রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ড সিরিজে খেলবেন না সাকিব-মুশফিক

যাযাদি ডেস্ক
  ১১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৯

শ্রীলংকায় চলছে এশিয়া কাপের সুপার ফোরের লড়াই। এই পর্বে পরপর দুটি ম্যাচ হেরে বিদায়ের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। এখনও ভারতের বিপক্ষে একটি ম্যাচ রয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। পাকিস্তান ও শ্রীলংকার কাছে হেরে এশিয়া কাপের ফাইনাল খেলার আশা নেই বললেই চলে সাকিবদের। বিশ্বকাপের আগে বাংলাদেশের পরের মিশন নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ।

চলতি মাসে তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড। ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। এই সিরিজে খেলবেন না সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমসহ একাধিক সিনিয়র ক্রিকেটার। ফলে সিরিজে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস।

এদিকে সাকিব ছাড়াও নিউজিল্যান্ড সিরিজে বিশ্রাম পেতে পারেন স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজও। বিশ্বকাপের আগে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের বাইরে রেখে মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকতদের স্কোয়াডে অন্তর্ভুক্ত করতে পারে বোর্ড।

এ ছাড়া চোটের কারণে নিউজিল্যান্ড সিরিজ খেলা হচ্ছে না নাজমুল হোসেন শান্তর। তার জায়গায় জাকির হাসানকে অন্তর্ভুক্ত করার বিষয়ে ইতিবাচক বোর্ড। তাছাড়া পেস বোলিং ইউনিটের তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদদেরও বিশ্রাম দেওয়া হতে পারে।

এশিয়া কাপের ব্যর্থতা শেষে নিউজিল্যান্ড সিরিজে যে বড় পরীক্ষা-নিরীক্ষা পাশাপাশি ক্রিকেটারদের বিশ্রামের কথা ভাববে বোর্ড তার ইঙ্গিত শ্রীলংকার বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে দিয়েছেন সাকিব। ক্রিকেটারদের যে বিশ্রাম দেওয়া হবে এই প্রসঙ্গে বাংলাদেশের অধিনায়ক বলেন, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে ৩টি ম্যাচ আছে। সেখানে আমরা কিছু জিনিস দেখব। সবারই সুযোগ আছে।’

‘এশিয়া কাপে যারা খেলেছে তাদের মধ্যে যারা বিশ্বকাপে কনফার্ম তাদের বিশ্রাম থাকতে হবে বলে আমি মনে করি। প্র্যাকটিস ম্যাচ, ট্রাভেলিং। কারও ইনজুরি হলে সমস্যা হবে। রিপ্লেসমেন্ট নেই। এটা খুব জরুরি সবাই যেন ফিট থাকে। এবাদত নেই। আমি আশা করব চারজনই যেন ফিট থাকে’- যোগ করেন তিনি।

এদিকে নিউজিল্যান্ড সিরিজে ক্রিকেটারদের পরখ করে দেখার প্রসঙ্গে ম্যাচ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, ‘রিয়াদের সামনে সুযোগ আছে নিউজিল্যান্ড সিরিজে দলে ফেরার। অভিজ্ঞতার একটা মূল্য আছে। নিউজিল্যান্ড সিরিজে আমাদের অনেকেই খেলবে না হয়তো, ইনজুরির কারণে। ইনজুরির ভয় আছে প্রচুর। এরপরেই যেহেতু বিশ্বকাপ, আমাদের অনেক খেলোয়াড়কেই আমরা খেলাব না।’

পেসারদের বিশ্রাম দেওয়ার প্রসঙ্গে নাজমুল হাসান আরও বলেন, ‘বেশির ভাগ পেসারই হয়তো খেলবে না। এমনিতেই এবাদত নেই, আরেকটা পেসার যদি ইনজুরড হয় তাহলে আমাদের হাতে অপশন নাই। অনেকেই নাকি আছে যারা নাকি খেলবে না, এদের মধ্যে ব্যাটাররাও আছে। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে খেলাতেও আমাদের বেশ কিছু খেলোয়াড়কে সুযোগ দেওয়ার অপশন থাকবে।’

এশিয়া কাপ মিশনে আশানুরূপ খেলতে পারেনি বাংলাদেশ দল। গ্রুপ পর্বের বাধা পেরোলেও সুপার ফোরে টানা দুই ম্যাচে পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে পরাজয় বরণ করে ইতোমধ্যে ফাইনালের দৌড় থেকে ছিটকে গেছে টাইগাররা। তবে আসন্ন বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার সুযোগ আছে টাইগারদের।

এ বছরের জুন থেকে এখন পর্যন্ত ১০টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। দিন-পাঁচেকের মধ্যে এশিয়া কাপের সুপার ফোরের আরও একটি ম্যাচ খেলবে তারা। বলা যায়, ভালোই ধকলের মধ্যে দিয়ে যাচ্ছেন ক্রিকেটাররা। ওয়ানডে বিশ্বকাপের আগে এই ধকল কাটাতেই নিউজিল্যান্ড সিরিজে সাকিব-মুশফিককে বিশ্রাম দেয়া হচ্ছে।

সাকিব-মুশফিক বিশ্রামে থাকলেও দলে ফিরতে পারেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। তামিমের ফেরা তো নিশ্চিতই, রিয়াদকে ফেরানো হতে পারে বিশ্বকাপকে মাথায় রেখে। সাকিব না থাকায় কিউই সিরিজে দেশকে নেতৃত্ব দেয়ার কথা রয়েছে লিটন দাসের। কিউই সিরিজের জন্য ১৪ সেপ্টেম্বরের মধ্যে দল ঘোষণা করার কথা রয়েছে বাংলাদেশের। সিরিজকে সামনে রেখে ১৮ কিংবা ১৯ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড। সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত ২১ সেপ্টেম্বর। পরের দুটি ওয়ানডে ২৩ ও ২৬ সেপ্টেম্বর।

শ্রীলংকার বিপক্ষে ম্যাচ শেষে ঢাকায় ফেরার কথা ছিল মুশফিকের। সেই অনুযায়ী তিনি বাংলাদেশে ফিরেছেন। তবে তার সঙ্গে শ্রীলংকা ছেড়েছেন টাইগার দলপতি সাকিব আল হাসানও। আগামী ১৫ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে ম্যাচ রয়েছে বাংলাদেশের। সেই ম্যাচের আগে ১৩ সেপ্টেম্বর শ্রীলংকায় ফেরার কথা রয়েছে এই দুই ক্রিকেটারের।

গত ৮ সেপ্টেম্বর বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছিল, শ্রীলংকার ম্যাচ শেষে ১০ তারিখে পারিবারিক কারণে দেশে ফিরবেন মুশফিকুর রহিম। সে সময়ে সাকিবের বিষয়ে কিছু বলা হয়নি। কিন্তু হঠাৎ বিশ্বসেরা অলরাউন্ডারের দেশে ফেরার খবরে অবাক হয়েছেন ভক্তরা। সাকিবের দেশে ফেরার কারণটি এখনও অজানা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে