সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এশিয়ান গেমস শুটিংয়ে ১৪তম বাংলাদেশ

আব্দুল্লাহ হেল বাকীর হতাশা
ক্রীড়া ডেস্ক
  ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১১:২২

এশিয়ান গেমসে বাংলাদেশের সম্ভাবনাময় ডিসিপ্লিন ছিল শুটিং। সেই শুটিংয়ে পদকের লড়াইয়ে থাকতে পারেননি শুটাররা। নিয়মিত অনুশীলনের পরও শুটারদের এই ব্যর্থতায় প্রশ্ন উঠেছে ক্রীড়াঙ্গনে। গতকাল শুক্রবার অষ্টম দিনে শুটিং রেঞ্জে লড়েছেন তারকা শুটার আব্দুল্লাহ হেল বাকী। ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশনে অংশ নেয় বাংলাদেশ। দলগত ইভেন্টে ১৭০৫ স্কোর করে তারা ১৪তম হয়েছে। ১৭৬৯ স্কোর করা ভারত স্বর্ণ, চীন রৌপ্য ও দক্ষিণ কোরিয়া ব্রোঞ্জ জিতেছে। ব্যক্তিগত ইভেন্টে রবিউল ইসলাম ৫৭১ স্কোর করে ৩৪তম, আব্দুল্লাহ হেল বাকী ৫৭০ স্কোর করে ৩৬তম ও শোভন চৌধুরী ৫৬৪ স্কোর করে ৪২তম হয়েছেন। ৫৪ জন শুটার অংশ নেন এই ইভেন্টে।

কমনওয়েলথ গেমসে পদকজয়ী শুটার আব্দুল্লাহ হেল বাকী ১০ মিটার খেলে অভ্যস্ত। তিনি এবারই প্রথম আন্তর্জাতিক অঙ্গনে ৫০ মিটার খেলেছেন। প্রথম বারের মতো ৫০ মিটার খেলে বাকীর প্রতিক্রিয়া, ‘আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। ওভারঅল আমি যে পারফরম্যান্স করেছি তাতে তিনটা পজিশনের মধ্যে স্ট্যান্ডিং পজিশনটা খুব খারাপ হয়েছে। আমি গত দুই মাস যাবৎ এশিয়ান গেমসের জন্য সিরিয়াস অনুশীলন করছিলাম।’

আশানুরূপ পারফরম্যান্স না হওয়ার কারণ সম্পর্কে বাকী বলেন, ‘এখানে আসার পর পজিশন যে পরিবর্তন হয়েছে। গতকালও পরিবর্তন হয়েছে। তবে আমি কোনো অজুহাত দিচ্ছি না। আসলে দেখেন স্প্যানিডংটাই আমার ফেভারিট। কিন্তু আমি এই পজিশনে সবচেয়ে খারাপ করেছি। এই জন্য স্কোর কম হয়েছে।’

এশিয়ান গেমসের শুটিং রেঞ্জে ক্যারিয়ারের ইতি টানা নিয়েও কথা বলেছেন এই শুটার, ‘কতদিন চালিয়ে যেতে পারব জানি না। চেষ্টা করব যতদিন শুটিং চালিয়ে যেতে পারি, যাব। তবে একটা কিছু হয়ে যায় বা না করি, বা ছেড়ে দেই, যেটাই করি সবাইকে জানাব।’

অন্যদিকে গতকাল গলফে কাট-অফ অতিক্রম করেছেন বাংলাদেশের দুই গলফার সিদ্দিকুর রহমান ও জামাল হোসেন। দ্বিতীয় রাউন্ডে পারের সমান শট খেলেছেন দু’জনই। সিদ্দিক ৭২ শটে দ্বিতীয় রাউন্ড শেষ করেন। দু’রাউন্ড শেষে পারের চেয়ে সাত শট কম খেলেছেন তিনি। তার অবস্থান ২৫তম। অন্যদিকে জামাল প্রথম দিনের পারের চেয়ে এক শট কম ধরে রেখে ৪০ নম্বরে থেকে শেষ করেছেন। সবার শেষ হয়ে কাট বাঁচিয়েছেন তিনি।

ফেন্সিংয়ে নারীদের দলগত ইভেন্টে হংকং-এর কাছে ৪৫-১৭ পয়েন্টে হেরে বিদায় নিয়েছে বাংলাদেশ। প্রি-কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের হয়ে অংশ নেন ফাতেমা মুজিব, রোকসানা খাতুন ও ফারজানা ইয়াসমিন নিপা। কেবলমাত্র ফারজানা ইয়াসমিন তার এক ম্যাচে প্রতিদ্ব›িদ্বতা গড়ে তুলতে পারেন। ফলে উইং কিউ চু’র বিপক্ষে হারেন ৫-৪ পয়েন্টে।

সাঁতারে নারীদের ৫০ মিটার বাটারফ্লাই ইভেন্ট দিয়ে শেষ হয়েছে ১৯তম এশিয়ান গেমসের এই ডিসিপ্লিনে বাংলাদেশের অংশগ্রহণ। সোনিয়া আক্তার হিটে সময় নিয়েছেন ৩১.৭৪ সেকেন্ড। তিনি চার নম্বর হিটে এক নম্বর লেনে ছিলেন। সবমিলিয়ে চার হিটের ৩১ জনের মধ্যে ২৭তম হয়েছেন সোনিয়া।

দাবা ইভেন্টের পুরুষ দলগত ও মহিলা দলগত দাবা ইভেন্টের খেলা শুরু হয়েছে। স্ট্যান্ডার্ড দাবার নিয়মানুযায়ী পুরুষ দলগত দাবা প্রথম রাউন্ডের খেলায় বাংলাদেশ ১.৫-২.৫ গেম পয়েন্টে ইরানের কাছে হেরে গেছে। বাংলাদেশ দলের পক্ষে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ইরানের গ্র্যান্ড মাস্টার পোউর আগা বালা আমিররেজাকে পরাজিত করেন এবং আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোওয়ার সাথে ড্র করেন। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান যথাক্রমে ইরানের গ্র্যান্ডমাস্টার মাগসোদলো পারহাম ও গ্র্যান্ডমাস্টার দানেশভার বারদিয়ার কাছে হেরে যান। ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে ১৩টি দল পুরুষ দলগত ইভেন্টে অংশ নিচ্ছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে