বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তান কুরেশিকেও নির্বাচনে অযোগ্য ঘোষণা

যাযাদি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
শাহ মেহমুদ কুরেশি

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশিকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। রোববার নির্বাচন কমিশন এ ঘোষণা দেয়।

আগামী ৮ ফেব্রম্নয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দলীয় প্রতীক 'ব্যাট' ছাড়াই স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নিচ্ছেন পিটিআই নেতারা। নির্বাচনের মাত্র চার দিন আগে এ ঘোষণা দিল নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের এ ঘোষণার ফলে আগামী ৮ ফেব্রম্নয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না কুরেশি। পাশাপাশি আরও পাঁচ বছর কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি।

ইসিপির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের অধীনে প্রতিষ্ঠিত বিশেষ আদালত কুরেশিকে সাইফার মামলায় দোষী সাব্যস্ত করেছে। এজন্য তাকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে এবং সংবিধানের ৬৩ এর ১ এর 'এইচ' অনুচ্ছেদের অধীনে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুসারে, নির্বাচন আইন, ২০১৭-এর ধারা ২৩২-এর অধীনেও কুরেশিকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। প্রবীণ এই পিটিআই নেতা এনএ-২১৪ (থারপারকার) সিন্ধু থেকে তার মনোনয়নপত্র জমা দিয়ে জাতীয় পরিষদের আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। তথ্যসূত্র : জিও নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে