বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইমরানের বাড়িতে বন্দি থাকবেন বুশরা বিবি

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ইমরান খান ও বুশরা বিবি

তোশাখানা দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছর করে কারাদন্ড দিয়েছে দক্ষিণ দেশটির একটি আদালত। এরপরই স্ত্রী বুশরা বিবিকে গ্রেপ্তার এবং ইমরানের বাসভবন 'বানি গালা'য় স্থানান্তর করা হয়।

এর আগে ইসলামাবাদে অবস্থিত ইমরানের এই বাসভবনকে 'সাব-জেল' হিসেবে ঘোষণা করে কর্তৃপক্ষ।

পাকিস্তানের সাবেক এই 'ফার্স্ট লেডি' বুধবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে জবাবদিহি আদালতে স্বেচ্ছায় আত্মসমর্পণ করেন। পরে সেখানে 'ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি বু্যরো'র (এনএবি) দল তাকে হেফাজতে নেয়। এরপর ইসলামাবাদের প্রধান কমিশনার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইমরানের বাসভবন বানি গালাকে বুশরা বিবির সাব-জেল হিসেবে ঘোষণা করে একটি প্রজ্ঞাপন জারি করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'ইসলামাবাদ ক্যাপিটাল টেরিটোরির প্রধান কমিশনার দোষী সাব্যস্ত হওয়া বুশরা বিবির বাসভবনকে (আবাসিক কম্পাউন্ড, খান হাউস বানিগালা, মোহরা নূর, ইসলামাবাদ) পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাব-জেল হিসেবে ঘোষণা করছেন।'

বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, বানি গালার ভেতরে কারাগারের কর্মীরা অবস্থান করবেন এবং ইসলামাবাদ পুলিশের সদস্যরা ইমরান খানের এই বাসভবনের বাইরে মোতায়েন থাকবে। সেখানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা

নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, তোশাখানা দুর্নীতির এক মামলার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছর করে কারাদন্ড দেয় দেশটির একটি আদালত। রায়ে ইমরান ও বুশরাকে ১০ বছরের জন্য সরকারি পদে নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া দুজনের প্রত্যেককে ৭৮৭ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানা করা হয়।

এর আগে গত মঙ্গলবার রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের (সাইফার) মামলায় ইমরান খান এবং তার দল পিটিআইয়ের সহ-সভাপতি শাহ মেহমুদ কুরেশিকে ১০ বছরের

কারাদন্ড দেয় পাকিস্তানের একটি বিশেষ আদালত।

২০১৮-২০০২ মেয়াদে পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীন ১৪ কোটির বেশি রুপি মূল্যের রাষ্ট্রীয় উপহার বিক্রির অভিযোগে ইমরান খানকে গত বছরের আগস্টে অন্য একটি আদালত তিন বছরের কারাদন্ড দিয়েছিল।

পাকিস্তানের নির্বাচন কমিশন পিটিআই প্রধানকে 'মিথ্যা বিবৃতি এবং ভুল ঘোষণা' দেওয়ার জন্য অযোগ্য ঘোষণা করার পর তোশাখানা মামলাটি পরমাণু শক্তিধর এই দেশটির জাতীয় রাজনীতিতে বিতর্কের একটি প্রধান বিষয় হয়ে উঠেছে।

তথ্যসূত্র : এনডিটিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে