'৩১৫' তাড়া করে পাকিস্তানের বিপক্ষে নেদারল্যান্ডসের ১৬ রানের হার

'৩১৫' তাড়া করে পাকিস্তানের বিপক্ষে নেদারল্যান্ডসের ১৬ রানের হার

আইসিসির পূর্ণ সদস্য দেশের তালিকায় নেই দলের নাম। কিন্তু পাকিস্তানের মতো বড় দলের বিপেক্ষে ৩১৫ রান লক্ষ্যও যেন নেদারল্যান্ডসের ব্যাটারদের নাগালের মধ্যেই ছিল। তবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম লড়াইয়ে শেষ পর্যন্ত লড়াই করেও মাত্র ১৬ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিক ডাচদের। ১-০ তে এগিয়ে গেল সফরকারী পাকিস্তান।

রটারডামে মঙ্গলবার টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। শুরুতে উইকেট হারালেও ফখর জামানের শতক আর অধিনায়ক বাবর আজমের অর্ধ-শতকে ভর করে ৩১৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় সফরকারীরা। জবাবে শেষ পর্যন্ত লড়ে যায় স্কট এডওয়ার্ডসের দল। বিক্রমজিৎ সিং আর টম কুপারের হাফ-সেঞ্চুরির সঙ্গে অধিনায়ক এডওয়ার্ডসের হার না মানা ৭১ রানের ইনিংসে জয়ের আশা জাগিয়েছিল কয়েকবার। কিন্তু শেষ পর্যন্ত ২৯৯ রানে থামে তাদের ইনিংস।

পাকিস্তানের দুই ওপেনার ইমাম–উল–হক আর ফখর শুরুটা ভালো না করলেও দ্বিতীয় উইকেট জুটিতে বড় সংগ্রহের ভিত পায় ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বরে থাকা দল। প্রথম ৬ ওভারে মাত্র ১০ রান তুলে সফরকারীরা। ষষ্ঠ ওভারে ভিভিয়ান কিংমার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ইমাম। আউট হওয়ার আগে ১৯ বল থেকে করেন মাত্র ২ রান।

ওয়ান ডাউনে নামেন দুর্দান্ত ফর্মে থাকা একদিনের ক্রিকেটে ১ নম্বর ব্যাটার বাবর। ফখর-বাবর জুটিতে আসে ১৭০ বলে ১৬৮ রান। ব্যক্তিগত সর্বোচ্চ ১০৯ বলে ১২ চার আ ১ ছক্কায় ১০৯ রানের ম্যাচসেরা ইনিংস খেলেন ফখর। ৮৫ বল থেকে ৭৪ রানে ফেরেন পাকিস্তান দলপতি।

শেষদিকে শাদাব খানের ২৮ বলে ৪৮ আর আঘাহ সালমানের ১৬ বলে ২৭ রানের ঝড়ো ইনিংসে ৬ উইকেটে ৩১৪ রান তুলে পাকিস্তান। দুটি করে উইকেট নেন বাস ডি লিড ও লোগান ভ্যান বেক।

৩১৫ রানের টার্গেটে খেলতে নেমে ডাচদের ব্যাটিং দেখে মনে হবার কোনো উপায় ছিল না যে তারা ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১৫ নম্বর দল।

প্রথমদিকে ছন্নছাড়া শুরুর পর চুতর্থ উইকেটে সিং আর কুপার মিলে দলকে লড়াইয়ে ফেরান। তাদের জুট থেকে আসে ১০৯ বলে ৯৭ রান। ৩১তম ওভারে ১৫৯ রানের সময় হারিস রউফের বলে আউট হন কুপার। ফেরার আগে ৫৪ বলে ২ ছক্কা আর ৬ চারে ৬৫ রান করে দলকে জয়ের স্বপ্ন দেখান।

কুপার ফেরার পর দ্রুতই প্যাভিলিয়নের পথ দেখেন সিং। তিনিও ৬৫ রানের এক কার্যকরী ইনিংস খেলেন। পরে তেজা নিদামানুরুকে নিয়ে ৫৫ আর বেককে নিয়ে ৫৮ রানের জুটি গড়েন ডাচ অধিনায়ক। এক প্রান্ত আগলে রেখে লড়াই চালান এডওয়ার্ডস। কিন্তু তাকে শক্তভাবে সঙ্গ দিতে পারেননি কেউই।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে