বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

মোহালিতে ২৭ বছর পর অস্ট্রেলিয়াকে হারালো ভারত

ক্রীড়া ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২৮
মোহালিতে ২৭ বছর পর অস্ট্রেলিয়াকে হারালো ভারত

মোহালি মানেই অস্ট্রেলিয়ার সাফল্য। শুক্রবার রাতে ভারতের মুখোমুখি হওয়ার আগে এই ভেন্যুতে ৭ ওয়ানডের ৬টি জিতেছিল অজিরা। অবশেষে ছয়বারের প্রচেষ্টায় এই মাঠে তাদের বিপক্ষে জিতল ভারত। মোহাম্মদ শামির দুর্দান্ত বোলিংয়ের পর চার ব্যাটসম্যানের হাফ সেঞ্চুরিতে অজিদের বিপক্ষে তাদের মোহালির অভিশাপ কাটল।

২৭ বছর পর এই ভেন্যুতে প্রথমবার অস্ট্রেলিয়াকে হারালো ভারত, এ নিয়ে দলটির বিপক্ষে তাদের দ্বিতীয় জয়। এর আগে মোহালিতে অজিদের বিপক্ষে তারা ৫ রানে জিতেছিল ১৯৯৬ সালের ৫ নভেম্বর। আগে ব্যাটিংয়ে নেমে চতুর্থ বলে মিচেল মার্শকে হারায় অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নারকে নিয়ে স্টিভ স্মিথ ৯৪ রানের জুটিতে ইনিংস মেরামত করেন। দু’জনই দ্রুত আউট হন। ওয়ার্নার করেন ৫২ রান, ৪১ রানে শামির দ্বিতীয় শিকার স্মিথ। তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত। আজ রোববার দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল।

পরে ব্যাটসম্যারদের বড় অবদান রাখতে দেননি শামি। পরে আরও তিনটি উইকেট তুলে নেন। জশ ইংলিস করেন ৪৫ রান। মার্নাস লাবুশেনের ৩৯, ক্যামেরন গ্রিনের ৩১, মার্কাস স্টয়নিসের ২৯ ও প্যাট কামিন্সের অপরাজিত ৯ বলে ২১ রান ভূমিকা রাখে। ৫০ ওভারে ১০ উইকেটে ২৭৬ রান করে সফরকারীরা। ভারতের পক্ষে সর্বোচ্চ পাঁচ উইকেট নেন শামি। ১০ ওভারে ৫১ রান দেন তিনি। ম্যাচসেরাও হয়েছেন ভারতের এই পেসার।

আর এ লক্ষ্যে নেমে রুতুরাজ গায়কোয়াড় ও শুবমান গিলের ১৪২ রানের জুটিতে জয়ের ভিত গড়ে ফেলে ভারত। ২২তম ওভার তাদের জুটি ভেঙে যায়। দু’জনকেই ফেরান অ্যাডাম জাম্পা। ৭১ রান করেন রুতুরাজ, ৭৪ রান আসে শুবমানের ব্যাটে। তার আরেক ওভারে রান আউট হন শ্রেয়াস আইয়ার।

কোনো উইকেট না হারিয়ে ১৪২ রান করা ভারতের তৃতীয় উইকেট পড়ে ১৫১ রানে। তাতে অসুবিধা হয়নি। ইশান কিষাণ (১৮) ইনিংস বড় করতে না পারলেও লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদবের হাফ সেঞ্চুরিতে ৮ বল হাতে রেখে জিতে যায় ভারত। দলের জয়ের আগেই বিদায় নেন সূর্যকুমার, করেন ৫০ রান। রবীন্দ্র জাদেজাকে নিয়ে দলকে জয়ের বন্দরে নেন রাহুল। ভারতীয় অধিনায়ক ৫৮ রানে অপরাজিত ছিলেন। ৪৮.৪ ওভারে ২৮১ রান করে স্বাগতিকরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে