বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনের সেনাপ্রধান জালুঝনিকে বরখাস্ত করলেন জেলেনস্কি

যাযাদি ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ইউক্রেনের সেনাপ্রধান জালুঝনিকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সেনাপ্রধান (কমান্ডার-ইন-চিফ) ভ্যালেরি জালুঝনিকে বরখাস্ত করে বলেছেন, এখন দেশের সামরিক নেতৃত্বকে নতুন করে ঢেলে সাজানোর সময়। জালুঝনির জায়গায় নতুন নিয়োগ দেওয়া হয়েছে স্থলবাহিনীর কমান্ডার আলেক্সান্ডার সিরস্কিকে। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের দুই বছর ধরে যুদ্ধ চলছে। যুদ্ধের শুরু থেকেই কিয়েভের যুদ্ধ প্রচেষ্টার নেতৃত্ব দিয়ে আসছিলেন এই জেনারেল। ইউক্রেনে রাশিয়ার অভিযানের প্রায় দুই বছরের মাথায় সামরিক বাহিনীতে এ এক বড় ধরনের নাটকীয় পরিবর্তন। তথ্যসূত্র : বিবিসি

এর আগে প্রেসিডেন্ট জেলেনস্কি ও জেনারেল জালুঝনির মধ্যে সম্পর্কে ফাটল দেখা দেওয়ার জল্পনা সামনে এসেছিল। আর এরপরই তাকে সরিয়ে দেওয়ার খবর সামনে এলো।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, হাইকমান্ডকে 'নতুন করে সাজাতে' হবে এবং জেনারেল জালুঝনি 'দলের সঙ্গে থাকতে পারেন'। তিনি বৃহস্পতিবার বলেছেন, 'আজ থেকে একটি নতুন ব্যবস্থাপনা দল ইউক্রেনের সশস্ত্র বাহিনীর নেতৃত্ব গ্রহণ করবে।' জেনারেল জালুঝনি একজন জনপ্রিয় জেনারেল যিনি ইউক্রেনীয় সেনা ও জনসাধারণের কাছে খুবই বিশ্বস্ত এবং তিনি দেশটির একজন জাতীয় বীর। সাম্প্রতি নানা জনমত রেটিংয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির চেয়ে তার জনপ্রিয়তা বেশি বলে দেখা গেছে।

জেলেনস্কি বলেছেন, সেনাবাহিনীতে প্রয়োজনীয় পরিবর্তনগুলো সম্পর্কে তিনি এবং জেনারেল জালুঝনি 'খোলামেলা আলোচনা' করেছেন এবং রাশিয়ার 'আগ্রাসন' থেকে ইউক্রেনকে রক্ষা করার জন্য এই জেনারেলকে তিনি ধন্যবাদও জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে