সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton
ভারতে লোকসভা নির্বাচন

প্রধানমন্ত্রীর মুখ হিসেবে মোদির বিকল্প পাচ্ছে না বিজেপি

তৃতীয় বারের জন্য তিনিই প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন : অমিত শাহ
যাযাদি ডেস্ক
  ১৯ মার্চ ২০২৩, ০০:০০
নরেন্দ্র মোদি ও অমিত শাহ

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির বিকল্প হিসেবে অন্য কাউকে খুঁজে পাচ্ছে না বিজেপি। ভারতীয় সংবাদ মাধ্যম বলছে, এখনো মোদির বিকল্প হিসেবে কোনো মুখকেই ভরসা করতে পারছে না গেরুয়া নেতৃত্ব। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শুক্রবার জানিয়ে দিয়েছেন, ২০২৪ সালেও নরেন্দ্র মোদিই বিজেপির প্রধানমন্ত্রীর মুখ। তৃতীয় বারের জন্য তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। সংবাদসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

শুক্রবার রাজধানী দিলিস্নতে এক সমাবেশে অমিত শাহ বলেন, ২০২৪ সালে কেন্দ্রে টানা তৃতীয়বার ক্ষমতায় আসতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন জোট এবং তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদিই। অমিত শাহের মন্তব্য, মোদির শাসনামলে কাশ্মীর সমস্যা, উত্তর-পূর্বের সমস্যা এবং নকশাল সমস্যা অনেকটা মিটেছে। সার্জিক্যাল স্ট্রাইকের পর কোনো বিদেশি শক্তি ভারতে আক্রমণের আর সাহস পায়নি। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, 'প্রধানমন্ত্রী কে হবেন সেটা মানুষ ঠিক করে। কিন্তু আমি গোটা দেশ ঘুরেছি। এবং আমি বলছি ফের এনডিএ (ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স) জোট ক্ষমতায় আসবে এবং নরেন্দ্র মোদিই আবার প্রধানমন্ত্রী হবেন।'

লক্ষণীয় বিষয় হলো- মোদিকে যে কৃতিত্ব অমিত শাহ দিচ্ছেন, সেই কৃতিত্বগুলো আসলে অমিত শাহর নিজেরই প্রাপ্য। কারণ যদি সত্যিই উত্তর-পূর্ব ভারত, কাশ্মীর বা নকশাল সমস্যার সমাধান হয়ে থাকে, তাহলে সেটার কৃতিত্ব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরই প্রাপ্য। কিন্তু তা সত্ত্বেও কেন নিজে কৃতিত্ব না দিয়ে মোদিকে কৃতিত্ব দিচ্ছেন অমিত শাহ? এমন প্রশ্ন উঠেছে ভারতের রাজনৈতিক মহলে।

অনেকে মনে করছেন, বিজেপি ভালোভাবেই বুঝে গেছে, মোদি ছাড়া গোটা ভারতে গ্রহণযোগ্য আর কোনো মুখ তাদের হাতে নেই। তাই এখন থেকেই সরকারের সব দপ্তরের কৃতিত্ব মোদিকে দিয়ে তার ভাবমূর্তি মেরামতের চেষ্টা করা হচ্ছে।

এর আগে পরপর তিনবার প্রধানমন্ত্রী ভারতে আর কেউ হননি। বিজেপিতে একই ব্যক্তির টানা এত দিন ক্ষমতার অলিন্দে থাকা আরও বিরল। কারণ বিজেপির গঠনতন্ত্রে বড় ভূমিকা থাকে আরএসএস-এর। আর সংঘ পরিবার কখনোই এক ব্যক্তির প্রাধান্য বা আধিপত্য সমর্থন করে না। তা সত্ত্বেও কেন পরপর তিনবার মোদিকে প্রধানমন্ত্রীর মুখ করতে হচ্ছে? তাই প্রশ্ন উঠেছে, তাহলে কি সত্যিই বিকল্প পাচ্ছে না বিজেপি?

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে