রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অবৈধ ড্রাগ নিয়ে নিষিদ্ধ পল পগবা

যাযাদি ডেস্ক
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৫

অবৈধ ড্রাগ সেবন করায় সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে জুভেন্তাসের ফরাসী মিডফিল্ডার পল পগবাকে। ফ্রান্স জাতীয় দলের পাশাপাশি ইতালিয়ান ক্লাব জুভেন্তাসে খেলেন পগবা। সেই ইতালির জাতীয় এন্টি-ডোপিং সংস্থা জানিয়েছে, গত ২০ আগস্ট উদানিসের বিপক্ষে জুভেন্তাসের ম্যাচের পর- পরীক্ষা করে পগবার দেহে উচ্চমাত্রায় টেস্টোস্টেরন পাওয়া যায়।

৩০ বছর বয়সী ফরাসি এ ফুটবলার ওইদিনের ম্যাচে খেলেননি। কিন্তু ম্যাচ পরবর্তী মাদক পরীক্ষার অংশ হিসেবে সেদিন তার স্যাম্পল নেওয়া হয়েছিল।

ইতালির এন্টি-ডোপিং সংস্থা জানিয়েছে, পগবা ডোপিং বিরোধী আইন ভঙ্গ করেছেন। সংস্থাটি আরও জানিয়েছে, গত ২০ আগস্ট পরীক্ষা করে তার দেহে নিষিদ্ধ ‘নন-এনডোজোনোস টেস্টোস্টেরন মেটাবোলিটস’ পাওয়া গেছে।

টেস্টোস্টেরন হলো এক প্রকার হরমোন, এটি খেলোয়াড়দের মাঠের স্থায়ীত্ব বাড়াতে সহায়তা করে।

এদিকে ২০২২ সালের জুলাইয়ে পগবাকে আবারও ৪ বছরের জন্য দলে ভেড়ায় জুভেন্তাস। তবে এরপর থেকে বারবার ইনজুরিতে আক্রান্ত হয়েছেন তিনি। এই ইনজুরির কারণে গত বছর কাতার বিশ্বকাপেও খেলতে পারেননি পগবা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিষিদ্ধ এ দ্রব্যের উপস্থিতির বিষয়টি শতভাগ নিশ্চিত হতে পগবার দেহে আবারও পরীক্ষা চালানো হবে। আর এতে যদি এটির উপস্থিতি পাওয়া যায় তাহলে ৪ বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন তিনি।

সূত্র: বিবিসি

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে