বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আমেরিকাকে দুর্বল মনে করে ভারত : নিকি

যাযাদি ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
নিকি হ্যালি

আমেরিকার সহযোগী হতে চায় ভারত। কিন্তু এখন আমেরিকান নেতৃত্বকেই ভরসা করে না দিলিস্ন। আমেরিকাকে দুর্বল মনে করা হয়। বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতিতে বুদ্ধির খেলা খেলে ভারত এখন রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে। এক সাক্ষাৎকারে ভারতকে এভাবেই কটাক্ষ করেছেন ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান রাজনীতিক নিকি হ্যালি।

তিনি বলেন, আমেরিকার পাশাপাশি রাশিয়ার সঙ্গেও যথেষ্ট বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে ভারতের। কয়েক দশক ধরে মস্কোর থেকে অস্ত্র কিনছে দিলিস্ন। 'মেড ইন ইনডিয়া' প্রকল্পের অধীনে ভারতেই অত্যাধুনিক অস্ত্র তৈরি করতে চলেছে রাশিয়া।

'ফক্স নিউজ'কে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে থাকা নিকি হ্যালি বলেন, 'আমি ভারতের সঙ্গে কথা বলেছি। আমার কথা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও। ভারত আমাদের অংশীদার হতে চায়। কিন্তু এখন আমাদের ওরা দুর্বল মনে করে। আমাদের নেতৃত্বকে ভরসা করে না। এখন বিশ্বের যা পরিস্থিতি, তাতে ভারত খুব বুদ্ধি করে খেলছে। ওরা এখন রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে। কারণ রাশিয়ার থেকে ভারত প্রচুর সামরিক সরঞ্জাম পাচ্ছে।'

নিকি হ্যালির মতে, আমেরিকা যখন তাদের দুর্বলতাগুলো কাটিয়ে উঠে আবার নেতৃত্ব দেওয়া শুরু করবে, তখন তাদের বন্ধু রাষ্ট্রগুলো- যেমন ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরাইল, জাপান, দক্ষিণ কোরিয়া ও সবাই শক্ত অবস্থানে ফিরবে। নিকি আরও বলেন, আমেরিকার এখন উচিত নিজেদের জোট গঠন করা।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট পদের দৌড়ে রয়েছেন নিকি।

তথ্যসূত্র : এনডিটিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে