকা বা ২০ দশমিক ৫৪ শতাংশ। চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১৪ টাকা ২২ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৪ টাকা ৪৫ পয়সা। সদ্যসমাপ্ত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২৮ টাকা ৭০ পয়সায়। এর আগের বছরের একই সময় শেষে যা ছিল ৮৪ টাকা ৮১ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ৩৩৭ কোটি ৭৫ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ৩৫৭ কোটি ৭৫ লাখ টাকা। আলোচ্য তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১১০ কোটি ৩ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৭ কোটি ৪৩ লাখ টাকা। চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৪ টাকা ৯৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩০ টাকা ৯৩ পয়সা।

সর্বশেষ ৩১ মার্চ সমাপ্ত ২০২৩ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের এরই মধ্যে দুই দফায় ৭৫০ শতাংশ অন্তর্র্বতীকালীন নগদ লভ্যাংশ দিয়েছে ম্যারিকো বাংলাদেশ। এর মধ্যে প্রথম দফায় ৪৫০ শতাংশ অন্তর্র্বতীকালীন নগদ লভ্যাংশ ও দ্বিতীয় দফায় ৩০০ শতাংশ অন্তর্র্বতীকালীন নগদ লভ্যাংশ পেয়েছেন শেয়ারহোল্ডাররা। ঘোষিত লভ্যাংশসহ আলোচ্য হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৫০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয় কোম্পানিটির পর্ষদ।

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে ম্যারিকো বাংলাদেশের আয় হয়েছে ১ হাজার ৪১৩ কোটি ৫৭ লাখ টাকা। এর আগের হিসাব বছরে যা ছিল ১ হাজার ৩০৩ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১১০ কোটি ৩৬ লাখ টাকা বা ৮ দশমিক ৪৭ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৮৭ কোটি ২৪ লাখ টাকা। আগের হিসাব বছরে যা ছিল ৩৫৫ কোটি ৩৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা বেড়েছে ৩১ কোটি ৮৬ লাখ টাকা বা ৮ দশমিক ৯৬ শতাংশ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে