বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মার্কিন জাহাজে হামলা হুতিদের পাল্টা অভিযান আমেরিকার

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
মার্কিন জাহাজে হামলা হুতিদের পাল্টা অভিযান আমেরিকার

লোহিত সাগরে মার্কিন একটি কনটেইনার জাহাজে হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তারা জানিয়েছে, জাহাজটির নাম 'কেওআই', যেটি আমেরিকা পরিচালনা করত। তবে শিল্পবিষয়ক জার্নাল 'ট্রেড উইন্ডস' একটি সূত্রের বরাতে দাবি করেছে, লোহিত সাগরে এ ধরনের কোনো হামলার ঘটনা ঘটেনি। অবশ্য যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা সংস্থা 'আমব্রে'র তথ্য, এডেন উপসাগরে চলাচলকারী একটি জাহাজ জানিয়েছে- তাদের বোর্ডে একটি বিস্ফোরণ হয়েছে। তবে তারা জাহাজটির নাম জানায়নি। এদিকে হুতি বিদ্রোহীদের ড্রোন ও গ্রাউন্ড কন্ট্রোল সেন্টার লক্ষ্য করে হামলা চালিয়েছে আমেরিকা। অন্তত ১০টি ড্রোনে এই হামলা চালানো হয়েছে। মার্কিন 'সেন্ট্রাল কমান্ড' এক বিবৃতিতে জানিয়েছে, হুতি বিদ্রোহীদের এমন লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে, যা লোহিত সাগরে চলাচল করা বাণিজ্যিক জাহাজের জন্য হুমকি। তথ্যসূত্র : রয়টার্স, আল-জাজিরা

হুতিরা কেওআই নামের যে জাহাজটিতে হামলার দাবি করেছে, সেটি লাইবেরিয়ান পতাকাবাহী কনটেইনার জাহাজ। এটি পরিচালনা করে যুক্তরাজ্যের 'ওশেওনিক্স সার্ভিসেস'। এই প্রতিষ্ঠানটি 'মার্লিন লুয়ান্ডা' নামের তেলের ট্যাংকার জাহাজটি পরিচালনা করত। যেটি গত সপ্তাহে হুতিদের হামলার শিকার হয়েছিল। হুতি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বুধবার রাতে জানান, আমেরিকার কেওআই জাহাজে 'উপযুক্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালানো হয়েছে।'

এদিকে হুতি বিদ্রোহীদের ১০টি সামরিক ড্রোন, একটি জাহাজ ধ্বংসে সক্ষম ক্ষেপণাস্ত্র এবং একটি ড্রোন নিয়ন্ত্রণ স্টেশন ধ্বংস করেছে মার্কিন বাহিনী। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে 'ইউ মিলিটারি কমান্ড'। মিলিটারি কমান্ডের বিবৃতিতে বলা হয়েছে, বুধবার মধ্যরাতে ইয়েমেনের অভ্যন্তরে হুতিদের ১০টি ইউএভি ড্রোন এবং একটি (ইউএভি) ড্রোন কন্ট্রোল স্টেশন ধ্বংস করেছে মার্কিন বিমান বাহিনী।' ড্রোন ও ড্রোন কন্ট্রোল স্টেশন ধংসের পাশাপাশি এডেন উপসাগরে হুতিদের ছোড়া একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও মার্কিন বাহিনী ধ্বংস করেছে বলে উলেস্নখ করা হয়েছে মিলিটারি কমান্ডের বিবৃতিতে।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের অতির্কিত হামলার জবাবে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরাইলি বাহিনী। তার প্রায় এক মাস পর নভেম্বরে ইয়েমেন ভূখন্ডের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণকারী হুতি বিদ্রোহী গোষ্ঠী এডেন উপসাগর ও লোহিত সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলার চালানোর ঘোষণা দেয়।

গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়, গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে এই কর্মসূচি নিয়েছে তারা। তারপর নভেম্বর থেকে ডিসেম্বর দুই মাসে এডেন উপসাগর ও লোহিত সাগরে ৬০ বারের বেশি হামলা চালানোর পর গত জানুয়ারি মাসে হুতিদের বিরুদ্ধে অভিযানের ঘোষণা দেয় মার্কিন ও ব্রিটিশ বাহিনী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে