সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাইডেনের নতুন অভিবাসন নীতি স্থগিত আদালতে

যাযাদি ডেস্ক
  ২৮ জুলাই ২০২৩, ০০:০০

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের বিতর্কিত নতুন অভিবাসন নীতির বিরুদ্ধে মঙ্গলবার ১৪ দিনের স্থগিতাদেশ দিয়েছেন দেশটির একজন ফেডারেল বিচারক। আমেরিকা-মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসন প্রত্যাশীদের প্রবেশ সীমিত করতে গত মে মাসে বাইডেন-কমলা প্রশাসন নতুন কিছু বিধিনিষেধ আরোপ করে। সংবাদসূত্র : সিএনএন

করোনা মহামারির সময় অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে আরোপ করা 'টাইটেল-৪২' বিধিনিষেধের মেয়াদ শেষের পর নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। যে বিধিনিষেধকে চ্যালেঞ্জ করে 'আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন'সহ (এসিএলইউ) আরও কয়েকটি নাগরিক অধিকার সংগঠন আদালতের দ্বারস্থ হয়। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ক্যালিফোর্নিয়ায় জেলা জজ জন টিগার এ আদেশ দেন। আদালতের এই আদেশের বিরুদ্ধে আপিল করতে পারবে বাইডেন প্রশাসন।

এদিকে, বাইডেনের অভিবাসন নীতি স্থগিত করে ৩৫ পৃষ্ঠার আদেশে বিচারক টিগার বলেন, আইনে স্পষ্ট বলা আছে, অবৈধভাবে সীমান্ত পাড়ি আশ্রয় পাওয়ার ক্ষেত্রে বাধা হতে পারে না।

গত ১১ মে থেকে কার্যকর হওয়া বাইডেনের নতুন অভিবাসন নীতিতে বলা হয়েছে, তৃতীয় কোনো দেশ হয়ে আসার সময় ওই দেশে আশ্রয় চাননি অথবা বৈধপথে আমেরিকায় আসেননি- এমন অভিবাসন প্রত্যাশীরা আমেরিকায় আশ্রয় পাওয়ার ক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন।

এই নীতি কার্যকর হওয়ার পর মেক্সিকো-আমেরিকা সীমান্তে অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে আসা অভিবাসীদের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পায়। এখন প্রশ্ন উঠেছে, বাইডেনের নীতিতে স্থগিতাদেশ বহাল থাকলে সীমান্তে আবারও অভিবাসন প্রত্যাশীদের ঢল নামবে কিনা।

দেশটির বিচার বিভাগের একজন মুখপাত্র বলেন, বাইডেনের নীতির বিরুদ্ধে দেওয়া এই স্থগিতাদেশের ফলে সীমান্তে বড় ধরনের প্রভাব পড়বে।

\হতিনি বলেন, 'ইস্ট বে মামলায় জেলা আদালত আজ যে রায় দিয়েছে, তার সঙ্গে বিচার বিভাগ একমত নয়। এই আদেশের বিরুদ্ধে আপিল করা হবে এবং আমরা এই স্থগিতাদেশের ওপর স্থগিতাদেশ চাইব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে