শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

পাকিস্তানের নেতৃত্বে ফিরছেন বাবর আজম

যাযাদি ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৩
পাকিস্তানের নেতৃত্বে ফিরছেন বাবর আজম

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ ও এর আগে এশিয়া কাপে পাকিস্তানের জন্য প্রত্যাশিত ফল এনে দিতে পারেননি বাবর আজম। যার দায় উঠেছিল অধিনায়ক বাবর আজমের কাঁধে। এরপরই তিন ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে এসেছেন এই পাকিস্তানি তারকা ব্যাটার। এরপরই তিন ফরম্যাটে আলাদা অধিনায়কের পথে হেঁটেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে অস্থিরতা কাটছেই না পাকিস্তানের ক্রিকেটে।

এরই মধ্যে গুঞ্জন উঠেছে, টি২০ বিশ্বকাপকে সামনে রেখে বাবরকে নেতৃত্বে ফেরাতে চান নবনির্বাচিত পিসিবি চেয়ারম্যান মহসিন রাজা নকভি। আগামী তিন বছরের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের দায়িত্ব সামাল দেবেন পাঞ্জাবের অন্তর্বর্তীকালীন এই মুখ্যমন্ত্রী। মহসিনের দায়িত্ব গ্রহণের পরই গুঞ্জন উঠেছে আবারও নেতৃত্বে ফিরতে পারেন বাবর আজম। যদিও মাত্র তিন মাস আগেই এই দায়িত্ব থেকে সরে এসেছিলেন বাবর।

বিশ্বকাপের পর ব্যাপক সমালোচনার চাপে নিজ থেকেই নেতৃত্ব ছেড়েছিলেন বাবর আজম। যেখানে প্রভাব দেখিয়েছিলেন তৎকালীন পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ। এরপর টি২০তে পাকিস্তানের অধিনায়ক হয়েছেন শাহিন আফ্রিদি। আর টেস্টে অধিনায়কের দায়িত্বে ছিলেন শান মাসুদ। তবে ওয়ানডেতে এখন পর্যন্ত নেই কোনো অধিনায়ক।

পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যম পিসিবির অভ্যন্তরীণ সূত্রের কথা উল্লেখ করে জানিয়েছে, পিসিবির নবনির্বাচিত চেয়ারম্যান মহসিন নাকভি বাবরকে আবারও নেতৃত্বে ফেরানোর কথা ভাবছেন।

অধিনায়ত্ব ছাড়ার পর বাবর আজমকে চাপমুক্ত হয়ে ব্যাটিংয়ে মনযোগী হবেন বলে ভেবেছিলেন অনেকে। তবে নেতৃত্ব ছাড়ার পর অস্ট্রেলিয়া সফরে আশানুরূপ পারফরম্যান্স করতে পারেননি বাবর। যদিও বাবরের ব্যাটিং কৌশল বা মেধা নিয়ে বিশেষজ্ঞরাও কখনো প্রশ্ন তুলেননি। চোখ ধাধাঁনো শট খেলে বরাবরই দৃষ্টি কেড়েছেন তিনি। তাই তো সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান মানা হয় পাকিস্তানের এই ডানহাতিকে।

২০১৯ সালে পাকিস্তানের অধিনায়ক হয়েছিলেন ২৯ বছর বয়সি বাবর। প্রথমে টি২০ দলের দায়িত্ব পেলেও, পরের বছর দায়িত্ব পান টেস্টেও। জনপ্রিয়তার দিক থেকে ওপরে উঠলেও বাবর নেতৃত্বের দিক থেকে বড় কোনো সাফল্য পাননি। ২০২২ টি২০ বিশ্বকাপে ফাইনাল খেলা এবং গত বছর ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ওঠাই পাকিস্তানের সর্বোচ্চ অর্জন।

বাবর অধিনায়কত্ব ছাড়ার পর দুটি সিরিজ খেলেছে পাকিস্তান। এর মধ্যে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ হেরেছে ৩-০ ব্যবধানে, আর নিউজিল্যান্ডে টি২০ সিরিজে হার ৪-১ ব্যবধানে। তাই গুঞ্জন রয়েছে, নেতৃত্বে ফিরলে তিন ফরম্যাটের দায়িত্ব পাবেন বাবর।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রংপুর রাইডার্সের হয়ে খেলেছেন বিশ্বসেরা এই তারকা ব্যাটার। কদিন আগে বিপিএল চলাকালীন অধিনায়কত্ব প্রসঙ্গে জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান তিনি। এবার দেখার পালা, আবারও জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব নেন কিনা বাবর আজম।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে