logo
রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ১১ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ১০ আগস্ট ২০২০, ০০:০০  

স্বাস্থ্যব্যবস্থার ওপর ভরসা ৭৭ শতাংশ ভারতীয় :সমীক্ষা

করোনার 'উর্বর ভূমি' ভারতে ফের সংক্রমণের রেকর্ড

করোনাভাইরাসের উর্বর ভূমিতে যেন পরিণত হয়েছে ভারত। দেশটিতে টানা তৃতীয় দিন ৬০ হাজারের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে। শুধু তাই নয়, একদিনে ৬৪ হাজারের বেশি আক্রান্তের নতুন রেকর্ড হয়েছে দক্ষিণ এশিয়ার জনবহুল এই দেশটিতে। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার সকালে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ৬৪ হাজার ৩৯৯ জনের করোনা 'পজিটিভ' হয়েছে। তাতে মোট আক্রান্তের সংখ্যা ২১ লাখ পেরিয়ে গেছে। তবে এখন পর্যন্ত ১৪ লাখ ৮০ হাজারের বেশি মানুষ সুস্থ হয়েছে। তবে আশার কথা হলো, দেশটিতে সুস্থতার হার আগের দিনের (৬৮.৩২) চেয়ে বেড়ে ৬৮.৭৮ শতাংশে পৌঁছেছে। শনাক্তের হারও কমেছে ৮.৯৫ শতাংশ, শনিবার যা ছিল ১০.২৮ শতাংশ। একদিনে আক্রান্তের হিসাবে টানা পাঁচ দিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকে পেছনে ফেলেছে ভারত। বিশ্বে আক্রান্তের সংখ্যায় এই দুটি দেশের পেছনেই তাদের অবস্থান।

এদিকে, শনিবার সকাল থেকে রোববার পর্যন্ত আরও ৮৬১ জনের মৃতু্য হয়েছে, এ নিয়ে মোট প্রাণহানি ৪৩ হাজার ৩৭৯ জনের। আর দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২১ লাখ পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। আর সক্রিয় রোগী ছয় লাখ ২৮ হাজার ৭৪৭ জন।

ভারতে সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রে। শনিবার রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ কোভিড রোগী শনাক্ত হওয়া শীর্ষ পাঁচ রাজ্যের তালিকায় মহারাষ্ট্রের সঙ্গে আছে অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু ও উত্তরপ্রদেশ।

স্বাস্থ্যব্যবস্থার ওপর ভরসা ৭৭ শতাংশ ভারতীয় :সমীক্ষা

এদিকে, করোনাভাইরাস আবহে ভারতের স্বাস্থ্যব্যবস্থার পরিকাঠামো নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। অনেকেরই ধারণা, পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা না মেলার কারণেই এই মৃতু্য মিছিল। তবে 'ইনডিয়া টুডে'র করা এক সমীক্ষা বলছে বিষয়টা উল্টো। বেশির ভাগ ভারতীয়ই দেশটির স্বাস্থ্যব্যবস্থার ওপর ভরসা করে। সমীক্ষা অনুযায়ী, ভারতের স্বাস্থ্যব্যবস্থা সঠিক পথে চলছে বলে মনে করে ৭৭ শতাংশ ভারতীয়। মোট ১২ হাজার ২১ জনের ওপর সমীক্ষাটি চালানো হয়। দেশটির পূর্ব ও পশ্চিম প্রান্তজুড়ে সমীক্ষা চলে। সেখানেই দেখা গেছে, মানুষ ভারতের স্বাস্থ্যব্যবস্থার পরিস্থিতি নিয়ে বেশ আশাবাদী।

তাদের অভিমত, এই স্বাস্থ্যব্যবস্থা তাদের সুস্থ করে তুলবে। তবে ১৮ শতাংশ মানুষ জানাচ্ছে, ভারতের স্বাস্থ্যব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। কোনোভাবেই এই পরিকোঠামো নিয়ে করোনা মোকাবিলা করা সম্ভব নয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে