বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে স্টাব

যাযাদি ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০
আলেকজান্ডার স্টাব

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম রাউন্ডের ভোট অনুষ্ঠিত হয়েছে। এই ভোটে এগিয়ে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী আলেকজান্ডার স্টাব। ১১ ফেব্রম্নয়ারি পরের পর্বের লড়াই হবে স্টাব ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাভিস্তোর মধ্যে।

প্রেসিডেন্ট নির্বাচনে মোট ৯ জন প্রার্থী ছিলেন। এর মধ্যে স্টাব পেয়েছেন ২৭.২ শতাংশ ভোট এবং হাভিস্তো পেয়েছেন ২৫.৮ শতাংশ ভোট। বাকিরা কেউই পরবর্তী পর্বে অংশ নেওয়ার মতো ভোট পাননি।

নির্বাচনী কর্মকর্তারা বলছেন, প্রথম পর্যায়ের নির্বাচনে প্রায় ৭৫ শতাংশ ভোট পড়েছে। এই ফলের পর স্টাব বলছেন, 'আমরা এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছি। আমি খুব খুশি এই ফলে।'

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মস্কোর সঙ্গে ফিনল্যান্ডের সম্পর্ক খারাপ হতে থাকে। এরপর ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। প্রেসিডেন্ট নির্বাচনে প্রাথমিকভাবে থাকা ৯ প্রার্থীই রাশিয়ার বিরুদ্ধে কড়া মনোভাব দেখানোর প্রতিশ্রম্নতি দিয়েছিলেন।

ফিনল্যান্ডের প্রেসিডেন্টের ক্ষমতা সীমাবদ্ধ। তিনি দেশের আনুষ্ঠানিক প্রধান। পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির ক্ষেত্রে তিনি সরকারের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলেন। তবে প্রেসিডেন্ট হলেন ফিনল্যান্ডের সামরিক বাহিনীর প্রধান। ন্যাটো বৈঠকে তিনিই দেশের প্রতিনিধিত্ব করেন। তথ্যসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে