বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
লোহিত সাগর উত্তেজনা

হুতিদের ওপর আবারও মার্কিন হামলা

এবার ইতালিকে সতর্ক করলেন হুতি নেতা
যাযাদি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
হুতিদের ওপর আবারও মার্কিন হামলা

ইয়েমেনের ইরানপন্থি হুতি বিদ্রোহীদের ওপর আবারও হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। দেশটির সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, রোববার ইয়েমেনে হুতির ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় এই হামলা চালানো হয়। হুতিদের ৩৬টি লক্ষ্যবস্তুতে আমেরিকা ও যুক্তরাজ্যের যৌথ হামলার একদিন পর এই হামলার ঘটনা ঘটল। তথ্যসূত্র : বিবিসি

এক বিবৃতিতে সেন্টকম বলেছে, মার্কিন বাহিনী একটি স্থল-আক্রমণকারী ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং চারটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে আঘাত করেছে। লোহিত সাগরে চলাচলরত জাহাজগুলোতে হামলা চালাতে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার প্রস্তুতি নেওয়া হচ্ছিল বলেও জানিয়েছে সেন্টকম। লোহিত সাগরে সামরিক ও বাণিজ্যিক জাহাজে ইরান-সমর্থিত এই গোষ্ঠীর ক্রমাগত আক্রমণের জবাবে মার্কিন বাহিনী বেশ নিয়মিতই হামলা চালিয়ে যাচ্ছে।

হুতিদের আক্রমণ আন্তর্জাতিক বাণিজ্যকে বেশ ক্ষতির মুখে ফেলেছে। এমনকি হামলা থেকে বাঁচতে প্রধান বৈশ্বিক শিপিং কোম্পানিগুলোও লোহিত সাগরের জলপথ এড়িয়ে চলতে বাধ্য হয়েছে। মিসর বলেছে, সুয়েজ খাল থেকে তার রাজস্ব আয় গত জানুয়ারিতে প্রায় অর্ধেক কমে গেছে। চলতি বছরের প্রথম মাসে উত্তর আফ্রিকার এই দেশটির মূল বাণিজ্য ধমনী দিয়ে ভ্রমণকারী জাহাজের সংখ্যা এক-তৃতীয়াংশেরও বেশি কমে গেছে।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক জাহাজগুলোতে হুতিদের হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপকভাবে বাড়িয়েছে। মার্কিন ও ব্রিটিশ বাহিনী হুতিদের বিরুদ্ধে হামলার জবাব দিচ্ছে। এর বিপরীতে হুতিরা আমেরিকান এবং ব্রিটিশ স্বার্থকেও হামলার বৈধ লক্ষ্য হিসেবে ঘোষণা করেছে। এছাড়া হুতিদের বিরুদ্ধে হামলার পাশাপাশি আমেরিকা একটি বহুজাতিক নৌ টাস্কফোর্সও গঠন করেছে, যার লক্ষ্য লোহিত সাগরের ট্রানজিট রুটে জাহাজ চলাচলের নিরাপত্তা রক্ষা করা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, ইয়েমেনে হামলা হুতিদের লোহিত সাগরে হামলার বিরুদ্ধে একটি স্পষ্ট বার্তা। বারবার আমেরিকার সতর্কতার পরেও লোহিত সাগরে হামলা অব্যাহত রেখেছে হুতি বিদ্রোহীরা।

এর আগে জর্ডানে ইরান সমর্থিত গোষ্ঠীর হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনায় ইরাক ও সিরিয়ায়ও পাল্টা হামলা চালায় আমেরিকা। ইরানের লক্ষ্যবস্তুতে মূলত ওই হামলা চালানো হয়। মার্কিন এই প্রতিশোধমূলক হামলায় ইরাকে নিহত হয়েছেন ১৬ জন। আহত হয়েছেন অন্তত ২৩ জন। অন্যদিকে সিরিয়ার পূর্বাঞ্চলে কমপক্ষে ১৮ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন।

এবার ইতালিকে সতর্ক করলেন হুতি নেতা

ইয়েমেনের হুতি বিপস্নবী কমিটির প্রধান মোহাম্মদ আলি আল-হুতি ইতালির 'লা রিপাবলিকা' পত্রিকাকে বলেছেন, গাজা যুদ্ধে ইতালিকে অবশ্যই নিরপেক্ষ থাকতে হবে। একই সঙ্গে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ইয়েমেনের বিরুদ্ধে হামলায় ইতালিও যদি অংশ নেয়, তবে তাদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হবে।

গত শুক্রবার ইতালির পক্ষ থেকে বলা হয়, এটি একটি ইইউ রেড সি নৌ মিশনের কমান্ডে অ্যাডমিরাল সরবরাহ করবে। সম্প্রতি হুতিদের আক্রমণ থেকে বিভিন্ন দেশের জাহাজকে রক্ষা করতে এই মিশনে যোগ দিয়েছে ইতালি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে