শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

৩০৬ রান করেও নিউজিল্যান্ডের কাছে হারলো ভারত

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২২, ১৭:৪৮
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরুতে হোঁচট খেলো ভারত। শুক্রবার অকল্যান্ডের ইডেন পার্কে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডের প্রথমটিতে ৭ উইকেটে হেরেছে দলটি।

ভারতের দেওয়া ৩০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কেইন উইলিয়ামসন ও টম লেইথামের দুর্দান্ত ব্যাটিংয়ে ১৭ বল ও ৭ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

অকল্যান্ডে টসে হেরে ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনা করেন ভারতীয় দুই ওপেনার শিখর ধাওয়ান ও শুভমন গিল। উদ্বোধনী জুটিতে দলকে এনে দেন তারা ১২৪ রান।
ম্যাচের ২৪তম ওভারে ফার্গুসনের শিকার বনে ৬৫ বলে ৫০ করা গিলের বিদায়ের মধ্য দিয়ে ভাঙ্গে সেই জুটি। পরের ওভারে টিম সাউদি সাজঘরের পথ দেখিয়ে দেন ৭৭ বলে ৭২ রান করা ধাওয়ানকে।

এরপর হুট করেই যেন ধস নেমে আসে ভারতের ব্যাটিং লাইন আপে। স্কোর বোর্ডে ৩৬ রান যোগ করতে মাঠ ছাড়তে হয় রিশাভ পান্ট ও সুরিয়াকুমার ইয়াদভকে। আর তাতেই ১৬০ রানে ৪ উইকেট নেই ভারতের।

সাঞ্জু স্যামসনকে সঙ্গে নিয়ে শক্ত হাতে দলকে টেনে নিয়ে যেতে থাকেন শ্রেয়াশ আইয়ার। ৯৬ রানের জুটি গড়ে দলকে টেনে নিয়তে যান বড় সংগ্রহের পথে।

সঙ্গী স্যামসন ৩৬ করে মাঠ ছাড়লেও ওয়াশিংটন সুন্দরকে নিয়ে দলীয় সংগ্রহ ৩০০ পার করেন আইয়ার। ৭৬ বলে ৮০ রান করে তাকে থামতে হয় সাউদির শিকার হয়ে।

শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডকে ৩০৭ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিতে সক্ষম হয় ভারত। সাউদি ও ফার্গুসন নেন ৩টি করে উইকেট। আর অ্যাডান নিলনের ঝুলিতে যায় একটি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে দলীয় সংগ্রহ শতরান ছোঁয়ার আগেই তিন টপ অর্ডারকে হারিয়ে বসে নিউজিল্যান্ড। ফিন অ্যালেন ফেরেন ২২ করে। ডেভন কনওয়ে ২৪ আর ড্যারেল মিচেল করেন ১১ রান।

এরপরই ইডেন পার্কে ঝড় তোলেন টম লেইথাম। সঙ্গে নেন দলপতি উইলিয়ামসনকে। এই দুজনের ব্যাটে ভর করে আর কোন উইকেট না হারিয়েই ১৭ বল হাতে রেখে জয় বাগিয়ে নেন স্বাগতিকরা।

লেইথাম অপরাজিত থাকেন ১৪৫ রানে। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরি। তবে সঙ্গী উইলিয়ামসন পাননি সেঞ্চুরির দেখা। করেছিলেন ৯৪ রান।   

এর আগে বৃষ্টি বিঘ্নিত টি-টোয়েন্টি সিরিজ জয় করে নিয়েছিলো ভারত।   

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে