শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
শিশুসহ নিহত ৯২

গাজায় রাতভর ইসরাইলি হামলা

এখন পর্যন্ত কমপক্ষে ২৭ হাজার ২৩৮ জন নিহত হয়েছেন আহত সেনাদের ফেরাতে ১৫০০ অভিযান ইসরাইলের
যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
গাজায় রাতভর ইসরাইলি হামলা

ফিলিস্তিনের গাজায় শনিবার রাতভর ইসরাইল হামলা চালিয়েছে। এতে অন্তত ৯২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে হামাস পরিচালিত সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, শনিবার রাতে ইসরাইলি বাহিনী যেসব জায়গায় বোমা ফেলেছে, তার মধ্যে মিসর সীমান্তবর্তী রাফাহ শহরের একটি কিন্ডারগার্টেন স্কুলও রয়েছে। প্রাণ বাঁচাতে গাজার নানা প্রান্ত থেকে আসা অনেক মানুষ ওই স্কুলে আশ্রয় নিয়েছিলেন। তথ্যসূত্র : রয়টার্স, আল-জাজিরা, এএফপি, আনাদলু

স্থানীয় বাসিন্দা আহমাদ বাসাম আল-জামাল বলেন, শিশুরা ঘুমাচ্ছিল। এমন সময় হঠাৎ করেই বোমা হামলা চালানো হয়। এতে এক শিশু নিহত হয়েছে। তবে সৌভাগ্যক্রমে তিন শিশু সেখান থেকে পালাতে সক্ষম হয়েছে। এদিকে ফিলিস্তিনি সংবাদ সংস্থা 'ওয়াফা'র এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি বিমান থেকে চালানো হামলায় দুই শিশু নিহত হয়েছে। এছাড়া ইউরোপিয়ান হাসপাতালের কাছে হামলায় একজন নিহত হয়েছে বলেও খবর পাওয়া গেছে। এছাড়া খান ইউনিসে ইসরাইলি বাহিনীর হামলায় একটি জ্বালানি স্টেশন ক্ষতিগ্রস্ত হয়েছে। খান ইউনিসে একই সঙ্গে বিমান হামলা এবং কামানের গোলাবর্ষণ অব্যাহত রয়েছে। গাজায় এখন পর্যন্ত ইসরাইলি বাহিনীর হামলায় কমপক্ষে ২৭ হাজার ২৩৮ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৬৬ হাজার ৪৫২ জন।

গাজার উত্তরাঞ্চলের অনেকাংশই এখন ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর নিয়ন্ত্রণে। তাদের পদাতিক বাহিনী মধ্যাঞ্চল হয়ে এখন গাজার দক্ষিণাংশের দিকে অগ্রসর হচ্ছে। দক্ষিণের সর্ববৃহৎ নগরী খান ইউনিস ঘিরে তীব্র লড়াই চলছে। এ অবস্থায় প্রাণ বাঁচাতে লাখ লাখ মানুষ রাফাহতে আশ্রয় নিয়েছেন। সেখানেও নিয়মিত আকাশ হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। যুদ্ধ শুরুর আগে রাফাহতে প্রায় দুই লাখ মানুষ বসবাস করতেন। এখন গাজার অর্ধেকের বেশি মানুষ সেখানে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ওসিএইচএ-র একজন প্রতিনিধি রাফাহকে 'হাতাশার প্রেসার কুকার' বলে বর্ণনা করে ছোট্ট ওই ভূখন্ডটিতে কী ঘটতে চলেছে, তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। ইসরাইলের পদাতিক বাহিনী এক সময় 'রাফাহতেও পৌঁছে যাবে' বলে গত বৃহস্পতিবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ত। রাফাহতে পালিয়ে আসা মাহমুদ আবু আল-শার কাতর কণ্ঠে বলেন, 'আমরা বিধ্বস্ত হয়ে পড়েছি। দয়া করে একটি যুদ্ধবিরতিতে আসুন। যেন আমরা নিজেদের বাড়িতে ফিরতে পারি।'

আহত সেনাদের ফেরাতে ১৫০০ অভিযান ইসরাইলের

গাজায় স্থল অভিযানে গিয়ে তীব্র পরিস্থিতির মুখে পড়েছে ইসরাইলি বাহিনী। সেখানে আহত হয়েছে শত শত ইসরাইলি সেনা। এসব সেনাকে ফেরাতে ১৫০০-এর বেশি অভিযান চালিয়েছে ইসরাইল। গাজা থেকে আহতদের উদ্ধারে হিমশিম খাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন।

ইসরাইলি সেনাবাহিনী শনিবার ঘোষণা করেছে, অপারেশনাল ট্রান্সপোর্ট ইউনিট ২৭ অক্টোবর থেকে গাজা উপত্যকা থেকে আহত সেনাদের সরিয়ে নিতে ১৫০০টির বেশি অভিযান চালিয়েছে। ইসরাইলি সেনাবাহিনী একটি ভিডিও সম্প্রচার করেছে, যেখানে দেখা যাচ্ছে- সেনারা আহত ব্যক্তিদের সামরিক যান ব্যবহার করে উপত্যকা থেকে সরিয়ে নিচ্ছে। আহত সেনাদের সরাতে হেলিকপ্টারও ব্যবহার করা হচ্ছে।

শনিবার পর্যন্ত ইসরাইলি সেনাবাহিনী গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ২২৪ জনসহ লড়াই শুরুর পর থেকে ৫৬১ জন অফিসার ও সেনার মৃতু্যর খবর দিয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত দুই হাজার ৮৫১ জন অফিসার ও সেনা আহত হয়েছে।

এর মধ্যে স্থল অভিযানের সময় আহত হয়েছে এক হাজার ২৯৬ জন। হামাসের দাবি, হতাহতের এই সংখ্যা অনেক বেশি, যা ইসরাইল প্রকাশ করছে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে