শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
সংঘর্ষ-বিরতি

ইসরাইলের নতুন চুক্তির প্রস্তাবও প্রত্যাখ্যান করল হামাস

বিনিময় চুক্তি প্রস্তাবের আগে অবশ্যই গাজায় হামলা বন্ধ করতে হবে এবং পুরো অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করতে হবে
যাযাদি ডেস্ক
  ৩১ জানুয়ারি ২০২৪, ০০:০০
ইসরাইলের নতুন চুক্তির প্রস্তাবও প্রত্যাখ্যান করল হামাস

ইসরাইলি জিম্মিদের মুক্তির নতুন প্রস্তাব নাকচ করে দিয়েছে হামাস। সোমবার সন্ধ্যায় ইসরাইলের দেওয়া এই প্রস্তাব প্রত্যাখ্যান করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠীটি। সংঘাত বন্ধে এবং গাজা থেকে সব ইসরাইলি সেনা প্রত্যাহারে কার্যকর নয়, এমন কোনো চুক্তি মেনে নেওয়া হবে না বলে জানিয়েছে হামাস। হামাস জানিয়েছে, যে কোনো বিনিময় চুক্তি প্রস্তাবের আগে অবশ্যই গাজায় ইসরাইলি হামলা বন্ধ করতে হবে এবং পুরো অঞ্চল থেকে তাদের সেনা প্রত্যাহার করতে হবে। তথ্যসূত্র : রয়টার্স, আল-জাজিরা, এএফপি

হামাসের কাসাম বিগ্রেডসের এক উচ্চপদস্থ কর্মকর্তা তাহের আল-নুন জানিয়েছেন, হামাস গাজায় যুদ্ধ বন্ধে প্রস্তুত, তবে সেটা সম্পূর্ণ যুদ্ধবিরতি হতে হবে, সাময়িক যুদ্ধবিরতির কোনো প্রস্তাবে এটা সম্ভব নয়। হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা তাহের আল-নুন বলেছেন, 'আমরা প্রথমে যা নিয়ে কথা বলছি, সেটি হলো- একটি পূর্ণ এবং বিস্তীর্ণ যুদ্ধবিরতি। কোনো অস্থায়ী সাময়িক যুদ্ধবিরতি নয়। যখন হামলা বন্ধ হবে, জিম্মি মুক্তিসহ অন্য সব বিষয় নিয়ে আলোচনা করা যাবে।' সোমবার সন্ধ্যায় হামাস একটি বিবৃতি দেয়, এতে তারা স্পষ্ট করে জানায়, কোনো ধরনের বিরতির শর্ত হলো- ইসরাইলকে তার সব সেনাকে প্রত্যাহার করে নিতে হবে এবং যুদ্ধ বন্ধ করতে হবে। এরপর জিম্মিদের মুক্তির ব্যাপারে আলোচনা হবে।

নতুন জিম্মি চুক্তির প্রস্তাবের বিরুদ্ধে সরাসরি হামাস এই বিবৃতি দিয়েছে কিনা, সেটি স্পষ্ট নয়। তবে এটি সত্যি যে, নতুন এই চুক্তির প্রস্তাবে স্থায়ী যুদ্ধবিরতির কথা বলা হয়নি। আবার এটি পুরোপুরি বাদও দেওয়া হয়নি।

কয়েক মাস ধরে গাজায় ইসরাইলের তীব্র হামলা সত্ত্বেও হামাসের সুড়ঙ্গের জটিল নেটওয়ার্কের ২০ শতাংশও ক্ষতি হয়নি। এর ৮০ শতাংশ এখনো অক্ষত রয়েছে। আমেরিকান ও ইসরাইলি কর্মকর্তারা বলেছেন, ইসরাইলি হামলা সত্ত্বেও হামাসের কয়েকশ কিলোমিটার সুড়ঙ্গের বেশিরভাগ অংশ এখনো সুরক্ষিত।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলের নির্বিচারে হামলায় এখন পর্যন্ত ২৬ হাজার ৪২২ জনের মৃতু্য হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামলা বন্ধের কোনো আশা মিলছে না। এমন অবস্থায় ইসরাইলের এক মন্ত্রী বলছেন যে, গাজায় যুদ্ধ চলতে পারে এক প্রজন্ম ধরে।

জাতিসংঘ জানিয়েছে, ইসরাইলি আক্রমণের ফলে গাজার ৮৫ শতাংশ জনসংখ্যা খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে অভ্যন্তরীণভাবে বাস্তুচু্যত হয়েছে। এ ছাড়া গাজার ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

হামাসের অর্ধেক যোদ্ধা নিহত

বা আহত : ইসরাইল

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত বলেছেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের এক-চতুর্থাংশ যোদ্ধা নিহত এবং আরও এক-চতুর্থাংশ আহত হয়েছে। সোমবার গাজা সীমান্তে সেনাদের সঙ্গে বৈঠকের সময় তিনি এই মন্তব্য করেন।

ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, হামাসের এক-চতুর্থাংশ সন্ত্রাসী নিহত ও অপর এক-চতুর্থাংশ আহত হয়েছে। পরিস্থিতি হামাসের প্রতিকূলে চলে গেছে। ইয়োভ গ্যালান্ত বলেছেন, 'আমরা একটি দীর্ঘ যুদ্ধে রয়েছি। কিন্তু যুদ্ধ শেষে হামাস ভেঙে যাবে। সন্ত্রাসীরা সেখানে রয়ে যাবে এবং আমরা হট স্পটগুলোতে লড়াই করব। এতে কয়েক মাস সময় লাগতে পারে, এক দিনে শেষ হবে না।' তিনি বলেছেন, সন্ত্রাসীদের সরবরাহ নেই, তাদের গোলাবারুদ নেই। তাদের স্থলাভিষিক্ত করার মতো যোদ্ধা নেই। তিনি আরও বলেছেন, তাদের নিজেদের যত্ন নেওয়া, আহতদের চিকিৎসা ও অন্যান্য বিষয় কঠিন হয়ে পড়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে