শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিপিএল সেরা তামিম, পেলেন কত টাকা?

যাযাদি ডেস্ক
  ০১ মার্চ ২০২৪, ২৩:৩৮
তামিম ইকবাল

কথা ছিল, বিপিএলের পরেই নিজের ক্যারিয়ার নিয়ে সিদ্ধান্ত নেবেন তামিম ইকবাল। জাতীয় দল থেকে একবার অবসরের কথা জানিয়ে দিয়েছিলেন তিনি। এরপর সেই সিদ্ধান্ত বদল করে ফিরে এলেও বিশ্বকাপের বিমান ধরা হয়নি তার। সেই তামিমই কিনা হলেন এবারের বিপিএল টুর্নামেন্টের সেরা তারকা। এদিন তামিম এক ঢিলে তিনটি পাখি শিকার করেছেন! চ্যাম্পিয়ন ট্রফির পাশাপাশি হয়েছেন সেরা রানসংগ্রাহক ও টুর্নামেন্টসেরা।

ফাইনালের আগে তামিম ছিলেন দারুণ ছন্দে। ফরচুন বরিশালের হয়ে ১৪ ম্যাচ খেলে করেছিলেন ৪৫৩ রান। সেরা ব্যাটারের দৌড়ে তামিমের প্রতিপক্ষ ছিলেন কুমিল্লারই তাওহীদ হৃদয়। দুজনের মধ্যে রানের ব্যবধান ছিল মোটে ৬। সেখান থেকে হৃদয় আজ ছিলেন নিষ্প্রভ। তামিম নিজেও খুব বড় ইনিংস খেলতে পারেননি। তবে ফাইনালের মঞ্চে এই রানই হয়ে ওঠে কার্যকর।

তাওহীদ হৃদয়কে টপকে বিপিএলের সিরিজসেরা হলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ৪৯২ রান করে সিরিজের সেরা ব্যাটার হয়েছেন তামিম। সেইসঙ্গে পুরো বিপিএলের সেরা খেলোয়াড়ের পুরস্কারও নিজের করে নিয়েছেন তিনি।

তামিম যে ফুরিয়ে যাননি সেটা প্রমাণ করেছেন এবারের বিপিএলে। বড় ইনিংস নিয়মিত না এলেও দুর্দান্ত ঢাকার বিপক্ষে খেলেছেন ৭১ রানের চমৎকার এক ইনিংস। টুর্নামেন্টে এরপর আরও দুটি ফিফটি পেয়েছেন। এলিমিনেটরে চট্টগ্রামের বিপক্ষে খেলেছিলেন ৪৩ বলে ৫২ রানের অপরাজিত ইনিংস।

ডেভিড মিলার কাভার পয়েন্টে বাউন্ডারি হাঁকাতেই আগে থেকে ডাগআউটে থাকা মেহেদী হাসান মিরাজ-মুশফিকুর রহিমরা দিলেন ভোঁ দৌড়। বন্ধ হয়ে গেল মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ফ্লাডলাইট। বর্ণিল আলোতে ঝলমল করতে থাকে হোম অব ক্রিকেট। সঙ্গে আতশবাজির ঝলকানি আর ফরচুন বরিশালের থিম সং!

মিরাজরা গিয়েই মিলার-মাহমুদুল্লাহ রিয়াদকে মাথায় তুলে নেন। মিনিট পাঁচেক সেন্টার উইকেটের পাশে চলে বুনো উদযাপন। তবে সেটা যেন বাকি ছিল কিছুটা। ড্রেসিংরুমের সামনে এসে শুরু হয় মুশফিক-মিরাজের গানের তালে তালে নাচ। এ সময় বরিশালের মালিক মিজানুর রহমানকে কাধে তুলে নেন বরিশালের ক্রিকেটাররা।

কিছুক্ষণ নাচের পর পুরো মাঠ ঘুরে দর্শকদের অভিবাদনের জবাব দেন বরিশালের ক্রিকেটাররা। এ সময় মুশফিকরা নাচতে-নাচতে ক্লান্ত হয়ে পড়েন। প্রায় আধঘণ্টার মতো চলে বরিশালের প্রথম চ্যাম্পিয়নশিপের উদযাপন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে উড়িয়ে চ্যাম্পিয়ন হয় বরিশাল। অষ্টম আসরে ফাইনালে উঠলেও বরিশালকে ১ রানে হারতে হয়েছিল এই কুমিল্লার কাছে। এবার তামিম ইকবালের অধীনে যেন মধুর প্রতিশোধ নেয় দলটি।

এদিকে বিপিএল ফাইনালে ছিল পুরস্কারের ছড়াছড়ি। সেরা ব্যাটসম্যান, সেরা বোলার, সেরা খেলোয়াড়, সেরা ফিল্ডারের পুরস্কার দিয়েছে আয়োজকরা। ফরচুন বরিশালের শিরোপা উদযাপনের রাতে এসব পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

কে কোন পুরস্কার পেয়েছে এক নজরে দেখে নেয়া যাক।

বিপিএলের প্রাইজমানি :

প্লেয়ার অব দ্য ফাইনাল: কাইল মায়ার্স – ১ উইকেট ও ৪৬ রান (৫ লাখ টাকা),

বেস্ট ফিল্ডার অব দ্য টুর্নামেন্ট: নাঈম শেখ – ৮ ক্যাচ (৩ লাখ টাকা),

সর্বোচ্চ উইকেট শিকারি: শরিফুল ইসলাম – ২২ উইকেট (৫ লাখ টাকা),

সর্বোচ্চ রান সংগ্রাহক: তামিম ইকবাল - ৪৯২ রান (৫ লাখ টাকা),

প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট: তামিম ইকবাল - ৪৯২ রান (১০ লাখ টাকা),

রানার্স-আপ টিম: কুমিল্লা ভিক্টোরিয়ান্স (১ কোটি টাকা),

চ্যাম্পিয়ন টিম: ফরচুন বরিশাল (২ কোটি টাকা)।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে